তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ব্যাংকঋণের সুদহার এক অংকে নামিয়ে আনতে প্রধানমন্ত্রীর আহ্বান

ব্যাংকঋণের সুদহার এক অংকে নামিয়ে আনতে প্রধানমন্ত্রীর আহ্বান
[ভালুকা ডট কম : ১৪ এপ্রিল]
বিনিয়োগে গতি আনতে ব্যাংকঋণের সুদহার এক অংকে নামিয়ে আনতে ব্যাংক উদ্যোক্তাদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নেতারা প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান দিতে গেলে  প্রধানমন্ত্রী বলেন, সুদের হার এক অংকে নামিয়ে আনলে ব্যাংক কর্তৃপক্ষ লাভবান হবে; এর ফলে জনগণ ব্যাংকগুলোর সঙ্গে কাজ করতে আরো বেশি আগ্রহী হবে।

বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের দাবির পরিপ্রেক্ষিতে গত ১ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকে নগদ জমার হার (সিআরআর) সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৫ শতাংশ করার ঘোষণা দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে বাংলাদেশ ব্যাংক সিআরআর সাড়ে ৫ শতাংশ নির্ধারণ করে সার্কুলার জারি করে, যা ১৫ এপ্রিল থেকে কার্যকর হওয়ার কথা। এর ফলে ব্যাংকগুলোর হাতে আসবে অতিরিক্ত ১৩ হাজার কোটি টাকা। পাশাপাশি তারল্য সংকট কাটাতে সরকারি আমানতেরও ৫০ শতাংশ সংগ্রহের অনুমতি পেয়েছে বেসরকারি ব্যাংকগুলো। এতদিন সরকারি প্রতিষ্ঠানের আমানতের সর্বোচ্চ ২৫ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখা যেত। বাধ্যতামূলকভাবে ৭৫ শতাংশ রাখতে হতো রাষ্ট্রায়ত্ত ব্যাংকে।

দেশের ব্যাংকিং খাটে এসব উদ্যোগের ফলে এক মাসের মধ্যে সুদের হার এক অংকে নেমে আসবে বলে ১ এপ্রিলই জানিয়েছিলেন অর্থমন্ত্রী। সময় উল্লেখ না করলেও দ্রুততম সময়ের মধ্যে ব্যাংকঋণের সুদের হার এক অংকে নেমে আসবে বলে ঘোষণা দিয়েছিলেন বিএবি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারও। ব্যাংকঋণের সুদের হার এক অংকে নেমে আনার ঘোষণা প্রসঙ্গে  বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক জনাব সযাইফুল হক রেডিও তেহরানকে বলেন, শুধু সুদের হার কমিয়েই বিনিয়োগ পরিস্থিতি উন্নত করা যাবে না। এজন্য ব্যাংকিং খাতকে দুর্নীতিমুক্ত করতে হবে  এবং দক্ষতা বাড়াতে হবে। তাছাড়া রাজনৈতিক অনিশ্চয়তা দূর করতে না পারলে, বিনিয়োগ আস্থা ফিরে আসবে না।

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের যোগ্যতা অর্জনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশের কাতারে থাকায় বাংলাদেশকে এতদিন অবজ্ঞার চোখে দেখা হতো। সেই অবস্থান থেকে আমরা বেরিয়ে এসেছি। এ মর্যাদা আমাদের ধরে রাখতে হবে। ব্যাংকের এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে দেশের ব্যাংকিং খাতে আমানতের তুলনায় ঋণ প্রবৃদ্ধি অনেক বেড়ে যায়। এর ওপর চলতি বছরের শুরুর দিকে ব্যাংকগুলোর ঋণ আমানত (এডি) অনুপাত কমিয়ে আনার পরিকল্পনা ব্যাংকিং খাতে আমানতের চাহিদা অস্বাভাবিক বাড়িয়ে দেয়। অনেক ব্যাংক ১২ শতাংশ বা তার চেয়ে বেশি সুদে আমানত সংগ্রহ করা শুরু করলে ঋণের সুদও বেড়ে যায়। ১৫ শতাংশের বেশি সুদে ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করতে হয় অনেক প্রতিষ্ঠানকে, মাত্র ছয় মাস আগেও যা ছিল ৮-৯ শতাংশ। বিএবির অধীন ব্যাংকগুলো প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে এদিন ১৬৩ কোটি টাকা অনুদান দেয়। এ অনুদানের জন্য বিএবি সদস্যদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এ সহযোগিতাটা আপনারা সময় সময় করেন। এতে করে বিভিন্ন সময় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে দুস্থ মানুষদের সহায়তা করে থাকি। দুর্যোগ যখন হয়, তখনো সাহায্য করি। আর প্রতিনিয়ত তো চিকিৎসার জন্য টাকা দিতেই হচ্ছে। সরকার প্রধানের ত্রাণ তহবিলে টাকা দেওয়ায় বিএবির সদস্যদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,এই সহযোগিতাটা আপনারা সময় সময় করেন। এতে করে বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে দুঃস্থ মানুষদের সহায়তা করে থাকি। দুর্যোগ যখন হয়: তখনও সাহায্য করি। আর প্রতিনিয়ত তো চিকিৎসার জন্য টাকা দিতেই হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই