তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মনপুরার মেঘনায় অবৈধ জালে চিংড়ি রেনু আহরন

মনপুরার মেঘনায় অবৈধ জালে চিংড়ি রেনু আহরন
[ভালুকা ডট কম : ২৬ মে]
মনপুরায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে মেঘনায় অবাধে চলছে গলদা-বাগদা চিংড়ির রেনু আহরন। প্রতিদিন নিষিদ্ধ মশারি ও ঠেলা জাল দিয়ে জেলেরা লক্ষ লক্ষ চিংড়ি রেনু আহরন করে খুলনা, বাগেরহাট ও যশোর চিংড়ি খামাড়ে সরবরাহ করছে।

অসচেতনভাবে জেলেরা এই রেনু আহরন করায় ধ্বংস হচ্ছে ১৩৭ প্রজাতির মাছ ও জলজ প্রাণী। মৎস্য বিজ্ঞানীরা বলছেন, প্রাকৃতিক উৎস্য হতে বেপরোয়াভাবে এই রেনু ধরা বন্ধ করার দরকার। অভিযোগ রয়েছে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে মনপুরার মেঘনায় অবাধে চলছে রেনু সংগ্রহ। তবে অভিযোগ অস্বীকার করে উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজা জানান, অভিযান চলছে।

সরেজমিনে বিভিন্ন ঘাট ঘুরে দেখা গেছে, জেলে,শিশু ও বৃদ্ধ সবাই মশারি ও ঠেলা জাল নিয়ে মেঘনায় চিংড়ি রেনু আহরন করছে। জেলেরা শুধু বাগদা-গলদা চিংড়ির রেনু সংগ্রহ করে অন্যান্য মাছের রেনু ও জলজ প্রানী ফেলে দিচ্ছে।

জানা যায়, খুলনা, বাগেরহাট যশোর এলাকার ঘের মালিকরা স্থানীয় আড়তদারদের মাধ্যমে চিংড়ি রেনু সংগ্রহ করে। আড়তদাররা হকারের মাধ্যমে জেলেদের কাছ থেকে রেনু সংগ্রহ করে। সবাই নির্দিষ্ট হারে কমিশন পায়।

জেলেরা বলছেন, এই সময় তাদের কোন কাজ না থাকায় জীবনের তাগিদে বাধ্য হয়ে তারা এই রেনু আহরন করছে।

খুলনার বাগেরহাট চিংড়ি গবেষনা কেন্দ্রের বিজ্ঞানী এইচ.এম রকিবুল ইসলাম যুগান্তরকে মুঠোফোনে জানান, ২০১১ থেকে ২০১২ গবেষনায় দেখা গেছে, এই রেনু আহরনে ১৩৭ প্রজাতির বিভিন্ন ধরনের মাছের রেনু মারা যায়। অনেক ক্ষেত্রে আলাদাভাবে ৬৫০-৭১৪ প্রজাতির পোনা মারা যায়।

চাঁদপুর মৎস্য গবেষনা কেন্দ্রের প্রধান গবেষক ড. আনিসুর রহমান মুঠোফোনে যুগান্তরকে জানান, এই রেনু আহরনে বেশি ক্ষতি হচ্ছে ইলিশের। এতে শতাধিকের উপর জলজ প্রানী ধ্বংস হচ্ছে। তিনি আরোও বলেন, এর থেকে উত্তরনের জন্য দরকার ব্যাপক গণসচেতনা ও জেলেদের বিকল্প কর্মসংস্থান।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই