তারিখ : ২৩ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তিন চাকায় নির্ভরশীল প্রতিবন্ধী ছাইফুলের জীবিকা

তিন চাকায় নির্ভরশীল প্রতিবন্ধী ছাইফুলের জীবিকা
[ভালুকা ডট কম : ১৭ ডিসেম্বর]
দুই হাত পঙ্গু। পা থেকেও নেই। একসময় চলতো হামাগুড়ি দিয়ে। জন্মলগ্ন থেকেই  অচল। গ্রামের লোকজন মিলে তিন চাকার একটি গাড়ির ব্যাবস্থা করে দিয়েছেন। সেই গাড়িতেই চড়ে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করেন। চাকা ঘুরলে মিলে ভিক্ষা। পেটে জুগে একমুঠো অন্ন।

আবার সেই তিন চাকার গাড়িটাও নিজে চালানোর সাধ্য নেই। তার জন্যে পাশে থাকেন স্কুল পড়ুয়া চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী মারুফা খাতুন। স্কুলে পড়ার ফাঁকে ফাঁকে তিন চাকার গাড়িটা ঠেঁলে ভিক্ষা করতে নিয়ে যান। কোনদিন মিলে ৩০ টাকা আবার কোনদিন মিলে ২০ টাকা। এইভাবেই ৪০ বৎসর পার করেছেন দুইহাত আর দুই পা প্রতিবন্ধি ছাইফুল। তার বাড়ি হালুয়াঘাট উপজেলার ১০ নং ধুরাইল ইউনিয়নের রামনগর গোনাপাড়া গ্রামে। পিতার নাম  হাছেন আলী। শনিবার তার সাথে সাক্ষাতে কথা বললে জানা যায় তার জীবনের তিনচাকার রহস্য।

প্রতিবন্ধি ছাইফুল বলেন, এই তিন চাকার গাড়িটা গ্রামের লোকজন মিইলা বানাইয়া দিছে। আগে কার্ড দিয়া বইয়া বইয়া চলতাম। কখনো কখনো হামাগুড়ি দিয়েও চলতাম। আবার আম্মার কুলে করেও যাইতাম। এখন আমার এই তিনচাকার গাড়িটাই একমাত্র ভরসা। চাকা ঘুরলে পেটে ভাত আসে। আর চাকা না ঘুরলে উপোসে থাকতে হয়।

ছাইফুল আরও বলেন, স্যার বেশি দূর যাইবার পাইনা। কাছাকাছি বকসিগঞ্জ বাজার আর গোরকপুর বাজারে যাই। যে কই টেহা পাই তাই দিয়াই ভাত খাই। প্রতিবন্ধি ভাতা পেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনমাস পর পর ১৫ শ কইরা টেহা দেয়। তা দিয়া চলেনা। সদাইয়ের দামতাতো বাড়তি। তাছাড়া কামাই কম। চলমু কেমনে। ছোট বোনটা গাড়িটা ঠেঁইলা নিয়া গেলে দুইচার টেহা ভাগ্যে মিলে। বোনটারেতো লেখাপড়াও করাইতে অইবো। এমনিভাবে শারিরীকভাবে অক্ষম প্রতিবন্ধি সাইফুল তার মনের ভিতর জমানো কথাগুলো এ প্রতিবেদকের কাছে প্রকাশ করেন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই