তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

থ্যালাসেমিয়া প্রতিরোধে বিয়ের আগেই রক্ত পরীক্ষা দরকার

থ্যালাসেমিয়া প্রতিরোধে বিয়ের আগেই রক্ত পরীক্ষা দরকার
[ভালুকা ডট কম : ১৪ জানুয়ারী]
থ্যালাসেমিয়া বংশগত রক্তের একটি জটিল রোগ। শরীরে ত্রুটিপূর্ণ হিমোগ্লবিন তৈরির কারণে লোহিত রক্ত কণিকা অতি সহজেই ভেংগে যায়। এসব রোগীদের বেঁচে থাকতে প্রতি মাসে এক থেকে দুই ব্যাগ রক্ত গ্রহণ করতে হয়। সঠিক সময়ে চিকিৎসা না করলে রোগী রক্তশূন্যতা ও অন্যান্য জটিলতায় মারা যেতে পারে। থ্যালাসেমিয়া এখন  বাংলাদেশের একটি প্রকট জনস্বাস্থ্য সমস্যা। বাংলাদেশে প্রতি ১৪ জনে একজন থ্যালাসেমিয়া রোগের বাহক। আন্তর্জাতিক থ্যালাসেমিয়া ফেডারেশনের মতে আমাদের দেশে এক কোটি দশ লাখ লোক অজ্ঞাতসারে থ্যালাসেমিয়া রোগের বাহক। প্রতিবছর প্রায় ৭,০০০ শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্মগ্রহণ করে। বাংলাদেশে মোট থ্যালাসেমিয়া রোগীর প্রায় সংখ্যা ৬০,০০০ জন।

শিশু জন্মের পর বারো থেকে চব্বিশ মাসের মধ্যেই এ রোগ প্রকাশ পায়। মুখ ও শরীর ফ্যাকাশে হওয়া, খাওয়া দাওয়া কমে যাওয়া, দুর্বলতা, ঘন ঘন সংক্রমণ, শিশুর বৃদ্ধি না হওয়া, জণ্ডিস, খিটখিটে মেজাজ, কলিজা ও প্লিহা বড় হয়ে যাওয়া, হাঁড় ক্রমশ দুর্বল ও ভঙ্গুর হয়ে যাওয়া, শরীরে মাত্রাতিরিক্ত লৌহ জমা ইত্যাদি। রক্ত পরীক্ষার মাধ্যমে এ রোগ নির্ণয় করা হয়। গর্ভস্থ ভ্রুণের পরীক্ষার মাধ্যমে গর্ভকালীন এ রোগ জানা যায়। থ্যালাসেমিয়ার চিকিৎসা অত্যন্ত জটিল এবং ব্যয়বহুল। রক্তশূন্যতা দূরীকরণে শরীরে প্রতিমাসে এক থেকে দুই ব্যাগ রক্ত গ্রহণ করতে হয়। রক্ত সংগ্রহ করতে রোগীর অভিভাবকদের অনেক কষ্ট করতে হয়। শরীরের অতিরিক্ত লৌহ বের করে দিতে দামী দামী ওষুধ লাগে। মাসে প্রতিটি রোগীর পাঁচ থেকে দশ হাজার টাকা ব্যয় হয়। অস্থিমজ্জা প্রতিস্থাপন ও জীন থেরাপি আরও অনেক বেশি ব্যয়বহুল যা গরীব রোগীদের আর্থিক সক্ষমতার বাইরে।

স্বামী-স্ত্রী দুজনই থ্যালাসেমিয়ার বাহক হলে তাদের প্রতিটি সন্তানের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা শতকরা ২৫ ভাগ, বাহক হওয়ার সম্ভাবনা ৫০ ভাগ এবং সম্পুর্ণ সুস্থ হওয়ার সম্ভাবনা ২৫ ভাগ। রক্তের গ্রুপের সাথে থ্যালাসেমিয়া রোগের আদৌ কোন সম্পর্ক নাই। যদি স্বামী-স্ত্রী একজন বাহক ও আরেকজন সুস্থ হন তাহলে অনাগত সন্তানের এই রোগ হবেনা। হিমোগ্লবিন ইলেক্ট্রোফরোসিস পরীক্ষার মাধ্যমে থ্যালাসেমিয়া রোগের বাহক নির্ণয় করা যায়। তাই বিয়ের আগে কেউ থ্যালাসেমিয়া বাহক কিনা জেনে নেওয়া জরুরী। থ্যালাসেমিয়া স্ক্রিনিং এর মাধ্যমে মধ্যপ্রাচ্যের দেশগুলি ইতোমধ্যে তাদের দেশ থেকে থ্যালাসেমিয়া নির্মূল করতে সক্ষম হয়েছে। তাই আসুন আমরাও বিয়ের আগে থ্যালাসেমিয়ার বাহক পরীক্ষা করে থ্যালাসেমিয়া মুক্ত বাংলাদেশ গড়ে তুলি । #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই