তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আদমদীঘিতে রোপা আমন পানির নিচে আতঙ্কে সান্তাহার পৌরবাসী

রক্তদহ বিলে বন্যা পরিস্থিতির চরম অবনতি
আদমদীঘিতে রোপা আমন পানির নিচে আতঙ্কে সান্তাহার পৌরবাসী
[ভালুকা ডট কম : ২০ আগষ্ট]
টানা বর্ষনে ও উজান থেকে নেমে আসা পানিতে আদমদীঘি উপজেলার ফসলি জমির মাঠ পানির নিচে তলিয়ে গেছে। প্রতিনিয়ত  পানির অস্বাভাবিক বৃদ্ধির কারণে উপজেলার নতুন নতুন ফসলি জমির মাঠ প্লাবিত হতে শুরু করেছে।  এতে এলাকাবাসী হতাশাগ্রস্থ হয়ে পরেছে।

আদমদিঘী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো:কামরুজ্জামান জানায়, এ মৌসুমে ১২,৩৫০ (বার হাজার তিনশত পঞ্চাশ)হেক্টর জমিতে রোপা আমনের চাষাবাদ হয়েছে। এর মধ্যে টানা বর্ষনে ও উজান থেকে নেমে আসা পানিতে গত বৃহসপ্রতিবার পর্যন্ত ১,৬৩৫ হেক্টর ফসলি জমির মাঠ রোপা আমন পানির নিচে তলিয়ে যায়। তারপর পানি অস্বাভাবিক ভাবে বৃদ্ধির কারনে বর্তমান রবিবার পর্যন্ত প্লাবিত হওয়া ফসলি জমির পরিমান ২২৬৫ হেক্টরে দাঁড়িয়েছে।এর মধ্যে সান্তাহার ইউনিয়নের ৬৮০হেক্টর, সান্তাহার পৌর এলাকার ১৭০হেক্টর। তবে বর্তমানে যেভাবে নতুন করে ফসলি জমির মাঠ প্লাবিত হতে শুরু করেছে তাতে করে আরো তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর বেশ কিছু জমির ফসল পানির নিচে থাকায় পচন ধরতে শুরু করেছে।

এদিকে নতুন করে প্লাবিত হওয়া  ফসলি জমির মাঠ থেকে  যদি ৪/৫ দিনের মধ্যে পানি নেমে না যায় তাহলে সে সব ফসল নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। শনিবার সকালে সান্তাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এরশাদুল হক টুলুকে ইউনিয়নের কয়েকটি গ্রাম পরিদর্শন করতে এবং এলাকাবাসীকে বন্যা পরিস্থিতির উপর সচেতনতা মূলক পরামর্শ দিতে দেখা গেছে।

এদিকে গত বৃহসপ্রতিবার নওগাঁ সদর উপজেলার ইকরতারা নামক স্থানে ছোট যমুনা নদীর বাঁধ ভেঙ্গে যাওয়াই আতঙ্কিত হয়ে পরেছে সান্তাহার পৌরবাসী।এবং পৌরসভার উদ্যোগে দেখা গেছে পৌর এলাকা বন্যার কবল থেকে রক্ষা করতে কয়েকটি কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছে। এবং বন্যা নিয়ন্ত্রনে যথাযথ উদোগ গ্রহনের সিদ্ধান্ত নিচ্ছেন। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত আদমদীঘি উপজেলার কনো বসত বাড়ি ডুবে যাওয়ার সংবাদ পাওয়া যায় নি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই