তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লাউচাপড়া পর্যটন বিনোদন কেন্দ্রে দর্শনার্থীদের ভিড়

ইজারাদারের বিরুদ্ধে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ
লাউচাপড়া পর্যটন বিনোদন কেন্দ্রে দর্শনার্থীদের ভিড়
[ভালুকা ডট কম : ১৬ সেপ্টেম্বর]
ঈদের ছুটিতে প্রকৃতিপ্রেমী দর্শনার্থীদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে গারো পাহাড়ের লাউচাপড়া পর্যটন বিনোদন কেন্দ্র। আর এই সুযোগে দর্শনার্থীদের কাছ থেকে সরকার নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন বিভিন্ন অঞ্চল থেকে আসা দর্শনার্থীরা।

জানাগেছে, ভারতীয় সীমান্তবর্তী কামালপুর ইউনিয়নের লাউচাপড়া বিনোদন পর্যটন কেন্দ্রটি জেলার একমাত্র বিনোদনের মাধ্যম। মেঘালয় সীমান্তঘেঁষা এ পাহাড়ি প্রাকৃতিক সৌন্দর্য খুব সহজেই কাছে টানে ভ্রমনপিপাসু মানুষকে। প্রাকৃতিক দৃশ্যে ঘেরা শাল,গজারি,একাশিয়া বৃক্ষরাজির মিলন মেলা ও পাখিদের কোলাহল ঝরনার কলতানে মুখরিত এই বিনোদন কেন্দ্রের সমতল থেকে প্রায় ১৬ ফুট উপরে পাহাড়ের চূড়ায় রয়েছে সুউচ্চ পর্যবেক্ষণ টাওয়ার। আকাঁ বাকাঁ সিড়ি বেয়ে টাওয়ারে দাড়িয়ে চারদিকে তাকালে দেখা যায় ভারত ও বাংলাদেশের মন জুড়ানো প্রাকৃতিক দৃশ্য। দেশের বিভিন্ন অঞ্চল থেকে শত শত দর্শনার্থী চলে আসেন এখানে।

জানাযায়, জামালপুর জেলা পরিষদ কর্তৃক পরিচালিত লাউচাপড়া অবসর বিনোদন ও পর্যটন কেন্দ্রের পার্কিং টোল আদায়ের লক্ষ্যে প্রতিবছর দরপত্র আহ্বান করা হয়। চলতি অর্থ বছরে সর্বোচ্চ দরদাতা হিসেবে রনি এন্টারপ্রাইজের মালিক জাহাঙ্গীর আলম পার্কিং ইজারা পান। এরপর থেকেই জেলা পরিষদ কর্তৃক নির্ধারিত টোল ফি বাদ দিয়ে ইজারাদার জাহাঙ্গীর আলম ইচ্ছামত বিভিন্ন যানবাহনসহ দর্শনার্থীদের কাছ থেকে জোরপূর্বক অতিরিক্ত টোল আদায় করার অভিযোগ রয়েছে। ফলে অতিরিক্ত টোল আদায়কে কেন্দ্র করে প্রায় প্রতিদিনই ইজারাদারের লোকজন ও দর্শনার্থীদের মাঝে অপ্রীতিকর ঘটনা ঘটছে। এ নিয়ে এলাকাবাসী একাধিকবার বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন। এরপরেও রহস্যজনক কারনে বন্ধ হয়নি অতিরিক্ত টোল আদায়।

সরেজমিন ঘুরে দেখা গেছে,বিনোদন কেন্দ্রে বাস মিনিবাস প্রবেশে ২শত টাকা টোল নির্ধারন থাকলেও আদায় করা হচ্ছে ৩/৪ শত টাকা, প্রাইভেট কার ২৫ টাকার পরিবর্তে ১০০ টাকা, বাই সাইকেল ৩ টাকার পরিবর্তে ১০ টাকা, মোটরবাইক ১০ টাকার পরিবর্তে ৩০ টাকা আদায় করা হচ্ছে। এছাড়া বিনোদন কেন্দ্র প্রবেশ করতে কোথাও টোল নেয়ার নিয়ম না থাকলেও ইজারাদার সরকার দলীয় প্রভাব খাটিয়ে মনগড়াভাবে জোরপৃর্বক জনপ্রতি ৫/১০ টাকা করে হাতিয়ে নিচ্ছে। এতে করে প্রতিদিন হাজার হাজার টাকা অবৈধভাবে হাতিয়ে নিচ্ছে ইজারাদার।  

এই নিয়ে দেওয়ানগঞ্জ থেকে আসা দর্শনার্থী শিপন, রেজাউল,হামিদা ও শাপলা বেগম কথা হলে তারা জানান, এখানের পরিবেশ অনেক সুন্দর। কিন্তু ভিতরে ডুকতেই তিন জায়গায় চাঁদা দিতে হয়েছে। এটা দর্শনার্থীদের এখানে আসতে নিরুৎসাহিত করবে বলে তারা জানান।

বিনোদন কেন্দ্রে আসা একাধিক দর্শনার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, কোন মনিটরিং না থাকায় ইজারাদাররা ইচ্ছা মাফিক টোল আদায় করছেন। এতে করে দর্শনার্থীরা হয়রানির শিকার হচ্ছেন।  

এ ব্যাপারে ইজারাদার জাহাঙ্গীর আলম জানায়, জেলা পরিষদ থেকে জানিয়ে জনপ্রতিসহ বিভিন্ন পর্যায় থেকে টোল আদায় করা হচ্ছে। এ প্রসঙ্গে জেলা পরিষদের নিবার্হী কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, ইজারাদারদের ডেকে নিয়ে সর্তক করে দেয়া হয়েছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই