তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
[ভালুকা ডট কম : ২১ ফেব্রুয়ারী]
নওগাঁয় যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্য ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়।

শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন, জেলা প্রশাসক ড. আমিনুর রহমান, পুলিশ সুপার মোজাম্মেল হক বিপিএম, পিপিএম, জেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সংগঠন, পৌর মেয়র আলহাজ্ব নাজমুল হক সনি, সিভিল সার্জন ডাঃ রওশন আরা, সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার গোলাম সামদানী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, চেম্বার অফ কমার্স এ্যন্ড ইন্ড্রাষ্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, সদর উপজেলা নির্বাহী অফিসার রেজাউল বারী, জেলা প্রেস ক্লাব, সুজন নওগাঁ জেলা কমিটি, জেলা বিএনপি ও অঙ্গ সংগঠন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নওগাঁ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, একুশে পরিষদ, এলজিইডি, সড়ক ও জনপথ, নওগাঁ সরকারী কলেজ, বিএমসি সরকারী মহিলা কলেজ, ফয়েজউদ্দীন মেমোরিয়াল কলেজ, ভাষা সৈনিকদের পরিবারবর্গ, শহীদ পরিবার, মুক্তিযোদ্ধা পরিবারসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন রাজনৈতিক দল এবং অঙ্গ ও সহযোগী সংগঠন।

পত্নীতলাঃ
নওগাঁর পত্নীতলায় উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্য ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উপজেলা সদর নজিপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্বরনে মঙ্গলবার সকাল ৬টায় জাতীয় সংসদের হুইপ নওগাঁ-২(পত্নীতলা-ধামইরহাট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার বাবলু এমপি সহ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও অন্যান্যরা পুষ্পমাল্য অর্পন করেন।

শ্রদ্ধাঞ্জলী প্রদান শেষে উপজেলা চত্বর থেকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় সংসদের হুইপ নওগাঁ-২(পত্নীতলা-ধামইরহাট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার বাবলু এমপি এর নেতৃত্বে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে একটি প্রভাত ফেরী উপজেলা সদর নজিপুরের প্রধান প্রধান সড়কগুলি প্রদক্ষিন করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল মালেক, নজিপুর পৌরসভার মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ আজিম উদ্দীন সহ অন্যান্যরা।

পরে উপজেলা অডিটরিয়াম হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনা সভায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নজিপুর সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর সামসুল হক, সাবেক অধ্যক্ষ ময়েজ উদ্দীন আহম্মেদ, উপজেলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার প্রমূখ। এসময় উপস্থিত ছিলেন পত্নীতলা থানার অফিসার ইনচার্জ আজিম উদ্দীন, জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার আমিনুল ইসলাম সহ উপজেলার অন্যান্য কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সূধীজন। বিকেলে উপজেলা পরিষদ চত্বরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর  বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।   

পোরশাঃ
পোরশায় যথাযোগ্য মর্যদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। সোমবার দিবসটিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রাত ১২.০১ মিনিটে নিতপুর ভাষা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করা হয়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা সমর কান্তি বসাক এর নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলী সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা গণ। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহনে সুন্দর হাতের লেখা, কুইজ ও চিত্রাংকন প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়। এছাড়াও গাঙ্গুরিয়া ডিগ্রি কলেজ, কাতিপুর কালীনগর উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাপাহারঃ
সাপাহারে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে প্রভাতফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ৭টায় বীর মুক্তিযোদ্ধা আতাফুল হক চৌধুরী আরবের সভাপতিত্বে সাপাহার বিদ্যানিকেতনের উদ্দ্যেগে একটি প্রভাতফেরির র‌্যালী সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে অমর একুশের মৃত্যুঞ্জয়ী ভাষা শহীদদের পুস্পমাল্য অর্পন ও বিন¤্র অসীম শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। পরে বিদ্যালয় প্রাঙ্গনে এসে বিদ্যালযের ছাত্র-ছাত্রীদের নিয়ে আবৃতি, চিত্রাঅংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমেটির সদস্য বাবু মন্মথ সাহা, মোস্তাক আহম্মেদ, মজিবুর রহমান কাবুল চৌধুরী, খন্দকার গোলাপ, নিখিল বর্মন, আফ্রিদী চৌধুরী সহ বিদ্যালয়ের সকল শিক্ষক শিক্ষিকা ও অভিভাবক বৃন্দ।

এবাদের জেলার অন্যান্য উপজেলাতেও যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্য ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই