তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আগামীকাল ২১ আগষ্ট গৌরীপুর শালীহর গণহত্যা দিবস

আগামীকাল ২১ আগষ্ট গৌরীপুর শালীহর গণহত্যা দিবস
[ভালুকা ডট কম : ২০ আগষ্ট]
ময়মনসিংহের গৌরীপুর ৭১’র মহান মুক্তিযুদ্ধের  এই দিনে  ১৪ গ্রামবাসীকে পাক হানাদার বাহিনী  ঘর-বাড়ী থেকে ধরে এনে শালিহর গ্রামের কদমতলা নামক স্থানে একসাথে ব্রাস ফায়ারে তাদের হত্যা করে সেখানেই গণকবর দেয়।

জানা গেছে, ১৯৭১এর ২১ আগষ্ট ইং ও বাংলা ১৩৭৮ সনের ৫ ভাদ্র রোববার পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা ময়মনসিংহ থেকে রেল যোগে এসে গৌরীপুর উপজেলার ২ নং গৌরীপুর ইউনিয়নের শালিহর গ্রামের পশ্চিমপাড়া, নমসুদ্রপাড়া, নাথপাড়া ও কায়স্থপাড়ায় হানা দেয়। পরে উল্লেখিত গ্রামগুলো থেকে মোহিনী কর, জ্ঞানেন্দ্র মোহন কর, যোগেশ চন্দ্র পন্ডিত,নবর আলী,ক্ষিরদা সুন্দরী, শচীন্দ্র চন্দ্র দাস, তাড়িনী মোহন দাস,কৈলাশ চন্দ্র দাস,শত্রুঘ্রু দাস, রামেন্দ্র চন্দ্র দাস,কর মোহন সরকার, দেবেন্দ্র চন্দ্র দাস ও কামিনী মোহন দাস  নামে  নির্দোষ ১৪ গ্রামবাসীকে বাড়ী থেকে ধরে নিয়ে এসে উল্লেখিত স্থানে তাদেরকে ব্রাস ফায়ারে হত্যা করে। পরে এখানেই  নিহত  গ্রামবাসীদেরকে গণকবর দেয়া হয়।

স্বাধীনতার পর থেকে প্রতি বছর ২১ আগষ্ট এ বধ্যভুমিতে বিভিন্ন আনুষ্টানিকতার মধ্য দিয়ে শালিহর গণহত্যা দিবস পালন করা হয়ে থাকে। এবারো মুক্তিযোদ্ধা সংসদ ও স্থানীয় প্রশাসনের উদ্যোগে দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসুচী গ্রহন করা হয়েছে। উল্লেখ্য রক্ষনাবেক্ষনের অভাবে বধ্যভুমির জায়গাটি চাষ-আবাসহীন পরিত্যাক্ত অবস্থায় পড়েছিল। এ সুযোগে উপজেলা ভুমি প্রশাসনের এক শ্রেনীর অসাধু কর্মকর্তারা ১২৫৬ দাগের ১৮ শতকের শালিহর কদমতলা গণকবরের স্থানটি জনৈক জিলফত আলীর ছেলে নজরুল ইসলামকে ইজারা প্রদান করে। গৌরীপুরে ‘বধ্যভুমি ইজারা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশের পর এ ভুমির ব্যাক্তিমালিকাধীন ইজারা বাতিল করে স্বাধীনতার ৩৯ বছর পর ২০১২ সনে ৪ লক্ষ ৬৫ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে সেখানে স্মৃতিস্তম্ভ নির্মান করা হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই