তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ফুলপুরে দারিদ্রতায় লেখাপড়া অনিশ্চিত মেধাবী ছাত্রী রোজিনার

ফুলপুরে দারিদ্রতায় লেখাপড়া অনিশ্চিত মেধাবী ছাত্রী রোজিনার
[ভালুকা ডট কম : ০৬ ডিসেম্বর]
ময়মনসিংহের ফুলপুর উপজেলার রামভদ্রপুর ইউনিয়নের মিচকীপাড়া গ্রামের মৃত মোজাম্মেল হকের অসহায় দরিদ্র মেয়ে রোজিনা আক্তার খেয়ে না খেয়ে ভাংগাচুড়া একটি ঘরে বৃদ্ধ মা জমিলা খাতুনকে নিয়ে থেকে অনেক কষ্টে লেখাপড়া চালিয়ে যাচ্ছে।

 রোজিনা আক্তার মিচকীপাড়া নৌজোয়ান উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করে। তার ক্লাস রোল-২। সে এবার জেএসসি পরীক্ষা/২০১৬ দিয়েছে। দরীদ্র এতিম অসহায় এই মেধাবী ছাত্রীর চারপাশে এখন শুধুই অন্ধকার। বাবা না থাকায় বৃদ্ধ মা জমিলা খাতুন মানুষের বাড়ি বাড়ি কাজ করে অতি কষ্টে মেয়ে রোজিনাকে নিয়ে কোনমতে খেয়ে না খেয়ে চলছে। মেধাবী এই মেয়েকে সু-শিক্ষিত করার জন্য পরিশ্রম করে যাচ্ছে। ভাল ভাবে রাতে ঘুমানো ও লেখাপড়া করার জন্য কোন ঘর নেই তাদের। ভাংগাচোরা ৮/১০ হাত লম্বা একটি ঘরে কোন মতে থাকেন। ঘরের বেড়া দেয়ার সামর্থ না থাকায় ব্যবহারের কাপড় টানিয়ে রাখা হয়েছে। যে ঘরে মেয়ের কোন নিরাপত্তাও নেই। ভাংগা ঘরটি মেরামতের কোন সামর্থ নেই রোজিনার।

মা মানুষের বাড়ি কাজ করে যা পায় তা দিয়ে খেয়ে না খেয়ে চলতে হচ্ছে রোজিনা ও তার বৃদ্ধ মাকে। তার পর রয়েছে লেখাপড়ার খরচ। নিজেদের কাপড় চোপড়। প্রয়োজন মত বই,খাতা-কলম ও নিজের জামা কাপড় সংগ্রহ করতে পারেনা অসহায় রোজিনা ও তার মা। মাঝে মাঝে এলাকার লোকজন লেখাপড়ার জন্য কিছু সাহায্য করলেও তা অতি নগণ্য। বেশির ভাগ সময় না খেয়েই থাকতে হয় তাদের। এবার জেএসসি পরীক্ষার সময় ২ দিন না খেয়ে পরীক্ষা দিতে হয়েছে রোজিনাকে। এত অভাব, কষ্ট ও দরীদ্রতার মাঝেও রোজিনা লেখাপড়া করে বড় হবার স্বপ্ন দেখছে। তার এই স্বপ্ন বাস্তবায়নের জন্য বৃদ্ধ মা দিন রাত পরিশ্রম করে যাচ্ছে। নিজে না খেয়ে মেয়ের লেখাপড়া চালিয়ে যাচ্ছে।

সরকারী ভাবে ভিজিএফ, ভিজিডি, বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ বিভিন্ন সুযোগ থাকলেও অসহায় রোজিনা ও তার মায়ের ভাগ্যে কিছুই জোটেনি। কেউ এই দরীদ্র এতিম অসহায়দের খবর রাখেনি। ভাংগাচুড়া ঘরে নিরাপত্তাহীন ভাবে একটি এতিম মেয়েকে নিয়ে থাকলেও কোন জনপ্রতিনিধির চোখে পড়েনি। এতিম অসহায় রোজিনার লেখাপড়া যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে অভাবের কারনে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই