তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মান্দায় ইট ভাটার নির্গত গ্যাসে জমির ফসল পুড়ে নষ্ট

মান্দায় ইট ভাটার নির্গত গ্যাসে জমির ফসল পুড়ে নষ্ট
[ভালুকা ডট কম : ২৬ এপ্রিল]
নওগাঁর মান্দায় দুই ইট ভাটার চিমনির নির্গত গ্যাস বিস্ফোরণে ১২০ বিঘা জমির ধানসহ ফসল পুড়ে নষ্ট হয়ে গেছে। এতে প্রায় ১২ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে ক্ষতির শিকার কৃষক ও স্থানীয়রা অভিযোগ করেছেন।

সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে জানা যায়, উপজেলার কাশোপাড়া ইউনিয়নের কুলিহার গ্রামের ফেলু প্রামানিকের ছেলে আবদুল খালেক প্রামানিক জলছত্র-পাঁজরভাঙ্গা রাস্তার কুলিহার মোড়ে ফসলী জমির মধ্যে গত দুই বছর থেকে এসইপি নামে একটি নতুন ইটভাটা স্থাপন করে ব্যবসা পরিচালনা করে আসছিলেন পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র ছাড়াই। ঘটনার দিন ও এ বছরের শেষ দিনে সোমবার সকালে সব হিসাব-নিকাশ করে ফায়ারম্যান শরিয়তপুরের আল আমিন ও ইট পোড়ানো ৬জন শ্রমিকদের মজুরি প্রদান করেন। দুপুরে একটি ভোজের আয়োজন করেন ভাটা মালিক। খাওয়া-দাওয়া শেষে ফায়ারম্যান আল আমিন ও ইট পোড়ানো  শ্রমিকরা বিদায় নেন। এদিকে ফায়ারম্যান ইটভাটার (ভ্যাকুয়াম/কানেকটিং) গ্যাস হঠাৎ খুব জোরে ১০৫ ফুট চিমনি দিয়ে নির্গত হতে থাকে। নির্গত গ্যসের চাপে ও আগুণে আশপার্শ্বেও প্রায় ৭০ বিঘা জমির বোরো ধান, আখ, পাট, তিল, আমবাগান, কলা বাগান, লিচু, আমড়া গাছ, জলপাই,নারকেল গাছসহ অন্যান্য ফসলের গাছপালা ঝলসে ও পুড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি সাধিত হয়। এতে প্রায় ৭ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে।

ঘটনাটি ছড়িয়ে পড়লে ক্ষতিগ্রস্থ কৃষকরা কান্নায় ভেঙ্গে পড়েন। তবে ভাটা মালিক আবদুল খালেক প্রামানিক এসব ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিদপূরণ দিতে প্রতিশ্রুতি দিয়েছেন বলে ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান। তবে সাংবাদিকদের জানান কোন ক্ষতিপূরণ দেয়া হবে না বলে ও সাফ জানিয়ে দেন।

অপর দিকে উপজেলার বড়বেলালদহ গ্রামের মৃত খোদা বক্স চৌধুরীর ছেলে শামীম চৌধুরী জানান এমসিবি নামে ইটভাটার চিমনী থেকে গ্যাস বিস্ফোরিত হয়ে প্রায় অর্ধশতাধিক জমির বোরো ধান ঝলসে ও পুড়ে নষ্ট হয়ে গেছে। এছাড়া আখ, পাট, তিল, আমবাগান, কলা বাগানসহ অন্যান্য ফসলের গাছপালা ঝলসে পুড়ে নষ্ট হয়ে গেছে। এতে প্রায় ৫ লাখেরও বেশি টাকার ক্ষতি হয়েছে । ঘটনায় প্রতিকার চেয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান খানের নিকট দাখিল করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান খান জানান, উভয় ঘটনা তিনি জেনেছেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গতঃ গত বছরের মে মাসে ট্রাক্টরে করে মাটি ভরাট করার সময় পল্লী বিদ্যুতের তারে বেলচা লেগে কুলিহার গ্রামের মৃত তফিজ উদ্দিন মোল্লার ছেলে হাসান আলী মোল্লা (২৩) মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেন। তাছাড়া ইটভাটার আশেপার্শ্বে ধানসহ সব ফসলি জমি রয়েছে। কিন্তু আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ক্ষমতার দাপট দেখিয়ে ইটভাটাটি জোরপূর্বকভাবে চালানো হচ্ছে। এটি বন্ধ করা প্রয়োজন বলে স্থানীয়রা দাবী করেছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই