তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে ৭ উন্নয়ন প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে ৭ উন্নয়ন প্রকল্প অনুমোদন
[ভালুকা ডট কম : ০২ আগস্ট]
বাংলাদেশের রাজধানী ঢাকায় ১৭টি নতুন মাধ্যমিক স্কুল ও কলেজ নির্মাণ প্রকল্পসহ ৭টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি বা একনেক।এসব প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৪৮৮ কোটি ১৪ লাখ টাকা।  এর মধ্যে  মধ্যে সরকারি তহবিল থেকে এক হাজার ৪৩০ কোটি ৭৭ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৭ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় করা হবে।মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।

একনেক বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করে  পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মানান  জানান, সাম্প্রতিককালে কারাগারগুলোতে কারাবন্দীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায়  মহিলা কারারক্ষীদের আবাসন, পানি সরবরাহ ও বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন করা জরুরী হয়ে পড়েছে।এজন্য মহিলা কারারক্ষীদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প  অনুমোদন করা হয়েছে। এ প্রকল্পের  ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৯৭ লাখ টাকা। প্রকল্পের আওতায় ১৪টি  জেলাকারাগারের জন্য  ১৪টি নতুন অবাসিক ভবন নির্মাণ ও ২৬ জেলায় বিদ্যমান আবাসিক ভবনের উর্ধমুখী সম্প্রসারণ করা হবে। এর বাস্তবায়নকাল ধরা হয়েছে জুলাই, ২০১৬ থেকে জুন ২০১৯ পর্যন্ত।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- জামালপুর ও শেরপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩৮৮ কোটি ৮১ লাখ টাকা।এ ছাড়া ২৯৩ কোটি ৫ লাখ টাকা  ব্যয়ে ঢাকা মহানগরীতে ১১টি মাধ্যমিক এবং ৬টি মহাবিদ্যালয় (সরকারি) স্থাপন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।অপর একটি প্রকল্প হচ্ছে-  হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষ উন্নয়ন প্রকল্প।  এর ব্যয় ধরা হয়েছে ১৫৬ কোটি ৮৪ লাখ টাকা।

তাছাড়া, ১২০ কোটি ৫ লাখ টাকা  ব্যয়ে  পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প,২৪৪ কোটি ১৮ লাখ টাকা ব্যায়ে   মুন্সিগঞ্জ, ফরিদপুর, চাঁদপুর, সিরাজগঞ্জ ও বাগেরহাট জেলায় একটি করে মোট পাঁচটি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন প্রকল্প, এবং  ১৯১ কোটি ২৪ লাখ টাকা  ব্যায়ে  নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন রাস্তা, ড্রেন নির্মাণ ও পুনঃনির্মাণ এবং বৃক্ষরোপণ প্রকল্প অনুমোন করাএকনেক বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্যরা অংশগ্রহণ করেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই