তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত

গৌরীপুরে রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ০৫ আগস্ট]
ময়মনসিংহের গৌরীপুর কৃষি সম্প্রসারনের উদ্যোগে খামার যান্ত্রিক করনের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় শুক্রবার (০৫ আগস্ট) সকাল ১০টায় গজন্দর গ্রামে রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

এসময় গজন্দর গ্রামের কৃষক কামরুল ইসলাম, নূর মোহাম্মদ ও জায়দুল ইসলামের প্রায় ৪ বিঘা জমিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বিনাশাইল উন্নত জাতের ধানের চারা রোপন করা হয়। গৌরীপুর ডিকেআইবির সভাপতি আনিছুর রহমানের সভাপতিত্বে ও উপসকারি কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলীর সঞ্চালনায় এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাদিকুর রহমান, ময়মনসিংহ খামারবাড়ীর কৃষি প্রকৌশলী তাপস কুমার তালুকদার, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা নাজমুল ইসলাম, গৌরীপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক মশিউর রহমান কাউসার, উপসহকারি কৃষি কর্মকর্তা হাবিবুল ইসলাম, আব্দুল মান্নান, ফজলুর রহমান আকন্দ, কৃষক শাহজাহান মিয়া প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার সাদিকুর রহমান বলেন, রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপন করা হলে কৃষকের শ্রম, অর্থ, সময় সাশ্রয় হয় ও ফসলের ফলনও অনেক বৃদ্ধি পায়। এই যন্ত্রের মাধ্যমে মাত্র ১লিটার পেট্রল দিয়ে ১ঘন্টায় ১বিঘা জমিতে ধানের চারা রোপন করা যায়। রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের দাম প্রায় ৩ লক্ষ টাকা। সরকার ৩০% ভূর্তুকিতে কৃষকের মাঝে এটি সরবরাহ করে থাকেন। এই মেশিন চালনা ও বীজতলা তৈরীর জন্য কৃষি অফিসের মাধ্যমে কৃষকদের প্রশিক্ষন প্রদান করা হয়।

উক্ত রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবসে উপস্থিত ছিলেন উপ সহকারি কৃষি কর্মকর্তা  শরিফুল ইসলাম, সুকুমার চন্দ্র দাস, সুমন চন্দ্র সরকার, এডরা বাংলাদেশের সিডিও শিখা দেবনাথ, হাওয়া আক্তার সহ স্থানীয় কৃষকগন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই