তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকা পাক হানাদার মুক্ত দিবস আগামী কাল

ভালুকা পাক হানাদার মুক্ত দিবস আগামী কাল
[ভালুকা ডট কম : ০৭ ডিসেম্বর]
ভালুকায় ০৮ই ডিসেম্বর পাক হানাদার মুক্ত দিবস।দীর্ঘ ৯মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর মেজর আফসার বাহিনী কাছে এই দিনে ভালুকা ক্যাম্পের কয়েক হাজার রাজাকার ,আলবদর ও পাক সেনার আত্নসর্মপনের মধ্য দিয়ে ভালুকা মুক্ত হয় । সেদিনের কুয়াশা চাদর ঘেরা ভোরে প্রচন্ড গুলাগুলির শব্দে ঘুম ভাঙ্গে ভালুকার মুক্তিকামী জনতার ।

মেজর আফসার বাহিনীর মুক্তি সেনাদের আক্রমনের মুখে পাকসেনা ও রাজাকাররা সুর্য্য উঠার আগেই ভালুকা ক্যাম্প ছেড়ে পাশ্ববর্তী গফঁরগাওয়ের উদ্দেশ্যে সড়ক পথে পালিয়ে যাওয়ার চেষ্টা চালায় । এ সময় মুক্তিযোদ্ধারা চারিদিক থেকে তাদের ঘিরে ফেলে ।অনেক রাজাকার অস্ত্র ফেলে বিভিন্ন দিকে পালিয়ে গেলেও বেশীরভাগ আত্নসমর্পন করতে বাধ্য হয় । পরে মুক্তিরা তাদেরকে ভালুকায় ফিরিয়ে আনে । ভোরের আলো ফুটতেই জয় বাংলা ধ্বনি তুলে গ্রাম থেকে দলে দলে লোক জমা হতে থাকে হানাদার মুক্ত ভালুকা সদরে ।

আটককৃত রাজাকারদের প্রতি ঘৃনা ও ধিক্কার জানায় স্বাধীন ভালুকার সর্বস্তরের মানুষ । ১৯৭১সনের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাংলাকে স্বাধীন করার লক্ষ্যে ৭১এর ১৭ই এপ্রিল বৃটিশ ভারত সেনাবাহিনীর (অবঃ)সুবেদার তৎকালীন ভালুকা থানা আওয়ামীলীগের সহ সভাপতি আফসার উদ্দিন ১টি মাত্র রাইফেল ও ৮জন সদস্য নিয়ে মল্লিকবাড়ী বাজারে গোপনে মুক্তিবাহিনী দল গঠন করেন । কয়েকদিনের মধ্যেই তারা ভালুকা থানা দখল করে ১৫/১৬টি রাইফেল ও একটি এল এম জি এবং কিছু গোলাবারুদ সংগ্রহ করে । এর কয়েকদিনের মাথায় কাউরাইদ থেকে ক্ষীরু নদী দিয়ে ভালুকা থানায় আসার পথে পনাশাইল নামক স্থানে পাক বাহিনীর অস্ত্র ও গোলাবারুদ সহ একটি নৌকা মুক্তিযোদ্ধারা আটক করে প্রচুর অস্ত্রসস্ত্র উদ্ধার করে । পরে ভারতের মেঘালয় হতে প্রশিক্ষন সহ প্রচুর অস্ত্র ও গোলাবারুদ নিয়ে আসার পর এটি একটি শক্তিশালী বাহিনীতে পরিনত হয় । আফসার উদ্দিনের ৮ সদস্যর দলটি সারে চার হাজারে উন্নীত হয়ে এফ জে ১১নং সেক্টরের ময়মনসিংহ সদর দক্ষিন ও ঢাকা সদর উওর সাব সেক্টর অধিনায়ক মেজর আফসার ব্যাটেলিয়ন নামে পরিচিত লাভ করে ।

৭১এর ২৫শে জুন ভালুকা গফরগাঁও সড়কের ভাওয়ালিয়াবাজু নামক স্থানে শিমুলিয়া নদীর পারে পাক বাহিনীর সাথে দীর্ঘ ৪৮ঘন্টা আফসার বাহিনীর একটানা যুদ্ধ হয় । এই যুদ্ধে তরুন মুক্তিযোদ্ধা অষ্টম শ্রেণীর ছাত্র মল্লিকবাড়ী গ্রামের আঃ মান্নান শহীদ হন । আহত হয় ৫জন মুক্তিযোদ্ধা । মুক্তিযোদ্ধারা নদীর পশ্চিম দিক হতে একটানা দু’দিন সম্মুখ যুদ্ধ করায় শতাধিক পাক সেনা নিহত হয় । এ যুদ্ধের খবর তৎকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ,অল ইন্ডিয়া রেডিও ও বিবিসি হতে ফলাও করে সম্প্রচার করা হয় । রাজাকার আল বদররা ভালুকার বিভিন্ন গ্রামে দিনের পর দিন হত্যা ,নারী ধর্ষন,বাড়ী ঘরে আগুন ও লুটপাট চালিয়ে জানমালের ব্যাপক ক্ষতিসাধন করে । আফসার বাহিনী বিভিন্ন সময়ে ভালুকা ক্যাম্পে পর্যায়ক্রমে বেশ কয়েকবার আক্রমন চালিয়েছে । এছারাও আমলীতলাযুদ্ধ,বল্লা যুদ্ধ,ত্রিশাল ,গফরগাঁও ,ফুলবাড়িয়া ,শ্রীপুর ,মল্লিকবাড়ী ও মেদুয়ারী সহ বিভিন্ন স্থানে পাক সেনা ও রাজাকারদের সাথে আফসার বাহিনীর যুদ্ধ হয় । দীর্ঘ ৯মাসের যুদ্ধে আফসার উদ্দিনের পুত্র নাজিম উদ্দিন সহ ৪৭জন মুক্তিযোদ্ধা শাহাদাৎ বরণ করে । উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুর রহমানঃ তিনি বলেন ১৯৭১ সালে ১১ নম্বর সাবসেক্টর কমান্ডার মেজর আফসার উদ্দিনের নেতৃত্বে ভালুকায় বিভিন্ন স্থানে যুদ্ধ সংঘঠিত হয়।তমধ্যে ভালুকা গফরগাঁও সড়কের ভাওয়লিয়াবাজু নামক স্থানে পাক বাহিনীর সাথে দীর্ঘ ৪৮ ঘন্টা আফছার বাহিনীর একটানা যুদ্ধ হয়। এই যুদ্ধে তরুন মুক্তিযোদ্ধা অষ্টম শ্রেনীর ছাত্র মল্লিকবাড়ী গ্রামের আব্দুল মান্নান প্রথম শহীদ হন।

ভালুকা উপজেলা চেয়ারম্যান-মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফাঃ-তিনি বলেন আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে নয়মাস যুদ্ধ করি রাজাকাররা রাতে ভালুকা ছেড়ে পার্শ্ববর্তী গফরগাওয়ের উদ্যেশ্যে সড়ক পথে পালিয়ে যায়। ভালুকা ভোরের আলো ফুটতেই জয়বাংলা ধ্বনি তুলে গ্রাম থেকে দলে দলে লোক জমা হতে থাকে হানাদার মুক্ত ভালুকা সদরে।

সেক্টর কমান্ডার আফছার উদ্দিনের ছেলে,সাবেক উপজেলা চেয়াম্যান কাজিম উদ্দিন আহম্মেদ ধনু তিনি বলেন ভালুকা রাজকার বাহিনীর কমান্ডার আতিকুল্লা চৌধুরীর নেতৃত্বে পাক হানাদার বাহিনী রাতের আধারে পালিয়ে গফরগাঁও চলে যায় । ভোর রাতে আফসার উদ্দিনের  নেতৃত্বে ভালুকা মুক্ত হয়।

দিবসটি পালন উপলক্ষ্যে বিস্তারিত কর্মসুচী পালন করার লক্ষ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ভালুকা উপজেলা কমান্ড ও স্থানীয় প্রশাসনের উদ্যোগে যেসব কর্মসূচী নেওয়া হবে ভোরে জাতীয় পতাকা উত্তোলন.কবর জিয়ারত,মুক্তিযোদ্ধা জনতা বিজয় র‌্যালী ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা অনুষ্টানের আয়োজন করা হয়েছে ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই