তারিখ : ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালাম আজাদ এর ‘রাজাকারনামা’ বাজারে

কালাম আজাদ এর ‘রাজাকারনামা’ বাজারে
[ভালুকা ডট কম : ০১ মার্চ]
২৯ ফেব্রুয়ারী সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে সাংবাদিক-গবেষক, কবি কালাম আজাদ এর দ্বিতীয় গবেষণা গ্রন্থ ‘রাজাকারানামা’র মোড়ক উন্মোচিত হয়েছে।  মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশ নিয়েছেন বিশিষ্ট নাট্য ও মিডিয়া ব্যক্তিত্ব ম. হামিদ, কবি মতিন বৈরাগী, ছড়াকার রহীম শাহ, সুন্দরম সম্পাদক কবি-প্রাবন্ধিক ড. কামরুল ইসলাম, ড. নিমাই ভট্টাচার্যসহ কবি -শিল্পীবৃন্দ।

‘কবিতার রাজপথ’ সম্পাদক কবি মনির ইউসুফের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে কবি আমীর খসরু স্বপন, রাফেয়া আবেদীন, সামতান রাহমান, বর্ণচাষের প্রকাশক মিফতায়ুর রহমান চৌধুরী, স্যামুয়েল রনো, সোহেল আরিয়ান, বিষাদ আবদুল্লাহ, জিনাত আফরোজ এশা, প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, এবারের বইমেলায় গুরুত্বপূর্ণ গবেষণা গ্রন্থ হিসেবে ‘রাজাকারানামা’ একটি মাইলফলক। গ্রন্থটির বিষয়বস্তু একাত্তরের স্বাধীনতাবিরোধীদের তৎপরতা, নির্যাতন এবং তাদের দোসরগিরির চিত্র যেভাবে লেখক কালাম আজাদ তুলে ধরেছেন তা নতুন প্রজন্মের কাজে আসবে। এ সাহসি গ্রন্থটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে এক নতুন সংযোজন হিসেবে বিবেচিত হবে। পাশাপাশি সরকারেরও কাজে আসবে স্বাধীনতাবিরোধীদের ইতিহাস সংরক্ষণ ও শনাক্তকরণে।

ঘাতক-দালালরা আজ সমাজের সর্বক্ষেত্রে প্রতিষ্ঠিত। রাজনৈতিক মাঠে তারা বিচরণ করছে বহাল তবিয়তে। বইটি পাঠ করে একাত্তরের স্বাধীনতাবিরোধী শক্তির প্রতি ঘৃণা এবং সেই শক্তিকে নির্মূল করার প্রয়াস পেলেই তবে কালাম আজাদের পরিশ্রমের সার্থকতা মিলবে।বইটি বর্ণচাষ থেকে প্রকাশিত হয়েছে। মূল্য রাখা হয়েছে ২০০টাকা।






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

সাহিত্য পাতা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই