তারিখ : ২৪ জুন ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস
[ভালুকা ডট কম : ০১ মার্চ]
১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারী বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠা হয়। দেহে নীরব ঘাতক ডায়াবেটিস রোগটি নিয়ে শঙ্কিত সবাই। এটি নিয়ন্ত্রণে সচেতন করে তুলতেই বাংলাদেশ ডায়াবেটিক সমিতি "ডায়াবেটিক সচেতনতা দিবস" হিসেবে পালন করে। দিবসটির এবারের মূল প্রতিপাদ্য বিষয় হল ‘পঙ্গুত্ব থেকে বাঁচতে পায়ের যত্ন নিন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’।

বিংশ শতাব্দীর শেষার্ধে সংক্রামক ব্যাধি গুটিবসন্ত ও পোলিও নির্মূলে সফল হলেও অসংক্রামক ব্যাধি ডায়াবেটিস ব্যাপক হারে বেড়েই চলেছে।  বিশ্বে প্রতি সাত সেকেন্ডে একজন সুস্থ মানুষ  ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশসহ সারাবিশ্বে এ রোগ এখন মহামারী রূপ নিচ্ছে। বাংলাদেশে বর্তমানে ৮.৪ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। বর্তমানে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৪২৫ মিলিয়ন। ১৯৮৫ সালে ছিল মাত্র ৩০ মিলিয়ন। এখনই এই রোগ প্রতিরোধ করা না গেলে ২০৩৫ সালের মধ্যে আক্রান্তের সংখ্যা ৫৯০ মিলিয়নে পৌঁছে যাবে।

শিশু এবং তরুণদের আশঙ্কাজনক হারে ডায়াবেটিস বাড়ছে। অধিক মাত্রায় ফাস্ট ফুড গ্রহণ, খেলাধুলার অভাব, ইলেকট্রনিক ডিভাইসের প্রতি আসক্তি, ব্যায়ামের অভাবে দেশের অনেক শিশুই এ রোগে আক্রান্ত হচ্ছে। পরিবার থেকে এ রোগ সম্পর্কে কোনো রকম সচেতনতা সৃষ্টি করছে না। শিশুদের কোমল পানীয়, ফাস্টফুড দেওয়া হচ্ছে। শাকসবজি বা পুষ্টিকর খাবার খাচ্ছে না। শহরে শরীরচর্চা এবং খেলাধুলার ব্যবস্থা নেই। একমাত্র স্বাভাবিক জীবন্যাত্রা, খাদ্যাভ্যাস ও শরীরচর্চাই পারে ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ২০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই