তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাসাবাড়িতে গ্যাস বন্ধের চিন্তা গণবিরোধী ও হঠকারী - ন্যাপ

বাসাবাড়িতে গ্যাস বন্ধের চিন্তা গণবিরোধী ও হঠকারী - ন্যাপ
[ভালুকা ডট কম : ১৯ আগস্ট]
বাসাবাড়িতে গ্যাস সংযোগ বন্ধ করা সক্রান্ত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সাম্প্রতিক বক্তব্যের তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া আজ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, বাসাবাড়ীতে গ্যাস বন্ধের সরকারের এ ধরনের পদক্ষেপ হবে গণবিরোধী ও হঠকারী।

বাসাবাড়িতে গ্যাস সংযোগে বন্ধ না করে সরকারের উচিত হবে মিটার স্থাপন, গ্যাস বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন, সমগ্র দেশকে এলপিজি নেটওয়ার্কের আওতায় আনার জন্য এলপিজি খাতে সক্ষমতা বাড়ানো। বাসাবাড়িতে গ্যাস বন্ধের প্রস্তাব জ্বালানি নিরাপত্তা বিধানে সরকারি অঙ্গীকারের পরিপন্থী। গ্যাস খাতে সিস্টেম লসের নামে লুটপাট বন্ধ না করে গ্যাস সংযোগ বন্ধ ও বিচ্ছিন্ন করার প্রস্তাব গণবিরোধী ও জনস্বার্থ পরিপন্থী।

দেশের মোট গ্যাসের মাত্র ১২ শতাংশ গৃহস্থালির কাজে ব্যবহৃত হচ্ছে স্মরণ করিয়ে দিয়ে নেতৃদ্বয় বলেন, শিল্পকলকারখানায় গ্যাস সংযোগের নামে কোটি কোটি টাকা লুটপাট হলেও সরকার বা পেট্রোবাংলা গ্যাস বিতরণ কোম্পানিগুলোর অসাধু কর্মচারীদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গস্খহন না করে উল্টো বাসাবাড়ির সাধারণ গ্রাহকদের ওপর খড়গ চালাতে প্রস্তুতি নিচ্ছে, যা জনস্বার্থ বিরোধী ছাড়া অন্য কিছুই নয়। নেতৃদ্বয় আরো বলেছেন, বাসাবাড়িতে গ্যাস সংযোগ বন্ধ করা হলে জীবনযাত্রার ব্যয় বহুগুনে বৃদ্ধি পাবে যা সাধারণ মানুষের জীবনে নেতিবাচক প্রভাব ফেলবে। অন্য দিকে এলপিজি সিলিন্ডার ব্যবসায় এখনো গুটিকয়েক ব্যবসায়ীর হাতে বন্দী ; বাসাবাড়িতে গ্যাস সংযোগ বন্ধ হলে তারা একচেটিয়া ব্যবসার নামে জনগনের টাকা লুটপাটে মত্ত হবে।

রিজভী আহমেদকে জামিন না দিয়ে কারাগারে প্রেরনে ন্যাপ‘র নিন্দা
দীর্ঘদিন যাবত অসুস্থ বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীকে জামিন না দিয়ে কারাগারে প্রেরনে তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া অপর এক বিবৃতিতে বলেছেন, অনৈতিক সরকার ক্ষমতার মোহে অন্ধ হয়ে মানবিক মূল্যবোধও হারিয়ে ফেলেছে। তারা বিরোধী দলের নেতাকর্মীদের নির্মূল করতে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে মিথ্যা মামলা দিয়ে সারাদেশকে একটা কারাগারে পরিণত করেছে। দলীয়করণের মাধ্যমে রাষ্ট্রের সকল স্তম্ভকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। ফলে বিচার বিভাগকেও প্রশ্নবিদ্ধ করছে। রুহুল কবির রিজভী নিজে একজন আইনজীবি ও আইনের প্রতি শ্রদ্ধাশীল ব্যক্তি বলেই তিনি আদালতে জামিন প্রার্থনা করেছিলেন। আদালতে রিজভীর জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরনের ঘটনায় ন্যায়বিচার প্রতিফলিত হয়নি বলে দেশবাসী মনে করেন। অসুস্থ রিজভীকে জামিনযোগ্য মামলায় জামিন না দিয়ে কারাগারে প্রেরণ শাসকগোষ্ঠীর ইচ্ছারই প্রতিফলন।নেতৃদ্বয় অবিলম্বে রুহুল কবির রিজভীর বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা ও বানোয়াট মামলা প্রত্যাহার করে অবিলম্বে মুক্তি দাবি জানান।

ছাত্র-ছাত্রীদের টিউশন ফি ৩০% বৃদ্ধির পরিপত্র বাতিলের দাবী
অন্য এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বেসরকারী স্কুল-কলেজে ছাত্র-ছাত্রীদের মাসিক টিউশন ফি ৩০% বৃদ্ধি করার নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক গত ৯ আগষ্ট জারিকৃত পরিপত্র বাতিলের দাবী জানিয়ে বলেছেন, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠাগুলোর পরিচালনা পর্শদ শিক্ষার মান না বাড়িয়ে প্রতি বছরই নানা অজুহাতে শিক্ষার্থিদের কাছ থেকে অর্থ আদায় করে থাকে। তার মাঝে সরকারের এই পরিপত্রের ফলে তারা আরো বেশী অর্থ আদায়ের রাস্তা তৈরী করবে। অন্যদিকে কিছু কিছু পরিচালনা পর্শদ লুটপাটের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের তহবিলে ঘাটতি তৈরী করে। আর এই ঘাটতি মিটাতে শিক্ষা প্রতিষ্ঠাগুলো স্বেচ্ছাচারিতার আশ্রয় নিয়ে শিক্ষার্থিদের মাসিক টিউশন ফি নির্ধারন করে থাকে। নেতৃদ্বয় বলেন, দেশের শাসকগোষ্টির অবহেলার কারনেই সংবিধানে প্রদত্ত মৌলিক নাগরিক অধিকার ‘শিক্ষা‘ আজ বাণিজ্যে পরিনত হয়েছে। সরকারের স্মরণে রাখা উচিত শিক্ষা নাগরিক অধিকার। আর এই অধিকার নাগরিকদের কাছে পৌছে দেয়াও সরকারের দায়িত্ব। অতএব, সরকারের উচিত হবে স্বেচ্ছাচারিতার হাত থেকে শিক্ষার্থি ও অভিভাবকরে নিস্কৃতি দিতে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছাত্র-শিক্ষক সংখ্যা নির্ণয় এবং আয়-ব্যায়ের যথাযথ নিরীক্ষা করে সরকার কর্তৃক মাসিক টিউশন ফি নির্ধারণ করা।

বার্তা প্রেরক
মোঃ নুরুল আমান চৌধুরী
দপ্তর সম্পাদক, বাংলাদেশ ন্যাপ



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই