তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় হতদরিদ্র ভিজিএফ’র চাল থেকে বঞ্চিত

ভালুকায় হতদরিদ্র ভিজিএফ’র চাল থেকে বঞ্চিত
[ভালুকা ডট কম : ২৪ জুন] 
ভালুকা পৌরসভাসহ ১১ ইউনিয়নের ৭০ হাজার হতদরিদ্র নারী-পুরুষ ঈদের আগে ভিজিএফ’র চাল পাচ্ছে না। প্রতি বছর ঈদের চার-পাঁচ দিন আগে জনপ্রতি বিনামূল্যে ১০ কেজি করে চাল পেতো তারা। কিন্তু চাল সংকটের কারণে এবং শনিবার বিকেল পর্যন্ত ভালুকা খদ্য বিভাগ চাল না পাওয়ায় এ বছর হতদরিদ্ররা এই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তবে খাদ্য বিভাগ বলছে, ঈদের পর ভিজিএফ এর কার্ডদারীদের সমপরিমাণ গম দেয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভালুকায় এখনো লক্ষাধিক লোক হতদরিদ্র হিসেবে জীবন নির্বাহ করছে। আর এসব হতদরিদ্র নারী-পুরুষ সরকারের বিভিন্ন কর্মসূচির আওতায় এসে জীবন নির্বাহ করে থাকে। বিশেষ করে কাবিখা ও কর্মসংস্থান কর্মসূচির আওতায় অনেকটাই তাদের বার্ষিক চাহিদা মিটিয়ে থাকে। তাছাড়া প্রতি ঈদে প্রায় ৭০ হাজার হতদরিদ্র নারী-পুরুষ ১০ কেজি করে বিনামূল্যে ভিজিএফ এর চাল পেয়ে মহাখুশি। এর মাঝে পৌরসভায় চার হাজার ৫০০ ও ১১ ইউনিয়নে ৬৫ হাজার ৫০০ নারী-পুরুষ। বিন্তু এ বছর চাল সংকটের কারণে ঈদের আগে এ চাল থেকে বঞ্চিত হচ্ছে।

বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারগণ জানান, ঈদের এক সপ্তাহ আগে থেকে তারা এ চাল বিতরণ শুরু করে থাকেন কিন্তু শনিবার পর্যন্ত গোদামে চালা না থাকায় তারা এখনো বিতরণ শুরু করতে পারছেন না। কবে নাগাদ চাল উত্তোলন করা যাবে, তারও কোন আশ্বাস গোদাম কর্তৃপক্ষ দিতে পারছেন না।

উপজেলার কাচিনা ইউপি চেয়ারম্যান মো: মুশফিকুর রহমান লিটন জানান, গত সমন্বয় কমিটির মিটিংয়ে এ ব্যাপারে আলোচনা হয়েছে। কিন্তু জেলায় কোন চাল না থাকায় ভিজিএফ এর চাল বিতরণ ঈদের আগে দেয়া সম্ভব নয়।

উপজেলা খাদ্য কর্মকর্তা মো: হাসান আলী মিয়া জানান, পৌরসভাসহ ১১ ইউনিয়নের জন্য চালের চাহিদাপত্র আমার অফিসে ইতোমধ্যেই এসেছে। কিন্তু ময়মনসিংহ জেলা খাদ্য বিভাগেও কোন চাল না থাকায় গম বরাদ্দ দেয়া হয়েছে কিন্তু সময় সল্পতার কারণে ঈদের আগে মনে হয় কোন মতেই তা দেয়া সম্ভব হবেনা।

উপজেলা ত্রান ও পূর্ণবাসন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী মো: মনিরুল ইসলাম ফারুক রেজা জানান, পৌরসভাসহ ১১ ইউনিয়নের জন্য ৭০ হাজার হতদরিদ্রের জন্য জনপ্রতি ১০ কেজি হিসেবে প্রয়োজনীয় চাহিদাপত্র উপজেলা খাদ্য গোদামে পাঠানো হয়েছে, কিন্তু গোদামে চাল না থাকায় সংশ্লিষ্ট চেয়ারম্যানদের তা দেয়া সম্ভব হচ্ছেনা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই