তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দেশের গণতন্ত্র চরম সংকটে-জেবেল রহমান গানি

দেশের গণতন্ত্র চরম সংকটে-জেবেল রহমান গানি
[ভালুকা ডট কম : ১৮ আগষ্ট]
২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ও বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি বলেছেন, দেশের গণতন্ত্র আজ চরম সংকটের মুখোমুখি। সরকারী দলের অসহিষ্ঞু আচরনের কারণে সকল প্রতিষ্ঠান ধ্বংসের মুখে। সর্বশেষ ষোড়শ সংশোধানী নিয়ে দেশের সর্বোচ্চ আদালতের রায়ের পর সরকারের কর্তাব্যাক্তি আর সরকারী দলের নেতাদের একের পর এক মন্তব্য রাষ্ট্রকে গণতন্ত্রহীনতার দিকে নিয়ে যাচ্ছে। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া আপিল বিভাগের রায় ও এর পর্যবেক্ষণ সম্পর্কে সরকার ও সরকারি দলের জেহাদি মনোভাব দেশকে এক অভূতপূর্ব সংকটের মধ্যে নিক্ষেপ করতে যাচ্ছে। যা সরকারের জন্য আত্মঘাতি পরিস্থিতি তৈরী হবার আশংকা সৃষ্টি করেছে। সরকার নিজেদেরকে অপ্রয়োজনীয়ভাবে বিচার বিভাগের প্রতিপক্ষ হিসাবে দাঁড় করিয়েছে।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি- এনডিপি’র উদ্যোগে জননেতা আনোয়ার জাহিদের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে “বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে সহায়ক সরকারের কোন বিকল্প নেই” শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব ও ২০ দলীয় জোটের সমন্বয়ক মির্জা ফখরুল ইসলাম আলমগীর।এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা'র সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহন করেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, জাতীয় দল চেয়ারম্যান এডভোকেট সৈয়দ এহসানুল হুদা, ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এলডিপি সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মো. রহমাতুল্লাহ, বিএনপি নেতা ড. কাজী মনিরুজ্জামান মনির, জিনাফ সভাপতি লায়ন মিয়া মো. আনোয়ার, এনডিপির প্রেসিডিয়াম সদস্য ক্বারী আবু তাহের, মো. মুছা, মো. মনিরুজ্জামান মনির, ভাইস চেয়ারম্যান জামিল আহমেদ, শহীদুল্লাহ মোহাম্মদ প্রিন্স, সিনিয়র যুগ্ম মহাসচিব সামসুল আলম, যুগ্ম মহাসচিব রাজু আহম্মেদ প্রমুখ।

জেবেল রহমান গানি বলেন, উচ্চ আদালত ও বিচারপতিদের সম্পর্কে সরকারি দলের নেতাদের আক্রমণাত্মক বক্তব্য ইতিমধ্যে শিষ্টাচার ছাড়িয়ে গেছে। অন্যদিকে প্রাক্তন প্রধান বিচারপতি, আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক এর একই বিষয়ে  সংবাদ সম্মেলনে প্রদত্ত বক্তব্যকে ‘অনাকাংখিত ও আদালত অবমাননার সামিল’। প্রাক্তন প্রধান বিচারপতির এই আচরণ তার মর্যাদার সাথে সংগতিপূর্ণ নয় এবং তার বর্তমান সাংবিধানিক দায়িত্বের অপব্যবহার।

জেবেল রহমান গানি বলেন, উচ্চ আদালতের পর্যবেক্ষণ সম্পর্কে সরকার ও সরকারি দলের সমালোচনা থাকলে তারা নিশ্চয় তা ব্যক্ত করতে পারেন। তা না করে তারা যে যুদ্ধাংদেহি মনোভাব নিয়ে উচ্চ আদালতের বিরুদ্ধে তোপ দাগছেন তা বাংলাদেশে স্বাধীন বিচার ব্যবস্থার মূলে কুঠারাঘাতের সামিল হিসেবে গণ্য হবে।আনোয়ার জাহিদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, সকল জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ করতে পারলেই জননেতা আনোয়ার জাহিদের প্রতি যথাযথ শ্রদ্ধা জানানো সম্ভব হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই