তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনাম

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনাম
[ভালুকা ডট কম : ১৫ জুলাই]
আজ ১৫ জুলাই শুক্রবারের ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনামে শুরুতেই বাংলাদেশ ও ভারতের গুরুত্বপূর্ণ দৈনিকের বিশেষ বিশেষ খবরের শিরোনাম। এরপর বাছাইকৃত কিছু খবরের গুরুত্বপূর্ণ অংশ।

ঢাকার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম
* জাপান আমাদের পরীক্ষিত বন্ধু ও ‌উন্নয়ন অংশীদার : প্রধানমন্ত্রী- কালের কণ্ঠ
* জঙ্গি হামলার ঘটনাকে জনগণ সরকারের নাটক মনে করে : গয়েশ্বর -নয়াদিগন্ত
* উগ্রবাদীদের সঙ্গে নিয়ে উগ্রবাদ প্রতিরোধ করা যাবে না: ওবায়দুল কাদের- ইত্তেফাক
* ৫ জঙ্গির সহযোগী ৪ জনের খোঁজে গোয়েন্দারা, নর্থ সাউথের শতাধিক শিক্ষার্থী নিখোঁজ- সংবাদ
* বিএনপিতে এখন জামায়াত ছাড়ার চাপ, জঙ্গিবাদ বিরোধী জাতীয় ঐক্য- সমকাল
* স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সুন্দরবনের ‘মজনু বাহিনী’ ও ‘ইলিয়াস বাহিনী’র ১১ দস্যুর আত্মসমর্পণ-যুগান্তর
* বিএমআই রিসার্চের প্রতিবেদন: ভবিষ্যতের দশ উঠতি বাজারের একটি বাংলাদেশ- প্রথম আলো
* বিসিবির সব বিদেশির নিরাপত্তা জোরদার- জনকণ্ঠ, নিরাপত্তা শঙ্কায় ফেরেননি অস্ট্রেলিয়ান কোচ- সংবাদ

কোলকাতার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম
* দমননীতি বন্ধ করে আলোচনা শুরু করা উচিত জম্বু-কাশ্মীরে : গণশক্তি
* মমতার প্যাঁচে পড়ে ক্ষুব্ধ গুরুংয়ের তোপ, আমলই দিলেন না রাষ্ট্রপতি- বর্তমান পত্রিকা
* ছেলের সামনেই পিটিয়ে খুন ‘গোল্ড ম্যান’কে- সংবাদ প্রতিদিন
* এক একটা হামলা নয়াদিল্লির কাছে এক একটা ওয়ার্নিং বেল- আনন্দবাজার
* রাষ্ট্রপতির কনভয়ের এসকর্ট গাড়ি খাদে- দৈনিক আজকাল
* ৯ মাস পর জামিনে মুক্ত হার্দিক প্যাটেল- সংবাদ প্রতিদিন
* জাপান আমাদের পরীক্ষিত বন্ধু ও ‌উন্নয়ন অংশীদার : প্রধানমন্ত্রী

বাংলাদেশর সবচেয়ে আলোচিত কয়েকটি খবরের গুরুত্বপূর্ণ অংশ
*জঙ্গি হামলার ঘটনাকে জনগণ সরকারের নাটক মনে করে : গয়েশ্বর
বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বেগম খালেদা জিয়ার জাতীয় ঐক্যের ডাকে সরকার নেতিবাচক জবাব দেয়ায় জনমনে আংশকা তৈরি হয়েছে ঘটনার সাথে সরকারই জড়িত। গুলশান আর্টিজান রেস্টুরেন্টে ও শোলাকিয়ায় হামলাকে জনগণ সরকারের নাটক মনে করে। সরকার এ রকম ঘটনা ঘটিয়ে ব্যাংক লুটপাটসহ সব দুর্নীতির আলোচনা ধামাচাপা দিতে চায়। না হলে ঘটনা ঘটার পর সরকারই ক্ষমা চেয়ে জাতীয় ঐক্যের ডাক দিত।

*বিএনপিতে এখন জামায়াত ছাড়ার চাপ
জামায়াতকে ছাড়াই জঙ্গিবাদবিরোধী 'জাতীয় ঐক্য' গড়ার চাপ বাড়ছে বিএনপিতে। দলের বেশিরভাগ সিনিয়র নেতা দেশ ও দলের বৃহত্তর স্বার্থে জামায়াতের সঙ্গে আপাতত দূরত্ব বজায় রাখার ব্যাপারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পরামর্শ দিচ্ছেন। বিএনপির একক নেতৃত্বেই 'জাতীয় ঐক্য' গড়ার পক্ষে তারা। বিএনপির ব্যানারেই ঢাকায় 'জাতীয় কনভেনশন' করার পক্ষে তাদের অবস্থান। দলের নেতাদের পাশাপাশি দল সমর্থিত বুদ্ধিজীবীদের বড় একটি অংশও বিএনপির একক উদ্যোগেই জাতীয় কনভেনশন করার পরামর্শ দিচ্ছে। গতকাল রাতেও মতবিনিময়কালে খালেদা জিয়াকে দু'জন বুদ্ধিজীবী জামায়াতকে ছাড়াই জাতীয় ঐক্য গড়ার উদ্যোগ নেয়ার পরামর্শ দিয়েছেন বলে সমকালের খবরে বলা হয়েছে।

*উগ্রবাদীদের সঙ্গে নিয়ে উগ্রবাদ প্রতিরোধ করা যাবে না
সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন,বিএনপিকে আজ ঠিক করতে হবে তাদের প্রধান টার্গেট কে ‘সাম্প্রদায়িক উগ্রবাদ’ নাকি ‘আওয়ামী লীগ। এরপরই জঙ্গি বা উগ্রবাদ প্রতিরোধে তাদের মানসিকতার প্রকাশ ঘটবে।শুক্রবার ঢাকা-চট্টগ্রাম ফোরলেন মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার এলাকায় মহাসড়ক পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এসব কথা বলেন।

*ভবিষ্যতের দশ উঠতি বাজারের একটি বাংলাদেশ
বাংলাদেশের বর্তমান দুঃসময়ের মধ্যেও এই ভালো খবরটি দিয়েছে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান বিএমআই রিসার্চ। প্রতিষ্ঠানটি বাংলাদেশসহ ১০টি দেশের নাম উল্লেখ করে বলেছে, আগামী ১০ বছরে এই দেশগুলো হবে বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন চালিকাশক্তি। বাকি নয় দেশ হচ্ছে মিসর, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, কেনিয়া, মিয়ানমার, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইনস ও ভিয়েতনাম।

*বিসিবির সব বিদেশির নিরাপত্তা জোরদার
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে জড়িত সব বিদেশির নিরাপত্তায় দেওয়া হচ্ছে দেহরক্ষী। গত বছরের ২৮ সেপ্টেম্বর ইতালিয়ান নাগরিক সিজার তাবেলা হত্যাকাণ্ডের কয়েক মাস পর বিসিবিই উদ্যোগী হয়ে জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের নিরাপত্তায় দেহরক্ষীর ব্যবস্থা করেছিল। ১০ মাস পর হলি আর্টিজানে সন্ত্রাসী হামলা আবারও বিদেশি কোচ-ট্রেনারদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে বিসিবিকে। এবার তাই বোর্ডের অধীনে থাকা সব বিদেশির সঙ্গেই দেওয়া হচ্ছে একজন করে গানম্যান।

*নিরাপত্তা শঙ্কায় ফেরেননি অস্ট্রেলিয়ান কোচ
এদিকে, ক্রিকেটারদের নিবিড় পর্যবেক্ষণ ও উন্নত প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে ২৫ সদস্যের হাই পারফরমেন্স (এইচপি) স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগামী ১৭ জুলাই থেকে অনুষ্ঠেয় এই ক্যাম্প পরিচালনার জন্য নিয়োগ দেয়া হয় অস্ট্রেলিয়ান কোচ সাইমন হেলমটকে। কিন্তু, নিরাপত্তা শঙ্কায় এখনও ঢাকায় ফেরেননি হেলমট।

ভারতের বাংলা দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ খবরের অংশ বিশেষ
*দমননীতি বন্ধ করে আলোচনা শুরু করা উচিত জম্বু-কাশ্মীরে
দৈনিক গণশক্তি লিখেছে, কাশ্মীর যেন একটি অধিকৃত অঞ্চল—এমনই আচরণ করে ভারত রাষ্ট্র এবং নিরাপত্তা বাহিনী। নাগরিক বিক্ষোভকারীদের সঙ্গেও সস্ত্রস্ত উগ্রপন্থীদের মতো ব্যবহার করা হয়। সি পি আই (এম) কেন্দ্রীয় কমিটির মুখপত্র ‘পিপলস ডেমোক্র্যাসি’র সাম্প্রতিকতম সংখ্যার সম্পাদকীয়তে কাশ্মীর নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারের অকর্মণ্যতার কথা উল্লেখ করা বলা হয়েছে, অতিরিক্ত বাহিনী ব্যবহার না করেও সাধারণ বিক্ষোভকারীদের সঙ্গে কীভাবে আচরণ করতে হবে সেই নির্দেশ দেওয়া উচিত পুলিশ এবং আধা সামরিক বাহিনীকে। কাশ্মীরের মানুষকেও উপলব্ধি করতে হবে যে তাঁরা কোনো দমনমূলক নিরাপত্তাবেষ্টিত রাষ্ট্রীয় কাঠামোর অধীনে বসবাস করছেন না এবং তাঁদের আশা আকাঙ্খা পূরণ ও সমস্যা সমাধানেরও উদ্যোগ নেয়া হবে অত্যন্ত অর্থপূর্ণভাবে।

*মমতার প্যাঁচে পড়ে ক্ষুব্ধ গুরুংয়ের তোপ, আমলই দিলেন না রাষ্ট্রপতি
পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়ন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘মোক্ষম চালে’ কুপোকাত বিমল গুরুং ক্ষুব্ধ হয়ে পালটা তোপ দাগলেও, তাতে আমলই দিলেন না রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বৃহস্পতিবার সকালে ভানুভক্ত ভবনে ‘টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশনের’ এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতি। সেখানেই বক্তৃতার সুযোগ পেয়ে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদাধিকারীর সামনে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেন জিটিএ প্রধান গুরুংও। রাজ্য থেকে পাহাড়কে আলাদা করার জিগির তোলা গুরুং বক্তৃতায় মমতার বিরুদ্ধে বিভাজনের রাজনীতি করার অভিযোগ আনেন। কেন্দ্রের পাঠানো অর্থ জিটিএ’র কাছে পৌঁছানোর আগেই ‘তছরূপ’ হয়ে যাচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি। গুরুংয়ের ওই বক্তৃতায় সভাস্থলে কানাঘুষো শুরু হয়ে যায়। এরপর ভাষণ দিতে উঠে গুরুংয়ের সমস্ত অভিযোগকে ফুৎকারে উড়িয়ে দিয়ে প্রণববাবু বলেন, পাহাড়ের বিভিন্ন জনগোষ্ঠীর জন্য মমতা যে কাজ করছেন, তা এককথায় অভূতপূর্ব। মোর্চা প্রধানকে স্মরণ করিয়ে রাষ্ট্রপতি বলেন, মুখ্যমন্ত্রীর সদিচ্ছাতেই কিন্তু জিটিএ তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী কাজ করছেন, আপনারাও করুন।

*৯ মাস পর জামিনে মুক্ত হার্দিক প্যাটেল
পতিদার কোটা আন্দোলনের উদ্যোক্তা হার্দিক প্যাটেল প্রায় ৯ মাস পর শুক্রবার লাজপুর সেন্ট্রাল জেল থেকে মুক্তি পেলেন। গত সপ্তাহে গুজরাট হাইকোর্ট একাধিক শর্তে তাঁর জামিন মঞ্জুর করে। মুক্তি পাওয়ার ৪৮ ঘন্টার মধ্যে প্যাটেলকে গুজরাত ছেড়ে চলে যেতে হবে। আগামী ৬ মাস গুজরাতের ত্রিসীমানায় ঢুকতে পারবেন না হার্দিক। তবে তিনি যে এখনও সংরক্ষণের দাবিতে অনড়, সে কথা আজ জেল থেকে বেরিয়েই স্পষ্ট করে দিয়েছেন হার্দিক।

*ছেলের সামনেই পিটিয়ে খুন ‘গোল্ড ম্যান’কে
চার বছর আগে সোনার জামা পরে খবরের শিরোনামে এসেছিলেন তিনি। সেই সোনার জামাই বোধহয় কাল হল। আততায়ীদের আক্রমণে প্রাণ হারাতে হল পুণের ‘গোল্ড ম্যান’ দত্তা ফুগেকে। বছর চারেক আগে খাঁটি সোনার তৈরি জামা পরে সারা দেশের নজরে পড়েছিলেন এই ব্যবসায়ী। সাড়ে তিন কেজি ওজনের সে সোনার জামা তৈরি করেছিলেন পশ্চিমবঙ্গেরই ১২ জন স্বর্ণকার। সম্ভবত সেই সোনার কারণেই প্রাণ দিতে হল তাঁকে। শুক্রবার সকালে প্রায় ডজনখানেক আততায়ী হামলা চালায় তাঁর গাড়ির উপর। গাড়িতে ছিল গোল্ড ম্যানের ছেলেও। ছেলের সামনেই পিটিয়ে খুন করা হল তাঁকে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই