তারিখ : ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় বানভাসিদের মাঝে খাবার বিতরণ

নওগাঁয় বানভাসিদের মাঝে খাবার বিতরণ
[ভালুকা ডট কম : ১৮ আগষ্ট]
টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নওগাঁয় ছোট যমুনা নদী ও আত্রাই নদীর পানিতে পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে জেলার ৯টি উপজেলার ১৫ স্থানে যায়। ফলে বিস্তৃর্ন এলাকা প্লাবিত হয়ে প্রায় সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এ পর্যন্ত সম্পূর্ণভাবে ৯শ ৬০টি এবং আংশিক ভাবে বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে ৭ হাজার ৬শ ৪টি। বন্যা কবলিত এলাকার অসহায় পরিবারগুলো বাঁধে, স্কুলে ও উঁচুস্থানে আশ্রয় নিয়েছেন। বানভাসিদের জন্য সরকার থেকে যে সহযোগিতা করা হচ্ছে তা খুবই অপ্রতুল। ফলে এখনো জেলার বেশ কিছু এলাকায় ত্রান পৌছেনি। খাবার ও পানির অভাবে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে বানভাসিদের। বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে বানভাসিদের পাশে দাঁড়ানের চেষ্টা করা হচ্ছে।

বানভাসিদের ‘একুশে পরিষদ নওগাঁ’ নামে স্থানীয় একটি সামাজিক সংগঠন জেলার মান্দায় শুক্রবার বিকেলে শুকনা খাবার প্রায় ২ হাজার পিচ রুটি বিতরণ করেছেন। এছাড়া বিশুদ্ধ পানি, ট্যাবলেট, স্যালাইন, মোমবাতি, দিয়াশলাই, চাউল ও টাকা বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারী, উপদেষ্টা কবি ও সাহিত্যিক অধ্যাপক আতাউল হক সিদ্দিকী, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খাঁন, মোহাম্মদ বিন আলী পিন্টু, নাইস পারভিন, সাধারন সম্পাদক এমএম রাসেল, বিষ্ণকুমার দেবনাথ, বন্ধুসভার তাসলিমা ফেরদৌসি প্রমূখ।

এছাড়া সদর উপজেলার মকরামপুর গ্রামে ব্যক্তি উদ্যোগে জুলফিকার আলী সিলেট নামে এক ব্যক্তি শুক্রবার দুপুরে জেলার প্রায় ২০২জন বানভাসি পরিবারকে শুকনা খাবার চিড়া, মুড়ি, গুড়, রুটি ও স্যালাইন বিতরন করেন।

অপরদিকে, শুক্রবার দুপুরে জেলার বদলগাছী উপজেলার বালুভরা ইউনিয়নের চকগোপাল গ্রামে স্থানীয় একটি সংগঠন ‘গ্রাজুয়েট ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন’ এর পক্ষ থেকে বানভাসি শতাধিক পরিবারকে শুকনা খাবার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারন সম্পাদক ও উপজেলা আ’লীগের যুগ্ম সাধারন সম্পাদক নজরুল ইসলাম, যুগ্ম সাধারন সম্পাদক প্রভাষক মাহমুদুল হাসান হিরো, কোষাধ্যক্ষ মজিদুল ইসলামন, সাংগঠনিক সম্পাদক বকুল হোসেন, প্রচার সম্পাদক আনোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য বায়েজিদ হোসেন প্রমূখ।

এছাড়া উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের বিকেলে দুইটি গ্রামে প্রায় দুইশতাধিক বানভাসি পরিবারকে চিড়া, চিনি, স্যালাইন ও ওষধ বিতরন করেছেন স্থানীয় ‘ইয়াছিন পালোয়ান গ্রুপ’ নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান। এসময় উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কায়েম উদ্দিন ও জয়নাল আবেদিন জায়েম, স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান কেটু, মেম্বার রাশেদুল ইসলাম আশিক, ইয়াছিন পালোয়ান এন্টারপ্রাইজের চেয়ারম্যান নজরুল ইসলাম পালোয়ান ও ব্যবস্থাপনা পরিচালক রিংকু হোসেন রনি প্রমূখ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই