তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে দিন দিন বাড়ছে ভুট্টার চাষ,বাম্পার ফলনের সম্ভাবনা

রাণীনগরে দিন দিন বাড়ছে ভুট্টার চাষ,বাম্পার ফলনের সম্ভাবনা
[ভালুকা ডট কম : ১৩ জানুয়ারী]
নওগাঁর রাণীনগরে দিন দিন বাড়ছে ভুট্টার চাষ। কম খরচ ও অল্প পরিশ্রমে অধিক লাভ হওয়ায় উপজেলার কৃষকদের নজর এখন ভুট্টা চাষের দিকে। এই মৌসুমে উপজেলায় ৪শত ৬০হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হচ্ছে যা অন্যান্য বছরের তুলনায় দ্বিগুন। এই মৌসুমে কৃষকরা  ভুট্টার উচ্চ ফলনশীল জাত হিসাবে ডন-১০১ জাতের ভুট্টা চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন এলাকার ভুট্টা চাষিরা।

এ বিষয়ে হরিশপুর গ্রামের কৃষক হাসেন সরদার জানান, মূল্য কম হওয়াই ধানের চাষ করে প্রতি বছরই তাদের লোকসান গুনতে হচ্ছে । গত বছরের বোরো ধান এখনো অনেক কৃষকের ঘরে মজুত রয়েছে। তাই বিকল্প পথ হিসাবে অন্যান্য ফসলের মধ্য তিনি ভুট্টা চাষের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন।

মিরাট গ্রামের কৃষক রহিম উদ্দিন জানান, এ মৌসুমে ধান চাষের উপযুক্ত ১০ বিঘা জমিতে তিনি ভুট্টার আবাদ করছেন। নিজেদের চাহিদা পূরণ করে বিভিন্ন বাজারে অধিক লাভে বিক্রয় করা হয়। ভুট্টার ফসল থেকে উর্পাজিত আয় পরবর্তীতে ধান উৎপাদনে সহায়তা পাবেন বলে তিনি দাবী করেন।

 আতাইকুলা গ্রামের কৃষক কালাম জানান, তিনি দীর্ঘদিন যাবৎ ভুট্টার আবাদ করে আসছেন। ভুট্টার ফলন অধিক হওয়ায় এখন অনেকেই ভুট্টার চাষের দিকে ঝুঁকছেন। এছাড়াও ভুট্টা উৎপাদনে সার কম প্রয়োগ করতে হয়, সেচ, কীটনাশক ও নিড়ানীর প্রয়োজন হয় না। খরচ কম ও স্বল্প সময়ে এ ফসল হয়ে থাকে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এস.এম.গোলাম সারোয়ার জানান, চলতি মৌসুমে উপজেলায় বেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার চাষ হচ্ছে। সম্প্রতি বয়ে যাওয়া বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা ভুট্টা চাষের প্রতি ঝুঁকে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকলে প্রতি হেক্টরে প্রায় ৮টন ভুট্টার ফলনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ভুট্টার বিভিন্ন রোগ-বালায় কৃষকদের করণীয় ও তা থেকে ভুট্টার আবাদ রক্ষার কৌশল  সম্পর্কে পরামর্শ প্রদান করা হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই