তারিখ : ১৮ জুন ২০১৮, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব কিডনি দিবস ০৮ মার্চ

বিশ্ব কিডনি দিবস ০৮ মার্চ
[ভালুকা ডট কম : ০৭ মার্চ]
এবারের ‘বিশ্ব কিডনি দিবস ২০১৮’-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘ Kidney and women health : Include value, empower। সুস্বাস্থ্যের জন্য নারীদের অংশগ্রহণ, মূল্যায়ন ও ক্ষমতায়ন জরুরি। দিবসটি উপলক্ষে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসবী সংঘটন ও হাসপাতাল।

বর্তমানে বিশ্বে ১৯৫ মিলিয়ন ক্রনিক কিডনি রোগী। এটি মেয়েদের অষ্টম মৃত্যুর কারন। প্রতিবছর ছয় লাখ নারী কিডনি রোগজনিত কারনে মারা যায়। বাংলাদেশে বিশ শতাংশ অর্থাৎ প্রায় তিন কোটি কিডনি রোগী রয়েছে। এক হাজার ছয়শত কিডনি ট্রান্সপ্লান্ট রোগী। একটি জরিপে দেখা গেছে ১৪ শতাংশ নারী ও ১২ শতাংশ পুরুষ ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত। কিন্তু দূ:খজনক হলো চিকিৎসা গ্রহণে নারীরা অবহেলিত। 

বাংলাদেশে ব্হু কিডনি রোগীর তুলনায় ডায়ালাইসিস সেন্টার মাত্র ৯৬টি। ১৮ হাজার রোগী এসব সেন্টারে সপ্তাহে দুবার করে ডায়ালাইসিস সেবা পায়। বেসরকারী হাসপাতালে তিন থেকে থেকে পাঁচ হাজার টাকা ডায়ালাইসিস খরচ, যা নিম্নবিত্ত বহন করা অসম্ভব। সাউথ এশিয়াতে মোট কিডনি রোগীর তুলনায় মাত্র ১৫ শতাংশ রোগী ডায়ালাইসিস সুযোগ পায়। বাকীরা অর্থাভাবে ডায়ালাইসিস নিতে পারে না।

Lupus nephropathy বা kidney infection সাধারণত নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। Pyelonephritis কিডনি সংক্রমণও  মহিলাদের মধ্যে বেশি দেখা দেয় সাধারণ। বিশ্বব্যাপী কিডনি রোগের বৃদ্ধি অত্যন্ত ব্যাপক। কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয় বহুল বিধায় এদেশের শতকরা ১০ জন রোগী এ চিকিৎসা চালিয়ে যেতে পারে না। প্রায় ৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে কিডনি বিকল প্রতিরোধ করা সম্ভব যদি প্রাথমিক অবস্থায় কিডনি রোগ শনাক্ত করে তার চিকিৎসা করা যায়। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ২০৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই