তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিচারপতি অপসারণে বিধান না থাকায় সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে-অ্যাটর্নি জেনারেল

বিচারপতি অপসারণে বিধান না থাকায় সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে-অ্যাটর্নি জেনারেল
[ভালুকা ডট কম : ২৪ অক্টোবর]
বাংলাদেশ সরকারের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন,  বিচারপতি অপসারণে কোনো বিধান বহাল না থাকায় বর্তমানে একটি সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে।

আজ (সোমবার) সকালে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ বিষয়ে ব্যাখ্যা করে বলেন,উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনী হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছে। ফলে বিচারপতি অপসারণে কোনো বিধান বর্তমান সংবিধানে বহাল না থাকায় সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে। এই অবস্থায় কোনো বিচারপতির বিরুদ্ধে অভিযোগ আসলে সে ব্যাপারে  ব্যবস্থা নেয়া সম্ভব নয়।বিচারপতি অপসারণ সংক্রান্ত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছিল আইয়ুব খানের শাসনামলে। পরে পঞ্চম সংশোধনীর মাধ্যমে এই বিধান আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত হয়। এখন আমরা যদি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল আবার পুনর্বহাল করি তাহলে মুক্তিযুদ্ধের চেতনা ভূলুণ্ঠিত হবে।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে দেশে বাকশাল প্রতিষ্ঠা করা হয়। সে সময় বিচারপতি নিয়োগ ও অপসারণের ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত করা হয়। এর পর জেনারেল জিয়াউর রহমানের সরকার সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পূণঃপ্রবর্তন করেন এবং বিচারপতিদের অপসারণের ক্ষমতা এ কাউন্সিলের হাতে ন্যস্ত করেন। বিচারপতিদের অপসারণ করার ক্ষমতা যতক্ষণ পর্যন্ত অন্য কাউকে  অর্পন করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তা আইনানুগভাবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে থাকছে।

অ্যাটর্নি জেনারেল আজ সাংবাদিকদের জানিয়েছেন,এ সংক্রান্ত হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার জন্য আবেদন দাখিল করা হয়েছে। এক মাসের মধ্যে এই অনুলিপি পাওয়ার পরই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। সর্বোচ্চ আদালতে আপিলের পক্ষে প্রয়োজনীয় যুক্তিতর্ক উপস্থাপন করা হবে যাতে হাইকোর্টের রায় আপিল বিভাগে বাতিল হয়ে যায়।

উল্লেখ্য, গত ৫ মে সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। ফলে বিচারপতিদের অপসারণ সম্পর্কিত কোনো আইন এ মুহূর্তে দেশে কার্যকর নেই। ইতোমধ্যে বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে দিয়ে সংবিধানে ষোড়শ সংশোধনী আনা হয়েছে। কিন্তু সেটিকেও বাতিল করে দিয়েছে উচ্চ আদালত।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই