তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

স্মার্টফোনের পেছনে আপনার দৈনিক কত সময় ব্যয় হয় ?

স্মার্টফোনের পেছনে আপনার দৈনিক কত সময় ব্যয় হয় ?
[ভালুকা ডট কম : ১৫ জুলাই]
একজন ব্যক্তি প্রতিদিন গড়ে ২৬১৭ বার স্মার্টফোন ‘স্পর্শ’ বা টাচ করেন। সম্প্রতি এক জরিপে এ তথ্য ওঠে এসেছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারী নানা বর্ণ ও গোত্রের ৯৪ জন মানুষের উপর এ জরিপ চালানো হয়েছে।পাঁচ দিনব্যাপী এ জরিপের জন্য স্মার্টফোনে বিশেষ ভাবে তৈরি যন্ত্র বসানো হয়েছিল। এতে টাইপ করা, ফোনের পর্দায় টোকা দেয়া বা সুইপ করাকে ‘স্পর্শ’ বা ‘টাচ’ করা হিসেবে ধরা হয়েছে।

গবেষকরা দেখতে পেয়েছেন, গড়ে একজন সাধারণ ব্যবহারকারী দিনে ১৪৫ মিনিট বা প্রায় আড়াই ঘণ্টা ফোনের পেছনে ব্যয় করেন। বেশি মাত্রায় ফোন ব্যবহারকারীরা এর প্রায় দ্বিগুণ সময় ফোনের পেছনে ব্যয় করেন। দিনে তারা ২৪৫ মিনিট বা চার ঘণ্টার একটু বেশি সময় ব্যয় করেন। এ জাতীয় ব্যবহারকারীর সংখ্যা ১০ শতাংশ।

গবেষকরা আরো দেখতে পেয়েছেন, খুব ভোরের আগেভাগে ফোন ব্যবহারের হার উল্লেখযোগ্য ভাবে কমে যায়। ফোন ব্যবহারের হার সবচেয়ে বেশি বাড়ে সকাল ৭টার দিকে নাশতা খাওয়ার সময়। রাতের খাবার খাওয়ার সময় পর্যন্ত এ অবস্থা চলতে থাকে বলে গবেষকরা দেখতে পেয়েছেন।

এ ছাড়া, ভোর ৩টার দিকে ফোন দেখেন ১১ শতাংশ ব্যবহারকারী। মধ্যরাত থেকে ভোর ৫টার মধ্যে অন্তত ৮৭ শতাংশ ব্যবহারকারী একবার নিজের ফোন চেক করেন বলেও দেখা গেছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই