তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দুই উপজেলার ১০ গ্রামের মানুষের ভরসা বাঁশের সাঁকো

দুই উপজেলার ১০ গ্রামের মানুষের ভরসা বাঁশের সাঁকো
[ভালুকা ডট কম : ১৮ ফেব্রুয়ারী]
হালুয়াঘাট উপজেলার এপারে ১১ নং আমতৈল ইউনিয়ন ও ওপারে পার্শবর্তী ফুলপুর উপজেলার ৪ নং সিংহেশ্বর ইউনিয়ন। মাঝখানে কংশ নদীর উপর স্থানীয়দের উদ্যোগে নির্মিত বাঁশের সাঁকোই এপার এবং ওপারের প্রায় ১০ গ্রামের হাজার হাজার মানুষের নদী পারাপারের একমাত্র ভরসা।

প্রতিদিন এই নড়বড়ে বাঁশের সাঁকোর ওপর দিয়েই স্কুল কলেজের শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে পারাপার করলেও এখানে ব্রীজ নির্মাণের উদ্যোগ গৃহীত হয়নি দীর্ঘদিনেও। ফলে ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়ে পারাপারের সময় অহরহ দুর্ঘটনার শিকার হওয়ার পাশাপাশি চরম দুর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী ।

জানা গেছে, স্বাধীনতা পরবর্তী সময় থেকে এলাকাবাসী আমতৈল ইউনিয়নের ধলারচর এলাকার কংশ নদীর ওপর একটি ব্রীজের দাবি করলেও দীর্ঘ সময়ে তা বাস্তবায়ন হয়নি। তাই বর্ষাকালে নৌকা আর শীতকালে নিজেদের উদ্যোগে তৈরি বাঁশের সাঁকোই তাদের পারাপারের একমাত্র অবলম্বন।

দৈনন্দিন  প্রয়োজনে ওই নড়বড়ে সাঁকোর ওপর দিয়েই চলাচল করে হালুয়াঘাটের বাহিরশিমূল, আমতৈল, দলারচর, বিষমপুর, সওয়ারিকান্দা ও ফুলপুরের পুটিয়াকান্দি, মারুয়াকান্দি, পুটিয়া, মাইজপাড়া, ডুবারপাড় গ্রামের হাজার  হাজার মানুষ। ব্যবসা-বাণিজ্য, হাট-বাজার, স্কুল-কলেজ এবং দৈনন্দিন কর্মসংস্থানের কারণে সাঁকো পেরিয়েই উপজেলা সদর ও বাহিরশিমূল বাজার ও পুটিয়া বাজারে আসেন তারা। সংশ্লিষ্ট গ্রামগুলোর  কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য বিক্রি সহ  রোগীর জরুরি চিকিৎসার জন্য নড়বড়ে সাঁকোর উপর দিয়েই যাতায়াত করতে হয়। এমতবস্থায় চরম দুর্ভোগ পোহাতে হয় এলাকাবাসীর। তাদের দাবি ওই নদীর উপর সেতু  নির্মিত হলে পাল্টে যাবে নদী পাড়ের হাজার মানুষের জীবন-যাত্রা।

আমতৈল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শফিকুর রহমান বলেন, সেতু নির্মাণের জন্য উদ্ধর্তণ কর্তৃপক্ষকে একাধিক বার জানানো হয়েছে। সেতুর না থাকায়  বাঁশের সাকু পারাপাওে এই পথেচলাকারী মানুষের  দূর্ভোগ   তো পোহাতেই হয়। উপজেলা প্রকৌশলী আবুল কাশেম সিদ্দিকী বলেন, কংশ নদীর উপর ব্রীজ নির্মাণের জন্য প্রস্তাবনা আকারে সদর দপ্তরে পাঠানো হয়েছে।  অনুমোদন পাওয়া গেলে ব্রীজ নির্মানের প্রদক্ষেপ নেওয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই