তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ষোড়শ সংশোধনী রায়কে কেন্দ্র করে নানামুখী আলোচনা

ষোড়শ সংশোধনী রায়কে কেন্দ্র করে নানামুখী আলোচনা
[ভালুকা ডট কম : ২০ আগষ্ট]
বাংলাদেশের নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি চূড়ান্ত করার ব্যাপারে সরকার পক্ষ আবারো সময় নিয়েছে। আজ রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বিষয়টির ওপর পরবর্তী আদেশের জন্য আগামী ৮ অক্টোবর তারিখ রেখেছেন।

রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনের শুনানিতে অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন,আপনারা মিডিয়াতে অনেক কথা বলবেন, কোর্টে এসে অন্য কথা বলবেন। আপনাকে বলছি না, আপনাদের কথা বলছি। প্রধান বিচারপতি বলেন, আমরা তো কোনো মন্তব্য করছি না। সব তো আপনারাই করছেন।

এ পর্যায়ে কৌঁসুলি ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বক্তব্য উত্থাপন করলে প্রধান বিচারপতি বলেন, আমরা বিচার বিভাগ ধৈর্য ধরছি। যথেষ্ট ধৈর্য ধরছি। পাকিস্তান সুপ্রিম কোর্ট সে দেশের প্রধানমন্ত্রীকে অপসারণ করেছেন। কিন্তু তা নিয়ে তেমন অসহিষ্ণুতা দেখা যায়নি। আমাদের আরও কিছু পরিপক্বতার দরকার আছে।

এ প্রসংগে সুপ্রীম কোর্টের আইনজীবি ব্যারিষ্টার এ কে এম ফখরুল ইসলাম বলেন, আইনজীবিরাও চান বিচার বিভাগের স্বাধীনতা বজায় থাকুক, অধস্তন আদালতের বিচারকদের জন্য শৃংখলাবিধি সংক্রান্ত  গেজেট শিগগিরি প্রকাশ করা হোক। ব্যারিষ্টার ফখরুল আরো বলেন, সুপ্রীমকোর্টের কোন রায় সরকারের বিপক্ষে গেলে তা নিয়ে ঐদ্ধত্বপূর্ণ আচরণ অনভিপ্রেত।

ওদিকে, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া সুপ্রীমকোর্টের রায় প্রসংগে  বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের বিচার বিভাগ জাতীয় সংসদকে প্রতিপক্ষ করে তুলছে।আজ রবিবার জাতীয় প্রেসক্লাবে সতীর্থ-স্বজন আয়োজিত এক সেমিনার ও আলোচনাসভায় তোফায়েল আহমেদ বলেন, সুপ্রিম কোর্টের রায়ের মাধ্যমে জাতিকে খাটো করা হয়েছে। তারা (সুপ্রিম কোর্ট) জাতীয় সংসদকে অপরিপক্ব বলে সংবিধান পরিপন্থী কাজ করেছেন।

এ প্রসংগে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পরে শংকিত হয়ে পড়েছে আওয়ামী লীগ। তাই তারা বিচার বিভাগকে চাপে রাখতে নানামুখী তৎপরতা চালাচ্ছে। বেসামাল হয়ে পড়েছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠকে প্রধান বিচারপতিকে পদত্যাগে বাধ্য করা হচ্ছে কিনা- এটি নিয়ে নানা মহলে  গুঞ্জন সৃষ্টি হয়েছে ।ওদিকে, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল রায়ে “অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্য” রয়েছে দাবী করে  আজ  দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে এক প্রতিবাদ সমাবেশ আয়োজন করে ।

সেখানে আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসচিব ফজলে নূর তাপস ‘ষোড়শ সংশোধনী নিয়ে রায়ে অপ্রাসঙ্গিক যে বক্তব্যগুলো রাখা হয়েছে, সেগুলো সুয়োমোটো এক্সপাঞ্জসহ (স্বতঃপ্রণোদিত হয়ে প্রত্যাহার) পুরো রায়টি বাতিলের দাবি জানান।  আগামী ২৪ তারিখ কোর্ট বন্ধ হয়ে যাবে। এর মধ্যে দাবি না মানলে ছুটির পর দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নেওয়া হবে। সে ক্ষেত্রে দাবি একদফা দাবিতে পরিণত হতে পারে  বলে তাপস হুশিয়ারী উচ্চারণ করেন।তবে, সংবিধান বিশেষজ্ঞ  আইনবিদ  ডক্টর তুহিন মালিক একটি দৈনিকে স্বনামে প্রকাশিত এক নিবন্ধে উল্লেখ করেছেন, আসলে ষোড়শ সংশোধনীর রায়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ কঠিন এক বিপদের মুখে পড়েছে। সর্বশেষ অতি সম্প্রতি চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া আইন সচিব বিচার বিভাগকে যে ভাষায় গালমন্দ করলেন তাতে এটা স্পষ্ট যে, এবার বিচার প্রশাসনের মেরুদণ্ডও ভেঙে যেতে পারে। এভাবে রাষ্ট্রের সব প্রতিষ্ঠানকে ধ্বংসের পর এবার বিচার বিভাগকে ধ্বংসের মুখে নিয়ে যাওয়া হচ্ছে! গণমানুষের আস্থার জায়গাগুলোকে ধ্বংস করে কার্যত একদলীয় স্বেচ্ছাচারী রাষ্ট্রব্যবস্থা প্রণয়নের পরিকল্পনার টার্গেট হয়েছে এবার বিচার বিভাগ।

এ প্রসংগে প্রধান বিচাপতির কী ভূমিকা হবে তা নিয়ে মন্তব্য করতে গিয়ে তুহিন মালিক লিখেছেন, প্রধান বিচারপতি যদি এবার একটুও নড়ে পড়েন; কিংবা হুকুমটাও যদি একটু নড়ে পড়ে, তাতে পুরো বিচারব্যবস্থাই নড়ে যাবে। তাই প্রধান বিচারপতিকেই “প্রমাণ করতে হবে, তিনি ‘ছিটকে উকিল’ ছিলেন না!।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই