তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় শতাধিক অবৈধ করাতকল দেদার কাটছে সংরক্ষিত বনের কাঠ

কাদিগড় জাতীয় উদ্যানের পাশেই ২০ টি
ভালুকায় শতাধিক অবৈধ করাতকল দেদার কাটছে সংরক্ষিত বনের কাঠ
[ভালুকা ডট কম : ১১ জানুয়ারী]
ভালুকা উপজেলার কাদিগড় জাতীয় উদ্যানের পাশে ২০ টি অবৈধ করাতকলসহ বিভিন্ন এলাকায় শতাধিক অবৈধ করাতকলে আকাশমনি ও গজারীসহ সংরক্ষিত বনের বিভিন্ন প্রজাতীর গাছ রাতের আঁধারে কেটে নিয়ে কতিপয় অসাধূ স’মিল মালিক ও কাঠ ব্যবসায়ীরা দিনদুপুরে চেড়াই করে নির্বিগ্নে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। ফলে জাতীয় উদ্যানসহ এক সময়ের বন এলাকা হিসেবে খ্যাত ভালুকার বিভিন্ন অঞ্চল বর্তমানে বনশূণ্য হয়ে পড়েছে।

সরেজমিন এলাকা ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, বৃক্ষ সম্পদ সংরক্ষণ ও পর্যটন সুবিধাদি উন্নয়নের জন্য সরকার বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ) (সংশোধন) আইন ১৯৭৪ এর ২৩(৩) ধারার আওতায় ২৪/১০/১০ ইং তারিখে এক আদেশ বলে বন ও পরিবেশ মন্ত্রণালয় ভালুকা রেঞ্জের কাদিগড় বিটে, কাদিগড় ও পালগাঁও মৌজার ৮৫০ একর ভূমির সংরক্ষিত বনাঞ্চলকে কাদিগড় জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করেন। ইতোমধ্যেই কাদিগড় জাতীয় উদ্যানের পার্শ্ববর্তী কাচিনা, বাটাজোর, পালগাঁও, তামাট ও ডাকুরিয়া গ্রামে বন বিভাগের নিতীমালাকে উপেক্ষা করে স্থাপন করা হয়েছে ১২টি করতকল। আর এ সব করাতকলে প্রকাশ্য দিবালোকে ও রাতের আধাঁরে একটি সংঘবদ্ধ কাঠ পাচারকারীদল কাদিগড় জাতীয় উদ্যানের শাল বনের বড় বড় গাছ চুরি করে কেটে নিয়ে চেড়াাই করে আশপাশ এলাকার বাজারে অবস্থিত ফার্ণিচারের দোকানসহ বিভিন্ন এলাকায় পাঁচার করছে। ফলে হুমকীর মূখে পড়েছে সংরক্ষিত কাদিগড় জাতীয় উদ্যান। সংরক্ষিত বন এলাকার ১০ কিলোমিটারের মধ্যে করাতকল স্থাপন নিষিদ্ধ থাকলেও বন বিভাগের কতিপয় অসাধূ কর্মকর্তা ও কর্মচারীদের অলিখিত অনুুমতি সাপেক্ষে স্থাপন করা হয়েছে ২০ টি করাতকল।

সরেজমিন জাতীয় উদ্যানের পার্শ্ববর্তী বাটাজোর বাজারের আশপাশে স্থানীয় সাবেক ইউপি মেম্বার জাহাঙ্গীর আলমসহ, ফার্ণিচার ব্যবসায়ী আজাহার, ঔষধ ব্যবসায়ী আবুল হোসেন, পলাশ তালুকদার, নজরুল, এমরুল তালুকদার, আতিক মন্ডল ও সেলিম তালুকদারারের করাতকলে দিন-রাত অবাধে জাতীয় উদ্যানের গজারী গাছসহ বিভিন্ন প্রজাতীয় গাছ চেড়াইয়ের অভিযোগ রয়েছে।

তাছাড়া উপজেলার মল্লিকবাডড়ি বাজারে ৪টি, চামিয়াদী গ্রামে ৮টি, উথুরা বিট অফিস সংলগ্ন বাজারে ২টি, নিঝুরী গ্রামে ২টি, ভরাডোবা বাসষ্ট্যান্ড এলাকায় ৭টি, ডাকাতিয়া বাজার এলাকায় ৪টি, রাজৈ বোর্ডবাজারে ১টি, পারুলদিয়া বাজারে ১টি, বিরুনীয়া মোড় ও বাজার এলাকায় ৬টি, ভালুকা পৌর এলাকার মল্লিকবাডড়ি মোড় গজারী বনের ভেতর ৭টি, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন ধামশুর কনজিউমার নিটেক্সের পাশে বনের জমিতে আনোয়ার ও নজরুল ইসলামের লাইসেন্সবিহিন স’মিলসহ প্রায় শতাধিক অবৈধ করাতকল রয়েছে।

এসব করাতকল মালিক ও অসাধূ কাঠ ব্যবসায়ীরা বনবিভাগের সাথে মিল প্রতি মাসিক ২ হাজার টাকা মাসোহারা চুক্তিতে রাতের আঁধারে অংশিধারিত্বমলক বন বাগানের আকাশমনি ও কাদিগড় জাতীয় উদ্যানের গজারী গছে কেটে নিয়ে ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় নির্বিগ্নে দিনদুপুরে চিড়াই করছে। আর এসব চেড়াইকৃত কাঠ আশ পাশের বাজারে অবস্থিত ফার্ণিচারের দোকানসহ বিভিন্ন স্থানে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে একটি সংঘবদ্ধ কাঠ পাচারকারীদল।

ফার্ণিচার ব্যাসায়ী ও করাতকল মালিকরা ভালুকা ডট কম কে জানান, বনবিভাগ করাতকল স্থাপনে বর্তমানে কোন লাইসেন্স দিচ্ছেনা। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সকল মহলকে ম্যানেজ করেই এসব করাতকল পরিচালনা করা হচ্ছে।

এ ব্যাপারে ভালুকা রেঞ্জের হবিরবাড়ি বিট কর্মকর্তা মো: শরিফুর রহমান খান চৌধুরী ভালুকা ডট কম কে জানান, এসব অবৈধ করাতকল উচ্ছেদ ও অবৈধ ফার্ণিচার ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বার্হী অফিসারকে অবহিত করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অচিরেই অভিযান করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল আহসান তালুকদার ভালুকা ডট কম কে জানান, উপজেলার বিভিন্ন এলাকায় স্থাপিত অবৈধ করাতকল উচ্ছেদের লক্ষ্যে বেশ কয়েকবার অভিযান করে জরিমানাসহ বনবিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে। প্রয়োজনে পূণরায় অভিযানের মাধ্যমে অবৈধ করাতকল উচ্ছেদ করা হবে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই