তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পিএসসি’র মডেল টেস্টে জেএসসি’র ছাত্র

পিএসসি’র মডেল টেস্টে জেএসসি’র ছাত্র
[ভালুকা ডট কম : ০২ অক্টোবর]
শিক্ষা অধিদপ্তরের স্বাক্ষরবিহীন ছাত্র তালিকা আর প্রবেশ পত্রেই অনুষ্ঠিত হলো ময়মনসিংহের গৌরীপুর উপজেলার প্রাথমিক শিক্ষা সমাপনীর মডেল টেস্ট পরীক্ষা! রোববার (২ অক্টোবর/১৬) অনুসন্ধানে জানা যায়, উপজেলার সহনাটী ইউনিয়নের ধোপাজাঙ্গালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে পিএসসি’র মডেল টেস্টে অংশ নিচ্ছে জেএসসিসহ উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রী!
 
অভিযোগে জানা যায়, এমপিও ও সরকারিকরণের লক্ষ্যে নিজেদের শিক্ষার্থী না থাকায় এ ইউনিয়নের মাসকান্দা বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও সানিয়াপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নাম পরিবর্তন করে পিএসসি পরীক্ষায় অংশ নেয়। তবে উপজেলা শিক্ষা অধিদপ্তরের অফিস সহকারীদের ভাষ্যমতে, এ দু’টি বিদ্যালয়ের নাম কখনও শোনে নাই। তাদের এখানে তালিকায়ও নেই।

কেন্দ্র সচিব ধোপাজাঙ্গালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এজেএম এমদাদুর রহমান জানান, সরকারি ডি.আর দেখেই এবং সংশ্লিস্ট বিদ্যালয়ের প্রধানদের উপস্থিতেই এসব পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। একেন্দ্রে ৮টি বিদ্যালয়ের ২১২জন পরীক্ষার্থীর মধ্যে ১৭জন অনুপস্থিত রয়েছে। রোববার (২ অক্টোবর/১৬) প্রাথমিক শিক্ষা সমাপনী’র ১ম মডেল টেস্ট পরীক্ষায় শেষ দিনে অনুষ্ঠিত হয় গণিত পরীক্ষা। সানিয়াপাড়া ও মাসকান্দা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২১জন পরীক্ষার্থী অংশ নেয়। তাদের সিংহভাগই পাছার উচ্চ বিদ্যালয়ের জেএসসি, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ছাত্রছাত্রী।

ভুয়া পরীক্ষার্থীরা জানায়, তাদের স্যার (প্রধান শিক্ষক) বলেছে তাদের কিছু হবে না, তাই নাম পরিবর্তন করে পরীক্ষায় অংশ নিয়েছে। এ ব্যাপারে মাসকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুল হক বলেন, ভুল হয়ে গেছে, সবাই না, ঝুমা আক্তার, বৃষ্টি আক্তার ও মনিরসহ কয়েকজন শিক্ষার্থী উচ্চ বিদ্যালয়ের। তবে পরীক্ষা কেন্দ্রে ও শিক্ষা অফিসে সানিয়াপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান নাম, নাম্বার কিছুই নেই, তাই যোগাযোগ করা সম্ভব হয়নি।

কেন্দ্রর হল সুপার বড়ইকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা আক্তার জানান, যেহেতু আজ শেষ দিন তাই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যাচ্ছে না। নিজ বিদ্যালয়ের ছাত্রছাত্রী পিএসসিতে পরীক্ষা দিচ্ছে জেনে বিস্মৃত হন পাছার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ আরশাদুল। উপজেলা শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে রোববার (২৫ সেপ্টেম্বর/১৬) থেকে শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী’র ১ম মডেল টেস্ট পরীক্ষায় ৭হাজার ২০৯জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। তাদের প্রবেশপত্রে ছবি এব কর্র্তৃপক্ষের কোন স্বাক্ষর নেই। উপজেলা শিক্ষা কর্মকর্তা জুয়েল আশরাফ জানান, এ বিষয়ে অবগত নই। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই