তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ধামইরহাটে ঘন কুয়াশায় বোরো বীজতল নষ্ট হওয়ার উপক্রম

ধামইরহাটে ঘন কুয়াশায় বোরো বীজতল নষ্ট হওয়ার উপক্রম
[ভালুকা ডট কম : ১৮ জানুয়ারী]
দেশের উত্তরাঞ্চলে বিশেষ করে বরেন্দ্র অঞ্চল হিসেবে খ্যাত নওগাঁ জেলার সর্বত্র প্রায় ২ সপ্তাহ ধরে প্রচন্ড শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশা বয়ে চলেছে। গত প্রায় ২ সপ্তাহ ধরে চলা প্রচন্ড শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশায় নওগাঁর ধামইরহাট উপজেলার কৃষকদের বোরো বীজতলা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। ফলে বীজের অভাবে বোরো ধান উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন ভুক্তভোগি কৃষকগণ।

জানাগেছে, প্রচন্ড শীতের সাথে ঘন কুয়াশার কারণে মানুষের স্বাভাবিক জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছে খেটে খাওয়া শ্রমজীবি মানুষ। মধ্যরাত থেকে পরদিন দুপুর কোন কোন দিন পুরো দিনই সূর্যের মুখ দেখা যায় না। অনেকে গরম কাপড়ের অভাবে ঘর থেকে বের হতে পারছেনা। এদিকে আর কয়েক দিন পর শুরু হবে ইরি বোরো ধান রোপন কর্মসূচী। কিন্তু আকস্মিক শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার কারণে অনেক কৃষকের বোরো বীজতলা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। উপজেলার উমার ইউনিয়নের অন্তর্গত ছাইতানকুড়ি গ্রামের কৃষক আব্দুল হান্নান বলেন, তিনি প্রায় ৭৫ শতাংশ জমিতে বোরো ধান রোপনের জন্য বীজতলা তৈরি করেন। কিন্তু ঘন কুয়াশার কারণে তার বোরো বীজতলা নষ্ট হয়ে গেছে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এবার এ উপজেলায় প্রায় ১৬ হাজার ৯০ হেক্টর জমিতে ইরি বোরো ধান রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রায় ৮২০ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরি করা হয়েছে।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা বলেন, দির্ঘদিন ধরে এ অঞ্চলের উপর দিয়ে প্রচন্ড শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশা প্রবাহিত হওয়ার কারণে অনেক বীজতলার সামান্য কিছু ক্ষতি হয়েছে। তবে কৃষি বিভাগের পক্ষ থেকে এসমস্যা থেকে উত্তরণের জন্য কৃষকদেরকে সচেতন করার লক্ষে প্রায় ১০ হাজার লিফলেট বিতরণ কর্মসূচি চলছে।

বীজতলা রক্ষার জন্য রাতে পলেথিন দিয়ে ঢেকে এবং সকালে খুলে দেয়া, সন্ধ্যায় বীজতলা ভর্তি করে পানি সেচ প্রদান এবং সকালে পানি বের করে দেয়া, সকালে চারার উপর দড়ি দিয়ে টেনে দিতে হবে যাতে পাতায় শিশির না থাকতে পারে। এছাড়া আর কিছু বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তাগণ গ্রামে গ্রামে গিয়ে কৃষকদের বোরো বীজতলা রক্ষার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই