তারিখ : ২৪ জুন ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আত্রাইয়ে উপবাসব্রতের মধ্য দিয়ে লক্ষ্মী পূজা উদযাপন

আত্রাইয়ে উপবাসব্রতের মধ্য দিয়ে লক্ষ্মী পূজা উদযাপন
[ভালুকা ডট কম : ০৫ অক্টোবর]
লক্ষী পূজা কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মীর আরাধনায় সেজে উঠেছে নওগাঁর আত্রাইয়ের বাঙালী হিন্দুদের গৃহকোণ। মঙ্গলঘট ধানের ছড়ায় সঙ্গে গৃহস্থের অঙিনায় আজ শোভা পাচ্ছে চালের গুঁড়ো আল্পনায় ছাপ। লক্ষ্মী মানে শ্রী,সুরুচি। লক্ষী সম্পদ আর সৌন্দর্যের দেবী।

বৈদিক যুগে মহাশক্তি হিসেবে তাকে পূজা করা হতো। তবে পরবর্তীকালে ধনশক্তির মূর্তি নারায়নের সঙ্গে তাকে জুড়ে দেওয়া হয়।শারদীয় দূর্গোৎসব শেষে প্রথম পূণিমা তিথিতে সনাতন ধর্মালম্বীরা এ পূজা করে থাকেন। এ উপলক্ষে সারাদেশের ন্যায় নওগাঁর আত্রাইয়েও হিন্দু রমণীরা উপবাসব্রত পালন করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় প্রতিটি ঘরে ঘরে এবং ধানের জমিতে প্রজ্বলন করা হবে সন্ধ্যা প্রদীপ। হিন্দুশাস্ত্র মতে, কোজাগরী পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে ভক্তগৃহে পূজা নিতে আসেন। প্রাচীনকাল থেকেই হিন্দু রাজা-মহারাজা,ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ গৃহস্থ অব্দি সবাই লক্ষ্মীদেবীকে পূজা দিয়ে আসছেন। বাঙালী হিন্দু বিশ্বাসে লক্ষীদেবী দ্বিভুজা, আর তার বাহন হচ্ছে পেঁচা।

পঞ্জিকা অনুযায়ী আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ১৯ মিনিটে পূজা দেওয়ার নির্ঘন্ট রয়েছে। এবারে উপজেলার বুড়িমাতলা, পাঁচুপুর, বান্ধাইখাড়া মন্দিও, ভবানীপুর ঘোষপাড়া, ইসলামগাঁথী মন্দির সহ প্রায় বাড়িতেই লক্ষ্মীপূজা অনুষ্ঠিত হচ্ছে।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ধর্ম বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ২০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই