তারিখ : ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় শ্রাবণের শেষের দিকে রোপা আমন ধান চাষে কৃষকদের ব্যস্ততা

নওগাঁয় শ্রাবণের শেষের দিকে রোপা আমন ধান চাষে কৃষকদের ব্যস্ততা
[ভালুকা ডট কম : ১৩ আগস্ট]
বাংলা শ্রাবণ মাসের শেষের বৃষ্টিতে আবাদ উদ্বৃত্ত উত্তরের নওগাঁ জেলার রোপা আমন চাষীরা জমিতে ধান লাগানোর কাজে মহাব্যস্ত সময় পার করছেন। জেলা জুড়ে মাঠের পর মাঠ রোপা আমন ধান চাষের ধুম পড়ে গেছে। কৃষক-কিষানীদের যেন নাওয়া-খাওয়ার সময় নেই।

শ্রাবনের শেষের দিকের কয়েকদিনের বৃষ্টির পানিতে আমনের জমি তৈরী, বীজতলা থেকে চারা তুলে তা জমিতে লাগানো কাজে তারা ফুসরত পাচ্ছেননা। বৃষ্টির পানিতে এই ধান ভাল হয় বলে রোপা আমন ধান চাষে খরচও কম লাগে। তবে কামলা সংকটের কারনে পুরুষের পাশাপাশি নারী শ্রমিকরা ধান লাগানো কাজে ব্যস্ত সময় পাড় করছে।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে জেলায় ১ লাখ ৯৬ হাজার ৬৪ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উপসী জাতের ১ লাখ ৭৪ হাজার ৬৩৮ হেক্টর এবং স্থানীয় জাতের ২১ হাজার ৪২৬ হেক্টর। বৃহস্পতিবার পর্যন্ত জেলায় ১ লাখ ৬২ হাজার ৫শ’ হেক্টর জমিতে রোপা আমন ধান লাগানো হয়েছে। এর মধ্যে উপসী জাতের ১লাখ ৯৬ হাজার ৬৪ হেক্টর ও স্থানীয় জাতের ৫ হাজার ৫শ’ হেক্টর জমিতে।

আর এর জন্য বীজতলা তৈরী করা হয়েছিল ১১ হাজার ১শ’ হেক্টর জমিতে। খড়ার কারনে জেলায় যে সব কৃষক রোপা আমন ধান চাষে বিরত ছিল, শ্রাবণ মাসের শেষের বৃষ্টিতে সেসব কৃষক নয়া উদ্যোমে আমন চাষে মাঠে নেমেছে। এতে করে এবার নওগাঁ জেলায় রোপা আমন ধান চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সুত্রে জানা গেছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই