তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ইজতেমায় জমেছে জ্যাকেট-কম্বলের ব্যবসা

ইজতেমায় জমেছে জ্যাকেট-কম্বলের ব্যবসা
[ভালুকা ডট কম : ১৪ জানুয়ারী]
শুক্রবার থেকে রাজধানীর উপকণ্ঠ টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এদিকে বুধবার রাত থেকেই রাজধানীর তাপমাত্রা কমতে শুরু করেছে। বইছে শৈত্য প্রবাহ। তবে শীতকে উপেক্ষা করেই ইজতেমাতে যোগ দিয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

এদিকে, প্রচণ্ড শীতকে কেন্দ্র করে টঙ্গি ইজতেমার আশপাশে অস্থায়ীভাবে বসেছে কম্বল-জ্যাকেট আর ব্লেজারের দোকান। মুসল্লিদের আনাগোনায় জমেছে দোকানগুলো। মুসল্লিরা বয়ানের ফাঁকে ফাঁকে এসে এগুলো কিনে মাঠে যাচ্ছেন। অনেকে আবার ইজতেমা মাঠে প্রবেশের আগেই এগুলো কিনে নিয়ে যাচ্ছেন। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেল, দোকানগুলোতে সর্বনিম্ন ৬’শ টাকা থেকে শুরু করে ৪ হাজার ২’শ টাকা পর্যন্ত দামের কম্বল বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, ৬’শ টাকার কম্বল চাইনিজ কাপড়ের আর বেশি দামেরগুলো কোরিয়ান। চাইনিজ লেপের দাম ১ হাজার ৪’শ টাকা। তবে ব্যবসায়ীদের দাবি, প্রচণ্ড শীত থাকলেও এবার কম্বলের চাহিদা কম।

কম্বল ব্যবসায়ী রাব্বি হোসেন বলেন, এবার মানুষ কম এসেছে। কেনা-বেচা কম। গতবার যেগুলো ৭’শ-৮’শ তে বিক্রি করেছি, এবার সেগুলো ৬’শ টাকাতেও বিক্রি করতে পারছি না। তিনি জানান, যারা বাড়ি থেকে ইজতেমায় এসেছেন তারা সঙ্গে কম্বল-বিছানা নিয়ে এসেছেন। আর যারা চিল্লা ও জামাত থেকে সরাসরি ইজতেমায় এসেছেন তারাই কেবল কম্বল কিনছেন। এবার তাদের সংখ্যা তুলনামূলক কম।

কম্বলের পাশাপাশি ইজতেমা ময়দানের পাশে জমে উঠেছে জ্যাকেট ও ব্লেজারের দোকানগুলো। সর্বনিম্ন ৬’শ থেকে ৯’শ টাকা দামে ঢাকার কালিগঞ্জে তৈরি জ্যাকেট পাওয়া যাচ্ছে। ব্লেজারের দাম ১৫০ থেকে শুরু।

শীতকাল শেষ দিকে থাকায় পাইকারী ও তুলনামূলক কম দামে জ্যাকেটগুলো বিক্রি করা হচ্ছে বলে জানান বিক্রেতা আব্দুস সামাদ। রবিন নামের একজন বলেন, জ্যাকেটের মানের তুলনায় দাম কম।

তিনদিনব্যাপী ইজতেমায় অংশ নিতে ইতোমধ্যে ছোট ছোট দলে বিভক্ত হয়ে দেশের নির্দিষ্ট ১৬ জেলা থেকে আসছেন ধর্মপ্রাণ মুসল্লি। শুক্রবার আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে রোববার। বাংলাদেশ ছাড়াও প্রায় ৩০টি দেশ থেকে আসা মুসল্লিরা ইজতেমায় অংশ নেবেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই