তারিখ : ২০ অক্টোবর ২০১৮, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রবীন্দ্রনাথ সিএনসি পদক পেলেন রাবি অধ্যাপক

রবীন্দ্রনাথ সিএনসি পদক পেলেন রাবি অধ্যাপক ড.মাহফুজুর রহমান আখন্দ  
[ভালুকা ডট কম : ০৩ মে]
সাহিত্য-গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘রবীন্দ্রনাথ সিএনসি সাহিত্য পদক-২০১৮’ পেলেন বিশিষ্ট কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। ঢাকা নজরুল একাডেমী অডিটোরিয়ামে “সেন্টার ফর ন্যাশনাল কালচার” কর্তৃক এ পুরষ্কার প্রদান করা হয়। বৃহস্পতিবার দুপুরে বিষয়টি জানান, শব্দকলার বার্তা প্রেরক শাহাদাত সরকার।

সংগঠনের সভাপতি এম.এ মালেকে’র সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ফজলে রাব্বি। বিশেষ অতিথি ছিলেন গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, নজরুল একাডেমীর সহসভাপতি এম.এ হান্নান, সাহিত্যিক এমদাদুল হক চৌধুরী, কবি আতিক হেলাল প্রমুখ।

উল্লেখ্য, লব্ধপ্রতিষ্ঠ ছড়াকার, কবি, গবেষক, গীতিকার-সুরকার, সাহিত্য সমালোচক এবং সাংস্কৃতিক সংগঠক ড. আখন্দ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর। ১৯৭২ সালের ২৮ ডিসেম্বরে গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতার নাম মোজাফফর রহমান আখন্দ এবং মাতার নাম মর্জিনা বেগম। তিনি ১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফার্ষ্টক্লাশ ফার্ষ্ট হয়ে এম.এ করেছেন; অতঃপর ২০০০ সালে এম. ফিল এবং ২০০৫ সালে পিএইচ.ডি ডিগ্রীও অর্জন করেন। তার বিশটির অধিক গবেষণা প্রবন্ধ এবং দুই শতাধিক সাধারণ প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন গবেষণা জার্নাল, জাতীয় ও স্থানীয় দৈনিক-সাপ্তাহিক পত্রপত্রিকা এবং অনলাইন ম্যাগাজিনসহ সাহিত্যের ছোট কাগজে ছাপা হয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই