তারিখ : ২৪ জুন ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হেগের আদালতের রায় মেনে নিতে চীনের প্রতি আহ্বান জানাল ফিলিপাইন

হেগের আদালতের রায় মেনে নিতে চীনের প্রতি আহ্বান জানাল ফিলিপাইন
[ভালুকা ডট কম : ১৪ জুলাই]
দক্ষিণ চীন সাগরের সীমানা বিরোধ নিয়ে হেগের আন্তর্জাতিক আদালতের রায় মেনে নেয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিপাইন। ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী পারফেক্টটো ইয়াসি আজ(বৃহস্পতিবার) এক বিবৃতিতে এ আহ্বান জানান।

হেগের আদালতের রায়ে বিরোধপূর্ণ এলাকার ওপর বেইজিং’এর দাবি নাকচ করে দেয়া হয়েছে। রায়ে, ১৯৪৭ সালের সীমান্ত রেখার ওপর ভিত্তি করে বলা হয় যে, ওই এলাকার ওপর চীনের ঐতিহাসিক অধিকার দাবি করার কোনো আইনি ভিত্তি নেই। ফিলিপাইনের দায়ের করা অভিযোগের ভিত্তিতে এ রায় দেয় আদালত।

এদিকে, আগামীকাল ‘আসিম’ নামে পরিচিত এশিয়-ইউরোপীয় শীর্ষ সম্মেলনে অংশ নিবেন ইয়াসি। সেখানে বিষয়টি আনুষ্ঠানিক ভাবে তুলবেন বলেও ফিলিপাইনের পক্ষ থেকে জানানো হয়েছে।হেগের আদালতকে মানবে না বলে রায় দেয়ার আগেই ঘোষণা দিয়ছিল চীন। রায় ঘোষণার পরও একই অবস্থানে রয়েছে বলে ঘোষণা করেছে বেইজিং।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ২০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই