তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় ১০ টাকা মূল্যের চাল বিতরণে হ-য-ব-র-ল অবস্থা

ভালুকায় ১০ টাকা মূল্যের চাল বিতরণে হ-য-ব-র-ল অবস্থা,এখনো চাল পায়নি ৬ ইউনিয়নের সুবিধাভোগীরা
[ভালুকা ডট কম : ২৬ অক্টোবর]
 ভালুকায় ১০ টাকা কেজি চাল বিতরণ নিয়ে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে। অনিয়ন ও দুর্নীতির মধ্যদিয়ে গত দুই মাসে ১১ ইউনিয়নের মাঝে ৫ ইউনিয়নে চাল বিতরণ করা হয়েছে। উপজেলা খাদ্য অফিসে নেই কোন সঠিক হিসেব, নেই কোন পরিসংখ্যান। ফলে ১১ ইউনিয়নের মাঝে ৬ ইউনিয়নে এখনো পর্যন্ত চাল বিতরণ হয়নি, এতে দু’মাসে অনুমানিক ২০ থেকে ২৫ হাজার পরিবার এ চাল থেকে বঞ্চিত হয়েছেন। ইতোমধ্যে অনিয়মের অভিযোগে চালসহ এক ডিলার গ্রেফতার হন এবং তার বিরুদ্ধে মামলা দিয়ে জেল হাজতে প্রেরণ করা হয়। ডিলার গ্রেফতারের পাশাপাশি রহস্যজনক কারণে খাদ্য কর্মকর্তাকেও অন্যত্র বদলি করা হয়েছে। এ ঘটনার পর অপর এক ডিলার চাল বিতরণে অপরগতা প্রকাশ করে অব্যাহতি নিয়েছেন।

বিভিন্ন ইউনিয়নে খোঁজ নিয়ে ও সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা যায়, হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি করে চাল বিতরণ গত ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী কুড়িগ্রাম থেকে উদ্বোধন করেন। সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ ও এপ্রিল এই ৫ মাস এ চাল বিতরণ করার কথা। ভালুকা উপজেলায় গত ২১ সেপ্টেম্বর এ চাল বিতরণ শুরু হলেও এখনো পর্যন্ত উপজেলার ৬ ইউনিয়নে হতদরিদ্রদের তালিকা প্রনয়ন করতে পারেনি। উপজেলার উথুরা, মেদুয়ারী, বিরুনীয়া, ভালুকাসদর (অংশিক) ও ডাকাতিয়া ইউনিয়নে পাঁচ ইউনিয়নে গত সেপ্টেম্বর মাসে ২০৩ মেট্রিক টন চালের বিতরণ হয়। সপ্তাহে শুক্র, শনি ও বুধবার ইউনিয়নের দুই স্থান থেকে এ চাল বিতরণ করা হচ্ছে। চাল বিতরণ নিয়ে বর্তমানে উপজেলা খাদ্য কর্মকর্তা কার্যালয়ে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে। এ বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তা সঠিক কোন তথ্য দিতে ব্যর্থ হয়েছেন। মোট কতজন সুবিধাভোগি রয়েছেন বা ১১ ইউনিয়নে নিয়োগকৃত ডিলাদের কি নাম বা অদ্যাবধি কত টন চাল বিতরণ করা হয়েছে তার কোন তথ্যই দিতে পারেননি তিনি।

মোট ৫ মাসের মাঝে চলতি মাসসহ গত দুই মাসে ভরাডোবা, ধীতপূর, মল্লিকবাড়ি, কাচিনা, হবিরবাড়ি ও রাজৈ ইউনিয়নের আনুমানিক ২০ থেকে ২৫ হাজার পরিবার এ চাল থেকে বঞ্চিত হয়েছেন। ইতোমধ্যেই অনিয়মের অভিযোগে মেদুয়ারী ইউনিয়নের ডিলার ফজলুল হককে গ্রেফতার করে এবং তার বিরুদ্ধে মামলা দিয়ে জেল হাজতে প্রেরণ করা হয়। মামলা থেকে রক্ষা পাওয়ার জন্য সদ্য বিদায়ী খাদ্য কর্মকর্তা জসিম উদ্দিনকে ৬০ হাজার টাকা ঘুষ দিয়েছিলেন বলে জেল থেকে জামিনে এসে ডিলার ফজলুল হক অভিযোগ করেন। তিনি এ ব্যাপরে ওই খাদ্য কর্মকর্তার বিরুদ্ধে আইনের আশ্রয়ে যাবেন বলে জানান। এদিকে ডিলার গ্রেফতার হওয়ার পর ৬ নম্বর ভালুকাসদর ইউনিয়নের জনৈক ডিলার চাল বিতরণে অপারগতা প্রকাশ করে অব্যাহতিপত্র প্রদান করেছেন।

কাচিনা ইউনিয়নের সচিব আমজাদ হোসেন ভালুকা ডট কম কে জানান, চাল উত্তোল বা বিতরণ সবই ডিলাগন জানেন। আমি কিছুই বলতে পারবো না।কাচিনা ইউনিয়নের ডিলার মো: গিয়াস উদ্দিন ভালুকা ডট কম কে জানান, গত মাসে চাল বিতরণ হলেও এই মাসে ভোটার আইডি কার্ড ও ছবি না পাওয়ায় ১৯ অক্টোবর চাল উত্তোলন করেও তা বিতরণ করা সম্ভব হয়নি।

 ১ নম্বর উথুরা ইউনিয়নের ডিলার খোকন মিয়া ভালুকা ডট কম কে জানান, স্থানীয় ইউপি সদস্যগণ তালিকার জন্য মানুষের কাছে গেলে ছবি ও ভোটার আইডি কার্ড চাইলে ভয়ে তারা ছবি ও আইডি কার্ড দেন না। যে কারণে তালিকা প্রনয়নে বিলম্ব হচ্ছে।

চাল বিতরণ না হওয়ার ব্যাপারে জানতে চাইলে ৭ নম্বর মল্লিকবাড়ি ইউয়িনের চেয়ারম্যান আকরাম হোসাইন ভালুকা ডট কম কে বলেন, তালিকা প্রনয়নের দায়িত্ব হলো ইউয়িনর কমিটির সভাপতি (ট্যাগ অফিসার) ও সদস্য সচিবের (ইউনিয়নের সচিব) আমি হলাম ওই কমিটির একজন সাধারণ সদস্য। কেন তালিকা প্রনয়ন হয়নি সেটা সভপতি ও সচিবই ভাল জানেন। তবে এ ব্যাপারে ওই ইউনিয়নের ট্যাগ অফিসারের সাথে যোগাযোগ করা সম্ভব হয়ন।

সদ্য যোগদানকারী উপজেলা খাদ্য কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ ফারুক ভালুকা ডট কম কে বলেন, আমার দায়িত্ব হলো তলিকা প্রাপ্তি স্বাপেক্ষে চাল বরাদ্দ দেয়া। তালিকা প্রয়নের সম্পূর্ণ দায়িত্ব সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের। ছয় ইউনিয়নের চূড়ান্ত তলিকা এখনো পর্যন্ত হাতে পাইনি।

উপজেলা নির্বাহী অফিসার কামরুল আহসান তালুকদার নয়া দিগন্ত প্রতিনিধিকে জানান, নির্ধারিত সময়ে ডিলার নিয়োগ ও তালিকা করতে না পারায় উপজেলার ৫ ইউনিয়নে চাল বিতরণ করা গেলেও ৬ টি ইউনিয়নে চাল বিতরণ করা সম্ভব হয়নি। তবে অচিরেই তালিকা চুড়ান্ত করে ১ নভেম্বর থেকে চাল বিতরণ শুরু করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চাল গোদামেই আছে, গত দুই মাস যারা চাল পাননি, তাদেরকেও ওই চাল দিয়ে দেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই