তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সাংবাদিক শফিকুল ইসলাম মিন্টু’র ৪৮তম জন্মদিন

সাংবাদিক শফিকুল ইসলাম মিন্টু’র ৪৮তম জন্মদিন
[ভালুকা ডট কম : ০৬ জুলাই]
০৭ই জুলাই শুক্রবার ৪৮ এ পা দিলেন বিশিষ্ট সাংবাদিক, শিক্ষানুরাগী ও দৈনিক ইত্তেফাকের গৌরীপুর প্রতিনিধি শফিকুল ইসলাম মিন্টু। ১৯৭০ সালের ৭ই জুলাই গৌরীপুর পাটবাজারে জন্ম গ্রহণ তিনি। বাবা মরহুম আরশেদ আলী বেপারী ও মাতা মরহুমা সালেহা আক্তার খানম। ছয় বোন এক ভাইয়ের মধ্যে তিনি সবার ছোট।

শফিকুল ইসলাম মিন্টু ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ছাত্রবস্থায় ১৯৮৬ সালে সাপ্তাহিক একতার গৌরীপুর প্রতিনিধি হিসাবে সাংবাদিকতা শুরু করেন। এরপর একে একে কাজ করেছেন জাতীয় দৈনিক আজকের কাগজ, মুক্তকন্ঠ, আল-আমিন, সমকাল। বর্তমানে তিনি জাতীয় দৈনিক ইত্তেফাক ও স্থানীয় দৈনিক স্বদেশ সংবাদ এ গৌরীপুর প্রতিনিধি হিসাবে কর্মরত আছেন।

আশির দশকে সাংবাদিকতার শুরু থেকে একটানা ত্রিশ বছর তিনি মফস্বল সাংবাদিকতায় মেধা, সততা, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা ও অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার নিরবচ্ছিন্ন চর্চা করে চলেছেন। মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে তিনি বারবার আপোসহীন ও অকুতোভয়। ১৯৯৮ সালে তিনি গৌরীপুর প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন। এর পর একে একে ছয়বার তিনি সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ সাংবাদিক সমিতি গৌরীপুর উপজেলা শাখার বর্তমান সাধারণ সম্পাদক। সাংবাদিকতার পাশাপাশি শফিকুল ইসলাম মিন্টু গৌরীপুরের শিক্ষা-সংস্কৃতির ক্ষেত্রেও উজ্জল অবদান রেখেছেন। পড়াশোনা শেষ করে তিনি ১৯৯৮ সালে পূর্বধলা ডিগ্রি কলেজ ও পরে বারহাট্টা ডিগ্রী কলেজের প্রভাষক হিসাবে চাকুরি করেন। এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে তিনি দীর্ঘদিন ধরে জড়িত থেকে শিক্ষা বিস্তারে অবদান রেখে চলেছেন।

২০১৫সালে তিনি প্রতিষ্ঠা করেছেন গৌরীপুর পাবলিক কলেজ। বর্তমানে তিনি কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। এছাড়াও প্রতিভা মডেল স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান তিনি। স্থানীয় সংস্কৃতি কর্মী হিসাবে শফিকুল ইসলাম মিন্টু যথেষ্ঠ সুনাম কুড়িয়েছেন। তিনি টানা ২বার গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি নির্বাচিত হয় এবং বর্তমানে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বোরহান উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।

গৌরীপুর গত ২৫ বছর ধরে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও কার্যক্রমের সাথে সম্পৃক্ত থেকে তিনি বিশেষ ভূমিকা পালন করে আসছেন। গৌরীপুরের বিশিষ্ট ক্রীড়া প্রতিষ্ঠান ব্রাদার্স ইউনিয়নের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন। তিনি গৌরীপুরের সকল সাংস্কৃতিক সংগঠনের প্লাটফররম ’বাংলা মঞ্চ’র আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

ছাত্রজীবনে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে ১৯৮৪ সালে ছাত্রলীগের রাজনীতি শুরু করেন এবং উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন এবং বর্তমানে উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

শফিকুল ইসলাম মিন্টু বসবাস করছেন গৌরীপুর পৌর শহরের পাট-বাজার মোড় এলাকায়। তিনি দুই কন্যা সন্তানের জনক। এ উপলক্ষ্যে গৌরীপুর যুগান্তর স্বজন মিডিয়া সেন্টারে জন্মদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শুভ জন্মদিন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই