তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁ জেলায় ৩ লাখ ৩৯ হাজার শিশুকে টিকা খাওয়ানো হবে

২৩ ডিসেম্বর ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড
নওগাঁ জেলায় ৩ লাখ ৩৯ হাজার শিশুকে টিকা খাওয়ানো হবে
[ভালুকা ডট কম : ২১ ডিসেম্বর]
আগামী ২৩ ডিসেম্বর শনিবার সারাদেশে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন-এর দ্বিতীয় রাউন্ড পালিত হবে। এ উপলক্ষে ঐদিন নওগাঁ জেলায় মোট ২ হাজার ৩শ ৯০টি কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের অধিক ক্ষমতা সম্পন্ন ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে পুরো জেলায় ৯৯টি ইউনিয়নে ২ হাজার ৩শ ২৮টি এবং নওগাঁ পৌরসভা এলাকায় ৬২টি কেন্দ্রে এই টিকা খাওয়ানো হবে। বৃহষ্পতিবার সকাল ১১টায় নওগাঁয় সিভিল সার্জনের সভাকক্ষে এ উপলক্ষে সাংবাদিকদের সাথে আয়োজিত এক মত বিনিময় সভায় সিভিল সার্জন ডাঃ মুমিনুল হক এই তথ্য জানিয়েছেন।

এসব কেন্দ্রে মোট ৩ লাখ ৩৯ হাজার ১শ ৩১ জন শিশুকে টিকা খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সের ৩৩ হাজার ৫শ শিশুকে নীল রঙের এবং ৩ লাখ ৫ হাজার ৬শ ৩১ জন শিশুকে লাল রঙের টিকা খাওয়ানো হবে। তাঁর দেয়া তথ্য অনুযায়ী জেলার উপজেলা ভিত্তিক শিশুর সংখ্যা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৩ হাজার ৪শ জন শিশুকে নীল রঙের ও ৩৭ হাজার ৫শ শিশুকে লাল রঙের টিকা, রানীনগর উপজেলায় ২ হাজার ৯ শিশুকে নীল রঙের ও ২২ হাজার ৭শ ৫৮ শিশুকে লাল রঙের টিকা, আত্রাই উপজেলায় ২ হাজার শিশুকে নীল রঙের ও ২২ হাজার ৫শ ৫৮ শিশুকে লাল রঙের টিকা, মান্দা উপজেলায় ৪ হাজার শিশুকে নীল রঙের ও ৪০ হাজার শিশুকে লাল রঙের টিকা, ধামইরহাট উপজেলায় ২ হাজার ৪শ ৭০ শিশুকে নীল রঙের ও ১৯ হাজার ৭শ ১৫ শিশুকে লাল রঙের টিকা, মহাদেবপুর উপজেলায় ৫ হাজার শিশুকে নীল রঙের ও ৩৫ হাজার শিশুকে লাল রঙের টিকা, বদলগাছি উপজেলায় ৩ হাজার শিশুকে নীল রঙের ও ২৫ হাজার শিশুকে লাল রঙের টিকা, পতœীতলা উপজেলায় ২ হাজার ৮শ ৫৬ শিশুকে নীল রঙের ও ২৫ হাজার ৯শ ৪৫ শিশুকে লাল রঙের টিকা, পোরশা উপজেলায় ১ হাজার ৮শ ৩ শিশুকে নীল রঙের ও ১৬ হাজার ৫শ ১২ শিশুকে লাল রঙের টিকা, সাপাহার উপজেলায় ১ হাজার ৯শ ৭৮ শিশুকে নীল রঙের ও ১৪ হাজার ১শ ৮৫ শিশুকে লাল রঙের টিকা এবং নওগাঁ পৌরসভা এলঅকায় ১ হাজার ১শ ৬৪ শিশুকে নীল রঙের ও ১৯ হাজার ৪শ ৩৮ শিশুকে লাল রঙের টিকা খাওয়ানো হবে।

মতবিনিময় সভায় নওগাঁর সিভিল সার্জন ডাঃ মুমিনুল হকের সভাপতিত্বে দিবসের তাৎপর্য এবং বিভিন্ন তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান। সভায় ভিটামিন “এ” ক্যাপসুলের উপকারিতা, প্রাপ্যতার উৎস, এর অভাবের কারন, এর অভাবে মানুষের শরীরে প্রতিক্রিয়া এবং এই প্রতিক্রিয়ার প্রতিরোধের বিষয় সমুহ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই