তারিখ : ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হালুয়াঘাটে যথাযোগ্য মর্যাদায় ইস্টার সানডে উদযাপন

হালুয়াঘাটে যথাযোগ্য মর্যাদায় ইস্টার সানডে উদযাপন
[ভালুকা ডট কম : ০১ এপ্রিল]
ক্রুশবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করার পর এই দিনে খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট পুনরুত্থিত হয়েছিলেন। সারা দেশের ন্যায়  হালুয়াঘাটেও খ্রিস্টান সম্প্রদায়ও শনিবার গভীর রাত থেকেই দিনটি যথাযথ ধর্মীয় মর্যাদায় উদযাপন করছে। দিবসটি উপলক্ষে হালুয়াঘাটের সাধু আন্দ্রীয়, ঝলঝলিয়া, বিড়ইডাকুনীসহ প্রতিটি চার্চ (গির্জা) অপরূপ সাজে সাজানো হয়েছে। সকাল থেকেই হালুয়াঘাটের সব চার্চেই বিশেষ খ্রিস্টযোগ ও প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রার্থনা অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন খ্রিস্টীয় সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন এ বিশেষ দিনটি পালনের জন্য নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে। সারা বিশ্বের খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব হল ইস্টার সানডে। এই দিনে খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্টকে বিপথগামী ইহুদি শাসকগোষ্ঠী তাদের কুসংস্কারাচ্ছন্ন শাসন ব্যবস্থা অক্ষুন্ন রাখার স্বার্থে ক্রুশবিদ্ধ করে হত্যা করেছিল। মৃত্যুর তৃতীয় দিবস রবিবারে পুনরুত্থিত হয়েছিলেন যিশুখ্রিস্ট। পুনরুত্থানের ওই রবিবারটি ইস্টার সানডে হিসেবে পরিচিত। চল্লিশ দিনের রোজা পালন শেষে এ ইস্টার সানডে বিশ্বের সব খ্রিস্টভক্তের জীবনে বয়ে আনে নির্মল আনন্দ ও শান্তি।

গভীর রাত থেকেই শুরু হয়ে যায় ইস্টার সানডে উদযাপন। গভীর রাতে প্রতিটি চার্চে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা অনুষ্ঠান। খ্রিস্টভক্তরা চার্চে গিয়ে উপস্থিত হয়ে গভীর রাত পর্যন্ত অবস্থান করেন। এ বিষয়ে হালুয়াঘাট সেন্ট মেরীজ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাকলী রাকসাম বলেন, বৃহঃপতিবার সন্ধ্যা থেকে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে তাদের ইস্টার সানডে উদযাপন শুরু হয়েছে। কর্মসূচীর মাঝে ছিলো, পা ধোয়া অনুষ্ঠান, সাতটি বাণীর তাৎপর্য, গীর্জায় প্রার্থনা, যীশুর মৃত্যু দিবসের তাৎপর্য প্রমুখ।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ধর্ম বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই