তারিখ : ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সংবাদ বিজ্ঞপ্তি

কক্সবাজারে উত্তর আধুনিক কবিতা বিষয়ক সেমিনারে কবি জিললুর রহমান
সাংস্কৃতিক স্বাতন্ত্র্য লালন ও চর্চাই  ঠেকাবে যাবতীয় অপ-আগ্রাসন
সংবাদ বিজ্ঞপ্তি
[ভালুকা ডট কম : ০১ আগষ্ট]
উত্তর আধুনিক সাহিত্য তত্ত্বের ধারণার বিকাশের ফলে দেশের প্রগতি চিন্তায় যেমন নতুন মোড় নিল, তেমনি কবিতাও হয়ে উঠলো বহু বর্ণিল। চল্লিশ দশক পরবর্তী বাঙলা কবিতায় মুসলিম মিথলজি বলতে গেলে ছিল অনুপস্থিত। এটাকে মনে করা হত প্রতিক্রিয়াশীলতার নজির। অথচ বাংলাদেশের ৮৫% মানুষের জীবনে ইসলামী আচরণ ও বিশ্বাস বর্তমান। উত্তর আধুনিক চিন্তার প্রভাবে কবিতায় ইসলামী আচরণ ও মিথলজির পুর্নবয়ন ঘটলো। এতে করে এখানকার জনজীবন যেমন কবিতায় প্রতিফলিত হলেঅ তেমনি করে কাব্য কাঠামোয় এলো বর্ণিল বৈভব।
১ আগস্ট বুধবার বিকালে শহরের অভিজাত হোটেল সিলভার সাইনে কক্সবাজারের গরাণ শিল্প সাহিত্য সভার উদ্যোগে আয়োজিত উত্তর আধুনিক কবিতা  সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন কালে চট্টগ্রাম মেডিকেল কলেজ এর প্যাথলজি বিভাগীয় প্রধান ও উত্তর আধুনিক কবিতার অগ্রণী চিন্তুক কবি জিললুর রহমান এ সব মন্তব্য করেন। 

গরাণ (শিল্প সাহিত্যের কাগজ) সম্পাদক কবি মানিক বৈরাগীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে তিনি আরো বলেন, উত্তর আধুনিকতাবাদ একটি চিন্তা প্রক্রিয়া। দেশ ভেদে অঞ্চলভেদে সাংস্কৃতিক ভেদে এটি গতি প্রকৃতি পৃথক হওয়াই স্বাভাবিক। সেই প্রেক্ষিতে কক্সবাজার থেকেও শুরু হতে পারে উত্তর আধুনিক শিল্প ধারার নবতর যাত্রা। 
ও কবি-চিত্রশিল্পী অরণ্য শর্মার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে উত্তর আধুনিক কবিতা বিষয়ক মুক্ত আলোচনায় অংশ নেন কবি মঞ্জুরুল ইসলাম, মোশতাক আহমদ, সিরাজুল হক সিরাজ, খালেদ মাহবুব মোর্শেদ, রাফায়েল রায়, আমিনুল হক আমীন, নির্বাণ পাল, নিলয় রফিক, মাসউদ শাফি, কালাম আজাদ, সাকিব মাহমুদ ফয়সাল, আমান উল্লাহ, রাজিব খাদেম,  পাঞ্চি জুলিয়ানা রায় প্রমুখ।
অনুষ্ঠানের আগে উত্তর আধুনিক কবিতার অগ্রণী চিন্তুক কবি জিললুর রহমানকে ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয় এবং সর্বশেষ ইফতার মাহফিলের মাধ্যমে সেমিনারের সমাপ্ত হয়। 






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নোটিশ বোর্ড বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই