তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

টাম্পাকো ফয়েলস কারখানা অগ্নিকান্ডের ঘটনায় অভিযুক্তদের আদালতে আত্মসমর্পণ

টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানা অগ্নিকান্ডের ঘটনায় অভিযুক্তদের আদালতে আত্মসমর্পণ,৫ জন জেল হাজতে
[ভালুকা ডট কম : ৩০ নভেম্বর]
টঙ্গীর টাম্পাকো ফয়েলস লিমিটেডে অগ্নিকান্ডের ঘটনায় দায়ের করা মামলায় অভিযুক্ত পাঁচজনকে জেল হাজতে প্রেরণের আদেশ দিয়েছেন আদালত। কারখানার মালিক সৈয়দ মকবুল হোসেনকে আগামী বছরের ৪ জানুয়ারী পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন।বুধবার বিকেল ৪ টার দিকে গাজীপুরের জেলা ও দায়রা জজ এ কে এম এনামুল হকের আদালতে অভিযুক্ত ৬জন আত্নসমর্পণ করলে তিনি এ আদেশ দেন।

যাদেরকে জেল হাজতে পাঠানো হয়েছে তারা হলেন মালিকের ছেলে ও কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ তানভীর হোসেন, মহা ব্যবস্থাপক (জিএম) সফিকুর রহমান, উপ মহা ব্যবস্থাপক (ডিএমডি) সাফিউস সামি আলমগীর, ব্যবস্থাপক (প্রশাসন) মনিরুজ্জামান, ব্যবস্থাপক (প্রশাসন ও আইন) আবু হানিফ।

গাজীপুর আদালতের পুলিশ পরিদর্শক রবিউল ইসলাম জানান, কারখানায় অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় টঙ্গী থানায় দুটি মামলা রুজু হয়। ওই দুই মামলায় কোম্পানির চেয়ারম্যান সৈয়দ মকবুল হোসেনসহ কারখানার ছয় কর্মকর্তাকে গত ২৩ নভেম্বর বুধবার এক সপ্তাহের মধ্যে জজ আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয় হাই কোর্ট।

এই নির্দেশনার আলোকে বুধবার বিকেলে গাজীপুর জেলা ও দায়রা জজ এ কে এম এনামুল হকের আদালতে ওই কারখানার মালিক সৈয়দ মকবুল ও তাঁর কারখানার ৫ কর্মকর্তা আত্মসমর্পণ করেন। আদালত শুনানি শেষে সৈয়দ মকবুল হোসেনকে অন্তর্বর্তীকালীন জামিন দেন এবং কারখানার ৫ কর্মকর্তাকে জেল হাজতে প্রেরণের আদেশ দেন।

গত ১০ সেপ্টেম্বর গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরী এলাকার টাম্পাকো ফয়েলস কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকান্ডে অন্তত ৩৯ জন মারা যান এবং আহত হন আরও অন্তত ৪০ জন।

ওই ঘটনার দুই দিন পর টঙ্গী থানায় হত্যা ও হত্যা চেষ্টার অভিযোগে পৃথক দুটি মামলা হয়।
প্রথম মামলা:
টঙ্গীর বিসিক শিল্পনগরীর টাম্পাকো ফয়েলস লিমিটেডে অগ্নিকান্ডের ঘটনায় ১১ সেপ্টেম্বর রাতে টঙ্গী থানায় প্রথম মামলাটি দায়ের করা হয়। অগ্নিকান্ডে নিহত শ্রমিক জুয়েলের বাবা আবদুল কাদের বাদী হয়ে মামলাটি করেন।

মামলায় কারখানা মালিক মকবুল হোসেনকে প্রধান আসামি করে ৭ জনের নাম উল্লেখ করা হয়। মামলার অপর ৬ আসামি হলেন- মকবুল হোসেনের স্ত্রী মোসা. পারভিন, কারখানার ব্যবস্থাপনা পরিচালক তানভির আহমেদ, জেনারেল ম্যানেজার সফিকুর রহমান, ম্যানেজার (প্রশাসন) মনিরুজ্জামান, ম্যানেজার (সার্বিক) সমির আহমেদ, ম্যানেজার হানিফ ও ডিএমডি আলমগীর হোসেন।

দ্বিতীয় মামলা:
ট্যাম্পাকো অগ্নিকান্ডের ঘটনায় দ্বিতীয় মামলাটি করেন টঙ্গী থানার উপ পরিদর্শক অজয় চক্রবর্তী। ১৭ সেপ্টেম্বর শনিবার রাতে কারখানা মালিক সৈয়দ মকবুল হোসেন লেচু মিয়াসহ এতে ১০ জনকে অভিযুক্ত করা হয়। এ মামলায় মকবুল হোসেন ছাড়া অন্যান্য অভিযুক্তরা হলেন মকবুল হোসেনের স্ত্রী মোসা. পারভিন, কন্যা হাবিবা, জামাতা সফিউদ্দিন, কারখানার ব্যবস্থাপনা পরিচালক তানভির আহমেদ, জেনারেল ম্যানেজার সফিকুর রহমান, ম্যানেজার (প্রশাসন) মনির হোসেন, ম্যানেজার (সার্বিক) সমির আহমেদ, ম্যানেজার হানিফ ও ডিএমডি আলমগীর হোসেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই