তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আন্তর্জাতিক চিকিৎসক দিবস ২০১৮

আন্তর্জাতিক চিকিৎসক দিবস ২০১৮
[ভালুকা ডট কম : ৩০ মার্চ]
আজ ৩০ মার্চ শুক্রবার আন্তর্জাতিক  চিকিৎসক দিবস। এ দিবসটি পরিচিতি পায় ৩০ মার্চ ১৯৩৩ সালে। সে সময় স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে ডাক্তার-রোগীর সম্পর্কের বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হয়। ডা. চার্লস ব্রাউন অ্যালমন্ডের স্ত্রী ইউডোরা ব্রাউন অ্যালমন্ড প্রথম ডাক্তারদের সম্মানে একটা দিবস পালনের ধারণা ব্যক্ত করেন।

বছরের ৩৬৫ দিনই দিন রাত খেয়ে-না খেয়ে, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, উৎসব-অনুষ্ঠান ত্যাগ করে জাগতিক কোনো প্রকার প্রাপ্তির আশা ছাড়াই কেবল আর্ত-মানবতার সেবায় কাজ করে যাচ্ছে আমাদের চিকিৎসক সমাজ। সীমিত জিনিষপত্র দিয়ে, সীমিত সুযোগ সুবিধা নিয়ে এদেশের চিকিৎসক সমাজ দেশের মানুষের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছেন। চিকিৎসকদের নিরলস প্রচেষ্টায় এম.ডি.জি'র লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে।

কোনো প্রশংসাবাক্য তো নয়ই বরং পান থেকে চুন খসলেই সমাজ তার অপমান অপদস্থ করে। লাঞ্ছনা-গঞ্জনার শিকার হচ্ছে প্রতিনিয়তই। চিকিৎসক হত্যা ও নির্যাতনের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের দৃষ্টান্ত এখন পর্যন্ত বিরল এদেশে। কথায় কথায় ঠুনকো অজুহাতে চিকিৎসক নির্যাতন এমনকি হত্যার মতো ঘটনা ঘটছে এদেশে। এত কিছুর পরও চিকিৎসক হতে পেরে আমরা গর্বিত। গর্বিত  মানবতার কল্যাণে নিজেকে বিলিয়ে দিতে পেরে। বছরের অন্তত একটি দিন হোক আমাদের চিকিৎসকদের। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই