তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

উচ্চতর গবেষণায় মন নেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট শিক্ষকদের

উচ্চতর গবেষণায় মন নেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট শিক্ষকদের
[ভালুকা ডট কম : ১৬ অক্টোবর]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মোট ইনস্টিটিউট আছে ৬ টি। উচ্চতর গবেষণার উদ্দেশ্যে ইনস্টিটিউটের যাত্রা শুরু হলেও পথ হারিয়েছে তারা। গত ৫ বছরের তথ্য পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে। অনেক ইনস্টিটিউটে গবেষণাকে বাইরে রেখে খোলা হয়েছে সান্ধ্য কোর্স।

তাছাড়া বছর বছর নতুন নতুন ইনস্টিটিউট প্রতিষ্ঠা পেলেও গবেষণায় মন নেই শিক্ষকদের। এভাবে গবেষণা ইনস্টিটিউট খুলে সান্ধ্য কোর্স পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের মান ও শিক্ষার পরিবেশ দুইটাই নষ্ট হচ্ছে বলে জানাচ্ছেন শিক্ষকরা।এর মধ্যে গত দুই বছর হলো উচ্চতর ভাষা গবেষণা ও বিভাগগুলোতে ইংরেজী কোর্স পরিচালনার দায়িত্ব দিয়ে খোলা হয়েছে ‘ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজ ইনস্টিটিউট’।তবে ক্লাসরুম সংকটের বাহানা দেখিয়ে এখন পর্যন্ত এই ইনস্টিটিউটি তার মূল শিক্ষা কার্যক্রম ও গবেষণা শুরু করেনি। যদিও মূল কাঠামো ও গবেষণা বাইরে রেখে চালু করা হয়েছে সান্ধ্য মাস্টার্র্স, সার্টিফিকেট কোর্স।

মূল শিক্ষা কার্যক্রম রেখে সান্ধ্য কোর্স পরিচালনার ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট পরিচালক অধ্যাপক আতর আলী বলেন, আমাদের কোন ক্লাসরুম নেই। রুম প্রাপ্তি সাপেক্ষে আমরা শিক্ষার্থীদের ক্লাস নিব। ক্লাসরুম না থাকলে শিক্ষার্থী ভর্তি করবো কিভাবে? তিনি আরও বলেন, শিক্ষকরা বসে থাকবেন কেন.?

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। ১৭ বছর আগে যাত্রা শুরু করা ইনস্টিটিউটটিতে এখন সান্ধ্য এমবিএ, এম.ফিল পিএইচডি প্রোগাম চালু আছে। এদিকে ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে সম্মান শ্রেণীতে ভর্তি শুরু হয়েছে। তবে গবেষণায় মন নেই ইনস্টিটিউটের শিক্ষকের।

বিশ্ববিদ্যালয় বার্ষিক প্রতিবেদনের তথ্য মতে ২০০৯-১০ শিক্ষাবর্ষ থেকে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত এই ৫ শিক্ষাবর্ষে ইনস্টিটিউটের ৪ জন শিক্ষকের কোন গবেষণা নেই। আর ডিগ্রি প্রদানের বেলায় ও নাজুক বার্ষিক প্রতিবেদনে পাওয়া তথ্য মতে ২০০৯-১০ শিক্ষাবর্ষ থেকে ২০১৪-১৫ সাল পর্যন্ত এমফিল ডিগ্রি প্রদান করা হয়েছে মাত্র ৩ জন শিক্ষার্থীকে আর যেখানে এই ৫ শিক্ষাবর্ষে কোন গবেষককেই পিএইচডি প্রদান করা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের নবম স্টাটিটিউটের মাধ্যমে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। বর্তমানে এম.ফিল, পি-এইচ.ডি, পি.জি.ডি.এড, এম.এড কোর্স চালু আছে। দুই বছর হলো ইনস্টিটিউটটিতে চালু হয়েছে ৪ বছর মেয়াদি সম্মান কোর্স।তবে গবেষণার ব্যাপারে উদাসীন ইনস্টিটিউটের শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদনের তথ্য মতে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে  ৯-১০ থেকে ১৪-১৫ এই ৫ শিক্ষাবর্ষে কোন শিক্ষকের গবেষণা নেই। আর গত ৫ শিক্ষাবর্ষে এমফিল ডিগ্রি প্রদান করা হয়েছে ১৪ জন শিক্ষার্থীকে। ৯ জন গবেষককে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়েছে।

গবেষণা ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব বলেন, ইনস্টিটিউট বিভাগের মতো নয়। গবেষণা হলো ইনস্টিটিউটের মূখ্য উদ্দেশ্য। তবে গবেষণা না করে বিভাগের মতো করে ইনস্টিটিউট চললে সেটা অবশ্যই দুঃখজনক।এ বিষয়ে তিনি দাবি করেন, পূর্ব প্রস্তুতি ছাড়াই রাতারাতি ইনস্টিটিউট খোলা গবেষণার উদ্দেশ্য ব্যহত করে।

বিশ্ববিদ্যালয়ে উচ্চতর গবেষণা ইনস্টিটিউটের নামে সান্ধ্য কোর্স চালু করাসহ উদ্দেশ্য থেকে সরে আসায় ক্ষোভ প্রকাশ করে উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আহমেদ ইমিতয়াজ বলেন, যেখানে মূল কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয় না। সান্ধ্য কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। তাহলে শুধু মাত্র সান্ধ্য কোর্সের জন্য তো ইনস্টিটিউটের প্রয়োজন নেই।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী বলেন, সান্ধ্য কোর্সের জন্য কোন ইনস্টিটিউট খোল হয়নি। গবেষণাসহ বেশ উদ্দেশ্য নিয়েই ইনস্টিটিউট খোলা হয়। বিশ্ববিদ্যালয়ের সিনেটে পাশ হওয়া পরিচালনা বিধি অনুযায়ি তারা পরিচালনা করেন।

তবে ব্যতিক্রম হিসাবে বিশ্ববিদ্যালয় বাংলাদেশ অধ্যায়ন ইনস্টিটিউট, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট, বায়োলোজিক্যাল সায়েন্স ইনস্টিটিউটগুলো তুলনামূলক ভাল গবেষণা করছে বলে বিশ্ববিদ্যালয়ের বার্র্ষিক প্রতিবেদন থেকে জানা যায়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই