তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গনতন্ত্র বিকাশে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ-মোস্তফা

গনতন্ত্র বিকাশে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ-মোস্তফা
[ভালুকা ডট কম : ১৮ মার্চ]
বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, আমরা সংবিধান ও গণতন্ত্রের কথা বলি; কিন্তু গণতন্ত্র ও গণমাধ্যম অঙ্গাঙ্গিভাবে যুক্ত। গণতন্ত্রের বিকাশ, সাংবিধানিক শাসনব্যবস্থা সমুন্নত রাখতে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। যেহেতু সংবাদের তথ্য ও বস্তুনিষ্ঠতা পাঠককে প্রভাবিত করে, সে কারণে তা জনমত সৃষ্টি ও জাতিগঠনে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রবিবার দৈনিক ভোরের ডাক পত্রিকার ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা বিনিময় কালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একটি সংবাদপত্রের সফলতা ও পাঠকপ্রিয়তা অনেকাংশেই নির্ভর করে সাব-এডিটরদের ওপর। এজন্য তাদেরকে প্রশিক্ষিত হওয়ার পাশাপাশি আধুনিক তথ্য-প্রযুক্তিতেও সমৃদ্ধ হওয়া বাঞ্ছনীয়। মজলুম জননেতা মওলানা ভাসানী নিজেও একজন গণমাধ্যম কর্মী ছিলেন। বাংলাদেশের মুক্তি সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা ছিলেন মওলানা ভাসানী। যদিও আজ আর তাকে স্মরণ করা হয় না। আজকের সারা দেশে যে সাংবাদিক নির্যাতন তার জন্য দায়ি হচ্ছে সাংবাদিক নেতৃত্বে বিভক্তি। বিভক্ত সাংবাদিক নেতৃত্ব যদি গণমাধ্যমের অধিকার আদায়ে ও প্রতিষ্ঠায় এক মঞ্চে আসতে পারে তাহলেই সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠিত হবে। গোলাম মোস্তফা ভুইয়া দৈনিক ভোরের ডাকের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

দৈনিক ভোরের ডাক প্রকাশক ও সম্পাদক কেএম বেলায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আরো উপস্থিত ছিলেন : জাতীয় পার্টি কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক শাহ আলম, উপদেষ্টা মঞ্জুরুল আহসান খান, বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় পার্টি (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, প্রেসিডিয়াম সদস্য এস এম এম আলম, বিএফইউজে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক চৌধুরী, এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ঢাকা মহানগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু প্রমুখ। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই