তারিখ : ১৫ অক্টোবর ২০১৮, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি সম্পর্কে জানুন

গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি সম্পর্কে জানুন
[ভালুকা ডট কম : ১৫ মার্চ
আমাদের শরীরে দুটি কিডনি থাকে। কিডনি পেটের ভিতরে, পিঠের দিকে, মেরুদন্ডের দু পাশে কোমরের কাছাকাছি  অবস্থিত। কিডনি দেখতে সীমের বিজের মত এবং আকারে হাতের মুঠোর মত হয়। কিডনি আমাদের শরীরের রক্ত পরিশোধন করে, শরীরে তরল ও লবণের ভারসাম্য বজায় রাখে এবং রক্ত চাপ নিয়ন্ত্রণ করে।

কিডনি লোহিত রক্ত কনিকা (RBC) তৈরিতে এবং হাড়ের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। কিডনির রোগের সবচেয়ে বেশি দেখতে পাওয়া লক্ষণ গুলি হলো মুখমণ্ডল এর ফোলাভাব, খুদামান্দা, বমিভাব, অল্প বয়সে উচ্চ রক্তচাপ, দুর্বলতা, প্রস্রাবের পরিমান কমে যাওয়া, প্রস্রাবে জ্বালাপোড়া, প্রস্রাবে রক্তের উপস্থিতি ইত্যাদি।

যে কোনো মানুষেরই কিডনির রোগ হতে পারে। তথাপি যারা অনেক দিন ধরে hypertensiondiabetes এ ভুগছেন বা দীর্ঘদিন ব্যথার ওষুধের সেবন করে চলেছেন তাদের কিডনির রোগ হবার সম্ভাবনা বেশি থাকে। বংশগত কিডনির রোগ থাকলে বা মুত্র নালীর জন্মগত কোনো সমস্যা থাকলে কিডনির রোগ হবার সম্ভাবনা বেশি থাকে।

মুত্রের পরীক্ষা, সিরাম ক্রিয়েটিনিন এবং আল্ট্রাসনগ্রাফি দ্বারা পরীক্ষা হলো সর্বাধিক প্রচলিত বা গুরুত্বপূর্ণ পরীক্ষা। কিডনির পরিশোধন বা রেচন ক্ষমতা কমে যাওয়া কে বিকল ককিডনি বা কিডনি ফেলিউর বলে। Serum creatinine, Blood Urea Nitrogen এবং eGFR হলো সর্বাধিক প্রচলিত কিডনি ফেলিউর এর রোগ নির্ণয়ের পদ্ধতি। কিডনি বিকল হলে ডায়ালাইসিস ও কিডনি প্রতিস্থাপন সহ অন্যান্য চিকিৎসা দিতে হয়। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই