তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইল শহীদ দিবস

নান্দাইল শহীদ দিবস
[ভালুকা ডট কম : ১৬ নভেম্বর]
১৭ নভেম্বর নান্দাইল শহীদ দিবস। এ উপলক্ষে নান্দাইলে মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহন করেছে।

১৯৭১ সালের এই দিনে নান্দাইলকে মুক্ত করতে মুক্তিযোদ্ধারা পাকহানাদারদের ঘাঁটি নান্দাইল থানা আক্রমণ করেছিল। কিন্তু তাদের আক্রমণের খবর আগেই ফাঁস হয়ে যাওয়ায় দীর্ঘ সাড়ে চার ঘন্টা যুদ্ধ করেও মুক্তিযোদ্ধরা পিছু হটতে বাধ্য হয়। এ যুদ্ধে মুক্তিযোদ্ধা শামছুল হক, ইলিয়াছ উদ্দিন, আওয়ামী লীগের সহ সভাপতি রইছ উদ্দিন ভূইয়া এবং চাঁন মিয়া শহীদ হন। আহত হন বীর মুক্তিযোদ্ধা বিদ্যুৎ প্রসাদ রায় ও সুশীল কুমার সাহা। ইতিমধ্যে সুশীল কুমার সাহা মৃত্যু বরন করনে। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা বিদ্যুৎ প্রসাদ রায় এখনো জীবিত আছেন। পরে আওয়ামী লীগের থানা শাখার তৎকালীন সভাপতি শাহনেওয়াজ ভুইয়া ও ছুবেদ আলীকে রাজাকার ও তার সহযোগীরা গুলি করে হত্যা করে।

সারা নান্দাইলে স্বাধীনতার পক্ষের লোকজনের বাড়ীতে অগ্নিসংযোগসহ ধ্বংসযজ্ঞ চালায়। এজন্যই আজকের দিনটি নান্দাইলবাসীর জন্য অত্যন্ত শোকাবহ একটি দিন। সেই যুদ্ধ ও মুক্তিযুদ্ধকালীন নান্দাইলের অগনিত শহীদদের স্মৃতির উদ্দেশ্যে ১৭ নভেম্বর ‘নান্দাইল শহীদ দিবস’ হিসেবে পালিত
হয়ে আসছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই