তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বদলগাছীতে আলু গাছ পচাঁকানা রোগে আক্রান্ত,কৃষকদের মাথায় হাত

বদলগাছীতে আলু গাছ পচাঁকানা রোগে আক্রান্ত,কৃষকদের মাথায় হাত
[ভালুকা ডট কম : ১৩ জানুয়ারী]
নওগাঁর বদলগাছীতে প্রতিকুল আবহাওয়ার কারণে উপজেলার শতশত বিঘা আলুক্ষেত পচাঁকানা রোগে আক্রান্ত হয়েছে। প্রতিকারে কোন আশানুরূপ সুফল না পাওয়ায় আলু চাষীদের মাথায় হাত পড়েছে। প্রতিকারে মাঠ পর্যায়ে তৎপর রয়েছে উপজেলা কৃষি বিভাগ।
 
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে সর্বত্রই আলুক্ষেতে পচাঁকানা রোগে আক্রান্ত হয়েছে। কোন কোন মাঠে ব্যাপক হারে আক্রান্ত হয়েছে। অপরদিকে পচাঁকানা রোগ মোকাবেলা করতে উপজেলা কৃষি অধিদপ্তর কর্মকর্তা, কর্মচারী কৃষকদের পরামর্শ দিয়ে সহযোগিতা করতে মাঠ পর্যায়ে তৎপর রয়েছে। এই উপজেলা কৃষি নির্ভরশীল এলাকা। রবিশষ্যের মধ্যে অন্যতম ফসল হচ্ছে আলুচাষ। প্রতিটি কৃষকই কমবেশী আলু চাষ করে থাকে।

আবার অনেক কৃষক ৮-১০ বিঘা বা তারও বেশী আলু চাষ করেছে। কৃষকদের লাভজনক ফসল আলুচাষ। অধিকাংশ কৃষকেরা অর্জিত আলু বিক্রি করে সংসারের অধিকাংশ চাহিদা পূরুন করে। এছাড়া সারা বছর তরকারী খাবারের আলু রেখে দেয় কৃষকেরা। এজন্য কৃষকেরা আলু ক্ষেতের উপর অধিক যত্নশীল হয়ে থাকে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে মোট ৪ হাজার ২ শত হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। জমিতে আলুগাছ জমে উঠেছে। কৃষকেরা আলুর বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন। সম্প্রতি হঠাৎ ঘন কুয়াশা ও গুড়ি গুড়ি বৃষ্টি পড়তে থাকে। তারপর থেকেই শীত ঝেঁকে বসে ও রাতে ঘনকুয়াশা পড়তে থাকে। কোন কোন দিন বেলা ১২ টার আগে সূর্য্যরে মুখ দেখা যায় না। প্রতিকুল আবহাওয়া নেমে আসার কারনে আলুগাছে পচাঁকানা রোগে আক্রান্ত হয়ে পড়েছে।

 কিছু নামধারী কোম্পানীর নিম্নমানের কীটনাশক বাজার ছেঁয়ে গেছে। যে কীটনাশক ছিটিয়ে কৃষকেরা কোন ফল পাচ্ছে না। এতে কৃষকেরা আর্থিকভাবে ক্ষতির পাশাপাশি নাজেহাল হয়ে পড়ছে নিম্ন আয়ের বা মধ্যম শ্রেনীর কৃষকেরা।

হলুদ বিহার গ্রামের কৃষক রেজাউল ইসলাম জানান, সে ১ বিঘা জমি আলু চাষ করেছে। সে আলুতে ইডোমিলগোল্ড সহ ৩ প্রকার কীটনাশক ছিটিয়ে কোন ফল হয়নি। পাত্রাবাড়ী গ্রামের কৃর্ষক মোঃ সহিদুল ইসলাম বলেন সে দেড় বিঘা জমিতে আলু চাষ করেছে। বিভিন্ন কোম্পানীর কীটনাশক ব্যবহার করার পরও পচাকানা রোগ সারাতে পারেনি। দুধকুড়ি গ্রামের কৃষক আব্দুল মতিন, মোয়াজ্জেম, উজ্জল বেগুন জোয়ার গ্রামের আলু চাষী ছানাউল ইসলাম,সহ এলাকার অর্ধশতাধিক কৃষকের সংগে কথা বললে তারা একই সমস্যার কথা জানান।

গত কয়েকদিন সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ও গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ায় কৃষকরা আরও হতাশ হয়ে পড়ে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান আলী জানান আবহাওয়া জনিত কারনে আলুক্ষেতে পচাঁকানা রোগ দেখা দিয়েছে। তবে যে সকল ক্ষেতে এখনও পচাকানা রোগ ধরেনি সে ক্ষেত্রে কৃষকদের ডাইথেন এম-৪৫,  ইন্ডোফিল, মেলোডি ডু-৩, ম্যানকোজেব ছিটাতে হবে এবং আক্রান্ত আলু ক্ষেতে সিকিউর, মেলোডি ডু-৩, ডাইথেন এম-৪৫ মিশ্রিত করে ছিটালে প্রতিকার পাওয়া যাবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই