তারিখ : ১৪ ডিসেম্বর ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ফটো সংবাদ- সৌদি আরব (সাধারন) প্রবাসীদের কর্ম জীবন (পর্ব-১)

ফটো সংবাদ- সৌদি আরব (সাধারন) প্রবাসীদের কর্ম জীবন (পর্ব-১)
[ভালুকা ডট কম : ১৭ আগস্ট]
অভিসপ্ত জীবন মান,নামটি তার প্রবাস, সকাল থেকে সেই সন্ধা- ঝড়ছে ঘাম দেখে যেন মনে হয় অভিসাপে সিক্ত,বিলিন হয়েছে ঠুঁটের হাসি নোন্তা হল চোখের পলক দৃষ্টি হচ্ছে যাপসা কন্ঠে তবু ধীরতা খুজে ফিরছে স্বপ্নময় দিনের নতুন বারতা এই হল প্রবাসী অভিসম্পাতা ।

প্রত্যেক সৌদি সাধারন প্রবাসীর প্রতিটি দিন কাটে চরম কর্ম ব্যস্ততায় সেই ভোর থেকে প্রায় সন্ধা অবদি কর্ম জীবন,সবার মাঝে শত ব্যস্ততার মধ্যে থেকেও যেন সবাই একাকিত্ব কে ভীষন ভালবাসে, একাকিত্ব সাবার যে ভীষন ভালো লাগে সবাই নিজের জন্য গড়ে তোলেছে একাকিত্ব এক জগৎ আর এই একাকিত্ব যে পরম বন্ধু সর্বক্ষণের সাথী হাসি মুখে অনেক আপন করে নিয়েছে না পাওয়ার বেদনা, একাকিত্ব আর যেকোনো অপ্রাপ্তিকে।

প্রবাসীর জীবনে সুখ সেত এক সোনার হরিন যা শুধু কল্পনাতেই আসে আর কল্পনাতেই চলেযায় কবির মত করে “সুখ তোমাকে যদি পেতাম দুহাতে আলতো করে জরিয়ে ধরে লোহার সিন্ধুকে বন্ধী করে বাকীটা জীবন কাটিয়ে দিতাম তোমারই পাশে” বলতাম আমাকে ছেড়ে তুমি যেও না তোমাকে ছাড়া যে আমি বড় অসহায়।

প্রত্যক প্রবাসী প্রতিমুহুর্তে স্বপ্ন দেখে তার আপন পরিবার,পরিজন,সুখে কানায় কানায় পূর্ণ হয়ে আছে আর এ চাওয়া প্রবাসীর আন্ত মনোবলকে করে দ্বিগুন থেকে শত গুনে, পরিবার,পরিজনের সুখের জীবন গড়তে অজস্র কষ্টের সাগর হাসি মুখে পার করে দেয় একজন প্রবাসী প্রতিদানে চায় শুধু পরিবার,পরিজনের,সুখ তাদের ভালবাসা কিন্তু সবাই কি তা পায় ? যদি না হয় এমন তখন জীবন হয়ে উঠে দুর্বিষহ ও যন্ত্রণাময়।

একজন প্রবাসীকে যখন পরিবার,পরিজন শুধুই টাকা উপার্যনের এক যন্ত্র মনে করে তখন প্রবাসীর জীবনের ছোট ছোট খুশি গুলোও ম্লান হতে থাকে । এক জন প্রবাসী শুধু টাকা উপার্যনের যন্ত্র নয় সেও আপনার সেই সুখী পরিবারের একজন যে আপনার সুখের জন্য নিজের সুখ কে দিয়েছে জ্বলান-জলি । সেও আশা করে শুধু প্রয়োজনে (টাকার জন্য) নয় হয়ত কোন দিন আপন জন ফোনে বা চিঠিতে জানতে চাইবে কেমন আছি !!



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ফটো সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই