তারিখ : ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকা উপজেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত “সম্প্রীতি” নিয়ে কিছু কথা

ভালুকা উপজেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত “সম্প্রীতি” ডিজিটাল টেলিফোন নির্দেশিকা নিয়ে কিছু কথা
[ভালুকা ডট কম : ০৫ মার্চ]
“সম্প্রীতি” টেলিফোন ডিজিটাল নির্দেশিকাটি প্রকাশ করেছেন ভালুকা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। এ জন্য উপজেলা নির্বাহী অফিসার কামরুল আহসান তালুকদারকে আমি ব্যক্তিগতভাবে প্রাণঢালা অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি। এ কষ্টসাধ্য কাজটি সম্পাদন করতে গিয়ে যাঁরা তাঁকে সহযোগিতা করেছেন তাদের প্রতিও রইল অভিনন্দন।

এ টেলিফোন নির্দেশিকাটি মুদ্রয়ণ করায় পুরো উপজেলাসহ জেলা ও দেশের গুরুত্বপূর্ণ প্রশাসনিক অধিদপ্তর এখন ভালুকার সচেতন মানুষের মুঠোই চলে এসেছে। যে কেউ ইচ্ছে করলে টেলিফোন অথবা মোবাইলের মাধ্যমে জানিয়ে দিতে পারবেন তার এলাকার সমস্যা অথবা  জেনে নিতে পারবেন সংশ্লিষ্ট দপ্তরের কোন তথ্য।টেলিফোন নির্দেশিকাটিতে মহামান্য রাষ্ট্রপতি থেকে শুরু করে উপজেলার প্রতিটি ওয়ার্ডের মহল্লাদার (চৌকিদার) টেলিফোন অথবা মোবাইল নম্বর রয়েছে। স্থান হয়নি ভালুকায় কর্মরত সাংবাদিকদের মোবাইল নম্বর।

কিন্তু নির্দেশিকটির প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা পর্যন্ত ভালো করে চোখ বুলিয়ে একজন গণমাধ্যম কর্মী হিসেবে আমি খুবই মর্মাহত হলাম। নির্দেশিকাটিতে স্থান পায়নি ভালুকা সংবাদকর্মী অথবা সাংবাদিকদের নাম টেলিফোন অথবা মোবাইল নাম্বার। কমপক্ষে দেশের শীর্ষস্থানীয় সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ায় ভালুকায় কর্মরত সংবাদিকদের নাম ও তাদের ব্যক্তিগত মোবাইল নম্বরটি দেয়া থাকলে ভাল হতো। কিন্তু নির্দেশিকাটিতে স্থান পেয়েছে নাম সর্বস্ব কিছু প্রতিষ্ঠানের নাম, ব্যক্তি আর সাইনবোর্ডই তাদের পরিচিতি।

এ ছাড়াও কিছু অফিস ও প্রতিষ্ঠানের নামের শেষে ব্যক্তিগত মোবাইল নম্বর লেখা রয়েছে। কয়েক দিন পর ওই অফিস ও প্রতিষ্ঠানের কর্মকর্তা পরিবর্তন হয়ে যাবে তখন ওই নম্বর এ নির্দেশিকার কোন কাজে আসবে না। বিশেষ প্রয়োজনে গত ২মার্চ ওই নির্দেশিকা থেকে ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের মোবাইল নম্বরটিতে ফোন করলে অপর প্রান্থ থেকে উত্তর আসে আমি অবসরকালীন ছুটিতে আছি নির্দেশিকাটিতে যে নাম্বারটি দেয়া হয়েছে সেটি ওই কর্মকর্তার ব্যক্তিগত নম্বার। যে সব কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানের পদবীর বিপরীতে সরকারী অথবা প্রাতিষ্ঠানিক স্থায়ী নম্বর নেই সেই ক্ষেত্রে মোবাইল নন্বরটির পরে ছোট্র করে ব্যক্তিগত লেখা থাকলে ভাল হতো। এ ছাড়া ফেইসবুক ঠিকানার পাশাপাশি সংশ্লিষ্ট অফিস অথবা প্রতিষ্ঠানের ই-মেইল ঠিকানা থাকলে আরও ভালো হতো।

আমাদের ভালুকা উপজেলা নির্বাহী অফিসারের দুঃসময়ে তাঁর পাশে ছিল ভালুকার সাংবাদিকরা। তারই কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন এ টেলিফোন নির্দেশিকায়। যেখানে একজন দফাদারের মোবাইল নম্বর স্থান পেয়েছে। কিন্তু আপসোসের বিষয় হলো স্থান হয়নি ভালুকায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের মোবাইল নম্বর। যে উদ্দেশে উপজেলা নির্বাহী অফিসার এ টেলিফোন নির্দেশিকাটি মদ্রয়ণ করছেন তার কতটুকু সফল হবেন তার প্রশ্নবিদ্ধ। মানুষের কোন সমস্যা, অভিযোগ, সংবাদ, দুঃসংবাদসহ বিভিন্ন ধরণের বার্তা বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তার আগে সাংবাদিকদেরকে অবগত করেন।

নির্দেশিকায় প্রেসক্লাবের নাম দিয়ে ৪টি প্রতিষ্ঠানের নাম দেয়া আছে যেখানে সভাপতি ও সম্পাদক পদবীর বিপরীতে যে মোবাইল নম্বর দেয়া আছে সেইগুলো তাদের ব্যক্তিগত নম্বর। প্রতিষ্ঠানের নম্বর দেয়া হলে ভাল হতো। ওই পদ থাকবে কিন্তু দেখা যাবে বছরান্তে ব্যক্তির পরিবর্তন হয়ে গেছে।

ভালুকা উপজেলা দেশের অনেক জেলার চেয়ে একটি গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে দেশ জুড়ে পরিচিতি লাভ করেছে। এ উপজেলায় রয়েছে, দেশের গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিক পত্রিকা, বেসরকারী টেলিভিশন, অনলাইন পত্রিকা ও টিভি  প্রতিনিধি। দেশের প্রথম সারির জাতীয় দৈনিকগুলোর মাঝে প্রথম আলো ছাড়া প্রায় সবক’টি জাতীয় দৈনিক পত্রিকার প্রতিনিধি রয়েছেন। এছাড়াও এখানে বৈশাখী টিভি, এন টিভি,আরটিভি, ইটিভি, এশিয়ান টিভি, মাইটিভি, বিজয় টিভি ও মোহনা টিভিসহ বেশ কয়েকটি অনলাইন টিভি ও পত্রিকার সাংবাদিক রয়েছেন। যার মাঝে বেশ কয়েকজন সাংবাদিক রয়েছেন যারা ২৪ ঘন্টায় এ পেশার সাথে জড়িত। এ টেলিফোন নির্দেশিকায় মহল্লাদারের  (চৌকিদার) স্থান হলো স্থান হয়নি ভালুকায় কর্মরত সাংবাদিকদের নাম এবং মোবাইল নম্বর।

ভালুকায় কর্মরত সাংবাদিকগণকে উপজেলা নির্বাহী অফিসার, থানার অফিসার্স ইনচার্জসহ কম বেশি সবাই অনুরোধ করে থাকেন তাদের স্বপক্ষের ভালো সংবাদগুলো পরিবেশন করার জন্য। শুনেছি উপজেলা নির্বাহী অফিসার ১০ মার্চ ভালুকাবাসির কাছ থেকে বিদায় নিবেন। প্রবাদ আছে, যার “শেষ ভালো তার সব ভালো”।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

সম্পাদকীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই