তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন না হওয়ার আশঙ্কা

কালিয়াকৈরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন না হওয়ার আশঙ্কা
[ভালুকা ডট কম : ১৭ আগষ্ট]
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার গোলামনবী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে ত্রুটিপূর্ণ ও অবৈধ ভোটার তালিকার মাধ্যমে মাধ্যমিক শিক্ষা অফিসারের পাতানো নির্বাচন অনুষ্ঠানের চেষ্টার করছেন বলে অভিযোগ  উঠেছে।

১৬ আগস্ট বুধবার মনোনয়ন পত্র বাছাই ও প্রত্যাহার শেষে শিক্ষা অফিসারের অফিসে বসে ৫ অভিবাবক সদস্য প্রার্থীর মধ্যে এক জনের মনোনয়ন পত্র  প্রত্যাহার করিয়ে ৪ জন কে বিনা প্রতিদ্বন্ধীতায় নির্বাচিত করা হয়। শিক্ষক প্রতিনিধি পদে ৬জন প্রার্থীর সকলের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদের মনোনয়ন পত্র প্রত্যাহারের আবেদন গ্রহণ করেছেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক । আগামী রোববার পকেট কমিটি গঠনের লক্ষে  ২ জনকে রেখে বাকীদের মনোনয়ন পত্র গ্রহণ করে তাদেরকেও নির্বাচিত করা হবে। এ দিকে শিক্ষক প্রতিনিধি পদে সকলে প্রত্যাহার পত্র জমা দেওয়ায় এ পদে কোন প্রার্থী না থাকায় নির্বাচন বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জানা যায়, আগামী ৩০ সেপ্টেম্বর বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের মেয়াদ উর্ত্তীণ হবে । নিয়ম অনুযায়ী এর ৩০ দিন পূর্বে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন করতে হবে। সময় না থাকায় এসব বিধি মালা অনুসরন না করেই ভোটার তালিকা অনুমোদন হয়। গত ০২/০৮/১৭ইং তারিখে ঘোষিত নির্বাচনের তফসিল অনুযায়ী ২৮/০৮/১৭ ইং তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা এ নির্বাচন। এ নির্বাচনে অভিবাবক সদস্য পদে ৫জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার । ১৬ আগস্ট বুধবার নির্বাচনী প্রার্থীদের মনোয়ন পত্র প্রত্যাহারের শেষ দিনে পকেট কমিটি গঠনের লক্ষে একজন নামে মাত্র(ডামি) প্রার্থী আব্দুল গফুর মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিলে বাকী ৪জনকে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত করা হয় । মনোনয়ন পত্র বাছাই ও প্রত্যাহার শেষে বৈধ প্রার্থীদের তালিকা প্রিজাইডিং কর্মকর্তার কার্যালয় ও বিদ্যালয়ের নোটিশ বোর্ডে টানিয়ে রাখার নিয়ম থাকলেও অবৈধ কমিটি গঠনের জন্য তা গোপন করে রাখেন।

এ ব্যাপারে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ ময়ছের আলী বলেন,শিক্ষক প্রতিনিধি পদে ৬ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দেন এবং ৬ জনই প্রত্যাহার করে নেওয়ায় এখন নির্বাচন অনুষ্ঠান না হওয়ার সম্ভাবনাই বেশি। আমি ৬ জনের প্রত্যাহার পত্র রোববার প্রিজাইডিং অফিসারের কাছে জমা দিব । পরে ২ জন প্রার্থীর প্রত্যাহার পত্র ছিড়ে ফেলে বাকী ৪ জনেরটা গ্রহণ করা হবে। মাধ্যমিক শিক্ষা অফিসারই এটা মিউচাল করে দিবেন। তিনি আরোও জানান, গ্রামে বিচার করার আগে যেমন মুচলেকা নেওয়া হয় তেমনিভাবে  প্রার্থীদের মুচলেকা নেওয়া হয়েছে।  অভিবাবক সদস্য পদে ৬ জনের মধ্যে ১জনের মনোয়নপত্র বাতিল ও ১ জনের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছে । এটা শিক্ষা অফিসে বসেই লিয়াজো হয়েছে।

নির্বাচনের প্রিজাইডিং কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন জানান, নিয়ম অনুযায়ী আমার কাছে শিক্ষক প্রতিনিধির কোন মনোনয়ন পত্র জমা হয়নি। অভিবাবক ৫ জনের ১জন প্রত্যাহার করায় ৪জন নির্বাচিত হয়ে যায়। পুনাঙ্গ কমিটির ফলাফল না হওয়া পর্যন্ত আমি নির্বাচনের কোন বিষয় ২৮ তারিখের আগে ঘোষনা দিতে পারছিনা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই