তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গাজীপুরে এক দশকে কর্মসংস্থান হয়েছে দ্বিগুনেরও বেশি

গাজীপুরে এক দশকে কর্মসংস্থান হয়েছে দ্বিগুনেরও বেশি
[ভালুকা ডট কম : ২৭ ডিসেম্বর]
গাজীপুরে গত এক দশকে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থান হয়েছে দ্বিগুনেরও বেশি লোকের। মঙ্গলবার দুপুরে গাজীপুর জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলন কক্ষে অর্থনৈতিক শুমারি- ২০১৩ এর গাজীপুর জেলা রিপোর্ট প্রকাশনা সেমিনারে কর্মকর্তারা ঐ তথ্য প্রকাশ করেছেন।

গাজীপুর জেলা প্রশাসক (ডিসি) এসএম আলমের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুারো এর স্ট্যাটিসটিক্যাল স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক (যুগ্ম সচিব) ড. কাইয়ুম আরা বেগম। গাজীপুর জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক সোনিয়া আরেফিন প্রজেক্টরের মাধ্যমে শুমারির তথ্য উপস্থাপন করেন।

প্রতিবেদনে উপস্থাপন করা হয়, গাজীপুর জেলায় ২০১৩ সালে মোট ১০ লাখ ৪০ হাজার ২১৮ জনবল বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে নিয়োজিত ছিলেন। যার পরিমান ২০০১ ও ২০০৩ সালে ছিলো ৩ লাখ ৩৩ হাজার ৬৯  জন। অর্থাৎ গত ওই এক দশকে গাজীপুরে কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে ২১২.৩১ শতাংশ।

গাজীপুরে গত এক দশকে প্রতিষ্ঠান প্রধান হিসেবে মহিলাদের সংখ্যা ৯ গুনেরও বেশি হয়েছে। ২০১৩ সালে মোট প্রতিষ্ঠানের মধ্যে মহিলা-প্রধান প্রতিষ্ঠানের সংখ্যা ১১ হাজার ৬২৪ টি, যা ২০০১ ও ২০০৩ সালে ছিলো ১ হাজার ২৫৫ টি। একই সময়ে মহিলা কর্মীর সংখ্যা ৪ গুনেরও বেশি হয়েছে। ২০০১ ও ২০০৩ সালে মোট নারী কর্মী সংখ্যা ছিলো ৭০ হাজার ৩৭৬ জন,  ২০১৩ সালে তা বেড়ে হয়েছে ৩ লাখ ৪ হাজার ৯১৩জন।

গাজীপুর জেলায় ২০১৩ সালে মোট ১১ হাজার ৭২৫টি উৎপাদন প্রতিষ্ঠানের মধ্যে ১ হাজা ৯৬০টি প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপন ব্যবস্থা, ২ হাজার ৭৩টি প্রতিষ্ঠানে বর্জ্য ব্যবস্থাপনা, ৫ হাজার ৩৩৬টি প্রতিষ্ঠানে পায়খানা সুবিধা এবং ২ হাজার ৬০টি প্রতিষ্ঠানে মহিলাদের জন্য আলাদা পায়খানার ব্যবস্থা রয়েছে।

জেলার অধিকাংশ প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষাগত যোগ্যতা নিন্মমাধ্যমিক স্তর পর্যন্ত- গাজীপুর জেলায় ২০১৩ সালে মোট প্রতিষ্ঠানের মধ্যে ২৯.৮৭ শতাংশ (৪৮হাজার ২০টি) প্রতিষ্ঠান-প্রধানের শিক্ষাগত যোগ্যতা নিন্মমাধ্যমিক স্তর পর্যন্ত। তাদের মধ্যে প্রাথমিক স্তরে ২৬.৯ ৮শতাংশ, মাধ্যমিক স্তরে ১৭.২৪ শতাংশ, উচ্চমাধ্যমিক স্তরে ৯.৩৮ শতাংশ এবং ডিগ্রী বা তদুর্দ্ধ ৭.৬৯ শতাংশ রয়েছে।

এছাড়াও জেলার বিভিন্ন স্থায়ী প্রতিষ্ঠাান, সামগ্রিক অর্থনীতিতে গ্রামীণ অর্থনীতির ভ’মিকা, জেলার সামগ্রিক কর্মসংস্থানে মহিলাদের অংশগ্রহণ বৃদ্ধির হার, কর্মরত জনবলের মধ্যে পূর্ণকালীন কর্মীর সংখ্যা বৃদ্ধির হার, উৎপাদন শিল্প কর্ম-পরিবেশ, হস্তচালিত যন্ত্রের ব্যবহার বৃদ্ধিসহ বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক ফারজানা মান্নান, সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক শংকর স্বরণ সাহা, গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন, ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ ইন্সপেক্টর হাসিবুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই